আলোর ফেরিওয়ালা – শাহজাহান বাচ্চু।

আমরা এক অন্ধকার সময় পার করছি। অন্ধকারে পথ দেখানো বাতিগুলো অপশক্তি নিভিয়ে দিচ্ছে। বেহাত হচ্ছে বাংলাদেশ, অন্ধকার নামছে বাংলাদেশের জমিন জুড়ে। একটু পেছন থেকে লেখি। সময়টা ছিল ১৯৭১ সাল। অসাম্প্রদায়িক, মুক্তমনা ও মুক্তচিন্তায় বিশ্বাসীরা যুদ্ধ করেছিল সাম্প্রদায়িক পাকিস্তানী ও তাদের সহযোগী জামাতে ইসলামিদের বিরুদ্ধে। একটি অসাম্প্রদিক ও ধর্মনিরেপক্ষ বাংলাদেশের জন্য। আমরা জয়ী হয়েছিলাম। পরাজিত ধর্মান্ধ ও মৌলবাদীরা থামে যায়নি। বিষাক্ত সাপ হয়ে আমাদের ছোবল দিচ্ছে। ওরা ১৯৭১ সালে প্রথমেই আমাদের বুদ্ধিজীবী ও মুক্তমনাদের হত্যা করেছিল।জাতিকে মেধা শুন্য করার জন্য ওরা পরিকল্পিত হত্যা চালিয়ে যাচ্ছে। সুকৌশলে রক্ষশীল মুসলিম সমাজে মুক্তমনাদের নাস্তিক ও মুরতাদ এবং ইসলাম বিরুধীতার আখ্যা দেওয়া হচ্ছে। ধর্মীয় অনুভূতিতে আঘাতের নামে হত্যা করা হচ্ছে মানুষ। এটা মানবাধিকার বিরুধী ও মধ্যেযুগীও।

শাহজাহান বাচ্চুর হত্যা বাংলাদেশকে আবার সতর্ক বার্তা দিলো। মনে করিয়ে দিলো মৌলবাদীরা গাপটি মেরে আছে আমাদের মাঝে। বাচ্চু শুধু মুক্তমনা ছিলেন না , প্রকাশক ও ছিলেন। মুক্তমনাদের বই প্রকাশ করতেন। মুক্তমনাদের পাশে থাকতেন। সে বিশাকা প্রকাশনার মালিক ছিলেন। তিনি সোশ্যাল মিডিয়ায় লেখা-লেখি করতেন। ব্লগিং করতেন। মানবতার কথা বলতেন। সুসম্পর্ক ছিল অন্য ব্লগারদের সাথে। তাকে গুলিকরে হত্যা করা হয়েছে। তার পরিবারের সদস্যরা মনে করেন, এ হত্যার পেছনে মৌলবাদীদের হাত রয়েছে। এ কালো হাতের কালো থাবা কেড়ে নিচ্ছে আমাদের সুন্দর প্রাণ। একটি জাগরণ প্রয়োজন সবাইকে জানিয়ে দিতে, মুক্ত চিন্তা ও ধর্ম এক বিষয় নয়। স্বর্গের চাবি ধর্মনান্ধতা নয়, স্বর্গের চাবি বলে মানি মনোবিকতা ও মানব প্রেম কে।

আহমেদ ছফা বলেছিলেন, গাছ কাটলে, গাছের ছায়া থাকেনা। এক একটা করে গাছ কেটে ফেলা হচ্ছে।আমরা ছায়া শুন্য হচ্ছি। দেশটা কি আরবের মরুভুমি হয়ে যাবে? দেশপ্রেমিক, বুদ্ধিজীবী, মুক্তমনা ও মুক্তচিন্তাকারীরা বৃক্ষের মতো। তারা আমাদের ছায়া দেন। দেশটা মরুভুমি হতে পারেনা, হতে দিবোনা ছায়া শুন্য। আমাদেরকে ঘুরে দাঁড়াতে হবে। হেলায় হেলাল অনেক সময় গেলো, মৌলবাদ মুক্ত করতে হবে বাংলাদেশ। আমরা সবচেয়ে বেশি প্রতারণা করেছি স্বাধীনতার সাথে। আমাদের স্বাধীনতার উদ্দেশ্য ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার । আমরা সাম্প্রদায়িকতা থাকে বের হয়ে আসতে পারিনি।মুক্তি দিতে পারিনি মুক্ত চিন্তা কে। রাত পোহাতে কতো দেরি পাঞ্জেরী? কবে মুক্তি পাবে আমাদের মুক্ত চিন্তা।

ইউসুফ শেখ

3 total views, 1 views today

2
Leave a Reply

avatar
2 Comment threads
0 Thread replies
0 Followers
 
Most reacted comment
Hottest comment thread
0 Comment authors
Slalim .Kamal Recent comment authors
  Subscribe  
newest oldest most voted
Notify of
Kamal
পথচারী
Kamal

I do agree with you. You
I do agree with you. You wrote exactly true.

Slalim .
পথচারী
Slalim .

আপনি সত্য বলেছেন। আপনার সাথে
আপনি সত্য বলেছেন। আপনার সাথে একমত। আপনার লেখা পছন্দ করি। আপনি কারো দালালি করেন না।