ই-গ্রন্থাগার

ইস্টিশন প্রকাশিত ই-বইসমূহ

 

 

U G বলেছেন..
অনুবাদ: নান্নু মাহবুব
প্রকাশক: ইস্টিশন
ভূমিকা: নিষিক্ত
ইবুক নির্মান: ধ্রুবক

ডাউনলোড করুন

যৎসামান্য কথা
ইউ.জী কৃষ্ণমূর্তি; হেলুসিনেশন ও নষ্ট হয়ে যাওয়ার শেষ বিন্দু থেকে উঠে আসা একজন মানুষ। ৪৯ বছর বয়সে, পৃথিবীর সকল বোধ রহস্য যৌক্তিকভাবে ব্যাখ্যা করার ক্ষমতা পান তিনি; সেই সাথে আপনাকেও সন্ধান দিতে পারেন আপনার ভেতরে ঘটে চলা সকল রহস্যের চিন্তাশীল সমাধান। ইউ.জী কৃষ্ণমূর্তিকে সংজ্ঞায়িত করা কঠিন; তিনি অবশ্যই কোনো ধর্মীয় গুরু নন; তাঁকে তথাকথিত দার্শনিক বা চিন্তাবিদ বলাটাও সঠিক হবে না; ব্যাপকভাবে তিনি একজন গুরুবিরোধী (anti-guru) হিসেবে চিহ্নিত।

তাঁর সাথে সংলাপের ভিত্তিতে The Mystique of Enlightenment, Mind is a Myth, The Courage to Stand Alone, Thought is Your Enemy এবং No Way Out গ্রন্থগুলি প্রকাশিত হয়। তাঁকে নিয়ে লেখা অন্যান্য গ্রন্থের সংখ্যা ইতিমধ্যে পঞ্চাশ ছাড়িয়েছে। বইগুলোর ইংরেজী কপির পি.ডি.এফ ugkrishnamurti.org থেকে সংগ্রহ করে পড়া সম্ভব।

বাংলা ভাষায় ইউ.জী’র বইগুলোর অনুবাদ শুরু করেন এই ইবুকটির অনুবাদক নান্নু মাহবুব; তার চেষ্টাতেই No Way Out গ্রন্থটির পূর্ণাঙ্গ অনুবাদ প্রকাশিত হয় ২০১৪ সালে; শ্রাবণ প্রকাশনী, ঢাকা থেকে; আগ্রহীরা বইটি সংগ্রহ করতে পারেন।
এই সংকলনটিতে থাকা সকল বক্তব্যের সাথে শতভাগ সহমত হবার সুযোগ নেই, কিছু কিছু বক্তব্য সরাসরি বিজ্ঞান বিরোধী হিসাবেও বিবেচিত হতে পারে; মানুষ যেহেতু তার সময়কালের সীমানায় সীমাবদ্ধ, তাই এই অসঙ্গতিটুকুকে গ্রহণযোগ্য হিসাবেই বিবেচনা করতে হবে! এতকিছুর পরেও এই ইবুকে থাকা তথ্য আপনার চিন্তার সক্ষমতাকে প্রবল পরিমানে ধাক্কা দেবে এবং নতুন উপলব্ধি দিতে সক্ষম হবে।

এই ইবুকটি বাংলাদেশের সকল পাঠকের কাছে ইউ.জী কৃষ্ণমূর্তিকে পরিচিত করার একটি প্রচেষ্টা। এতে নান্নু মাহবুব কতৃক অনুবাদকৃত The Mystique of Enlightenment, Mind is a Myth, The Courage to Stand Alone, Thought is Your Enemy এবং No Way Out গ্রন্থগুলির কিছু অধ্যায় সংযুক্ত করা হয়েছে। এটি আপনাকে পৃথিবীকে দেখার একটি ভিন্ন চিন্তাশীল রাস্তার সন্ধান দিতে পারে।
নিষিক্ত
মে, ২০২০

—————————————————————————–

ইসলামের অজানা অধ্যায়
লেখক : গোলাপ মাহমুদ

ক্যাটারগরী : দর্শন

ডাউনলোড করুন

কোথায় কখন কীভাবে ইসলামের বিকাশ ও বিস্তার ঘটেছে, তা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে হচ্ছে এবং আগামীতেও হবে। ইসলামের বিস্তার সফলতার মূল কারণ একপেশে প্রশংসামূলক ইতিহাস এবং সফল পেশীশক্তির প্রয়োগ। কালের ধারাবাহিকতায় ইসলাম আজ শান্তি আর পূর্ণাঙ্গ জীবনবিধানের নামে পরিচিত হয়েছে আপাত বিশ্বাসী বুদ্ধিমান দাবী করা মানুষদের কাছেও; তবে প্রকৃত বাস্তবতা পুরোপুরি ভিন্ন।

বিগত ১৪০০ বছর ধরে পড়ে থাকা ইসলামের ইতিহাসের আদিউৎসগুলো চেখে দেখেছেন খুব সামান্য ক’জন মানুষ, যারা সেটি পেরেছেন তারা হয়ত নিজের মধ্যেই জমা রেখেছেন আত্মকেন্দ্রিক বোধ আর মুক্তির আস্বাদ; মানুষ বরাবরই নিজস্ব বৃত্তে বেঁচে থেকে মরে যেতে ভালবাসে, তবে কেউ না কেউ এই বৃত্ত ভাঙ্গার সক্ষমতাও রাখেন।

১৪০০ বছরের ইতিহাসে মুহাম্মদ ও ইসলামকে নিয়ে কাজ হয়েছে প্রচুর; কিন্তু গোলাপ মাহমুদ-এর মত ইসলামের মূল তথ্যসূত্র নিয়ে এত মেধাবী লেখা পুরো পৃথিবীতে নিশ্চিতভাবে এটাই প্রথম।

___________________________________________________________________

 

শূন্য থেকে
লেখক: সাহিদুল ইসলাম

ক্যাটাগরী : বিজ্ঞান

ডাউনলোড করুন

বিজ্ঞানীরা নাকি বলছেন, শূন্য থেকে “কোয়ান্টাম ফ্লাকচুয়েশন”-এর মাধ্যমে আমাদের মহাবিশ্বের উৎপত্তি হয়েছে। এটা কী করে সম্ভব?
শূন্য থেকে হুট করে আমাদের এ মহাবিশ্ব তৈরি হয়ে গেল! এই প্রশ্নটির উত্তর খোঁজার চেষ্টা হয়েছে মাত্র ২০ পৃষ্ঠার এই ইবুকটিতে।

_________________________________________________________________

সাইমুম

লেখক: উজান কৌরাগ

ক্যাটাগরী: উপন্যাস

ডাউনলোড করুন

সাইমুম’র মতো একটি উপন্যাস লেখা পৃথিবীর যে-কোনো প্রান্তের যে-কোনো ভাষার লেখকের জন্যই একটি আত্মঘাতী সিদ্ধান্ত। কেননা পৃথিবীতে এখন প্রায় ১৬০ কোটি মুসলমান, এদের অস্তিত্ব এবং প্রভাব কোনোভাবেই অস্বীকার করার কোনো উপায় নেই। মুসলমানরা যেখানে তাদের ধর্ম এবং ধর্মগ্রন্থ সম্পর্কে যৎকিঞ্চিৎ সমালোচনাই সহ্য করতে পারে না, সেখানে রূঢ়-কঠিন সত্য যে তারা সহ্য করবে না সে বিষয়ে কোনো সংশয় নেই।

তারপরও ‘উজান কৌরাগ’ সাইমুম কেন লিখলেন? লিখলেন বিবেকের তাড়নায়; গত চৌদ্দশো বছর ধ’রে আল্লাহ্‌ ও ইসলামের নামে মানবজাতির ওপর মুসলমানদের অমানবিক নির্যাতন-নিপীড়ন, হত্যা, ধর্ষণ, লুণ্ঠনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে। এখন হয়তো অনেকেই তাকে ঘৃণা করবে, গালমন্দ করবে, কেউ কেউ অমানুষও বলতে পারে; তাতে কি যায়-আসে! কেননা তিনি অকপটভাবে সত্য বলার জন্য নিজেকে ভালবাসতে পেরেছেন! আমরা আশাবাদী হতেই পারি, এই অকপটভাবে সত্য বলে নিজেকে ভালবাসার ক্ষমতা প্রতিটি মানুষের মাঝেই বিকশিত হবে!


 

হাদিসের প্রথম পাঠ (প্রথম খন্ড)

গবেষনা ও সংকলন : নরসুন্দর মানুষ

ডাউনলোড করুন

ইসলামী সমাজে কোরআন থেকেও যার অবদান সবচেয়ে বেশি, তা হচ্ছে হাদীস! হাদীসকে এক কথায় মুহাম্মদের জীবন যাপনের তথ্য সংকলন বলা যেতে পারে। কোরআন আপাত দৃষ্টিতে একটি অবোধ্য মুহাম্মদীয়-বার্তা সংকলন, যা ধর্ম পালনের ক্ষেত্রে মুমিনদের তেমন কোনো কাজে আসে না! সত্যি বলতে, ইসলামের পুরো মিথ টিকে আছে এর মূলপ্রাণ হাদীসের ওপর! আর হাদীস থেকেই সবচেয়ে গ্রহণযোগ্য মাত্রায় মুহাম্মদ-চরিত্রের আসল রূপরেখা খুঁজে পাওয়া সম্ভব।

 


 

সংক্ষিপ্ত কুরআন

গবেষণা ও রচনা: নরসুন্দর মানুষ

ডাউনলোড করুন

আপনি কোরআন বোঝেন না? পড়ে শেষ করতে পারেন নি? জটিল মনে হয়ে কোরআন? বিষয়বস্তু ও প্রেক্ষাপট বুঝতে সমস্যা হয়? তাফসীর (ব্যাখ্যা গ্রন্থ) সাথে নিয়েও এলোমেলো লাগে কোরআন? কোনো কোরআন জটিল লাগে? কেনো কোরআন সাঁজানো নয়? কোথায় মূল রহস্য এর সংকলনের জটিলতায়?

সব প্রশ্নের উত্তর ও সমাধান দেবার চেষ্টা করা হয়েছে মাত্র ১২৩ পৃষ্ঠার ইবুকটিতে! পুরো কোরআনের সংক্ষিপ্ত রূপ তুলে আনা হয়েছে এতে!

কোরআন শরীফের সহজবোধ্যতা নিয়ে বাংলা ভাষায় প্রথমবারের মত প্রকাশিত হলো এমন একটি ব্যতিক্রমী গবেষণামূলক রচনার ইবুক! যা কোরআন’কে না বোঝার দৃষ্টিভঙ্গি পুরোপুরি পাল্টে দেবে! কোরআন হয়ে উঠবে একটি সহজবোধ্য মুহাম্মদীয় বার্তা সংকলন! ইবুকটি পাঠের পর কোরআনের রূপরেখা খুব সহজে বোধগম্য হয়ে ধরা দেবে আপনার কাছে! আপনি মুসলিম, অমুসলিম, আস্তিক, নাস্তিক যাই হোন না কেনো; আপনার জন্য ইবুকটি পাঠ করা আবশ্যক বলে মনে করে ‘ইস্টিশন’।


 

হিন্দু ধর্মের ইতিবৃত্ত

লেখক : আকাশ মালিক

ডাউনলোড করুন

 

 

 


নবি মুহাম্মদের ২৩ বছর

লেখক : আলি দস্তি

ভাষান্তর : আবুল কাসেম, সৈকত চৌধুরী

ডাউনলোড করুন

 

 


মানুষের গল্প

লেখক : ইউভাল নোয়া হারিরি

রূপান্তর : আশফাক আহমেদ

ডাউনলোড করুন

 

 


ইসলামের নয়কাহন
লেখক : সুষুপ্ত পাঠক

ডাউনলোড করুন

প্রশ্ন আর উত্তরের মাধ্যমে যুক্তির নামে কুযুক্তি, সত্যের নামে মিথ্যা প্রচারের জনপ্রিয় ধর্মীয় বিতর্কগুলো নিয়ে আলোচনা করা হয়েছে আমার দ্বিতীয় ই-বুক ইসলামের নয়কাহন-এ।  কাবাঘর কেন অন্যান্য সেমিটিক ধর্মের তীর্থক্ষেত্র হয়ে উঠল না- এরকম মৌলিক প্রশ্ন উত্থাপন করে চেয়েছি ভাবনার দুয়ারে কুঠারাঘাত করতে। সবই আগামী দিনের তরুণ তরুণীদের চিন্তার মুক্তির উদ্দেশ্যে…।

– সুষুপ্ত পাঠক

 


কারো রক্ত চাইতে আসিনি
লেখক : সুষুপ্ত পাঠক

ডাউনলোড করুন

গবেষণা ও চুলচেরা বিশ্লেষণ করার সহজাত দক্ষতায় তার প্রতিটি লেখা অনন্য হয়ে ওঠে প্রতিবার! অনেকেই যখন চটুল মুত্রবিদ্যায় নিজেকে রংয়ের ফাঁনুস তৈরি করতে ব্যস্ত, ঠিক সে সময়ে সুষুপ্ত পাঠক নিজেকে নিয়োজিত রেখেছেন মিথ-প্রথা-আচারের মুখোশ উন্মোচনে। লেখার জগতে তার কলম-কিবোর্ডের আছে ইর্ষা করার মত প্রাচুর্য! এবং বারাবরের মতই তার লেখার মূল লক্ষ্য মানবিক মানুষের নির্মাণ। ‘কারুর রক্ত চাইতে আসিনি’ তার প্রথম প্রকাশিত ইবুক।

 

অন্যান্য উন্মুক্ত ই-বইসমূহ

 

যে সত্য বলা হয়নি

লেখক : আকাশ মালিক

প্রকাশক : মুক্তমনা

ডাউনলোড করুন

 

 


 

রঙ্গিলা রসুল
লেখক : পণ্ডিত চমুপতি এম. এ

ডাউনলোড করুন

আর্য সমাজের স্বামী দয়ান্দের এক অনুসারী কৃষ্ণ প্রসাদ প্রতাব, পণ্ডিত চামুপতি লাল ছদ্মনামে  “রঙ্গিলা রাসুল” নামে একটি পুস্তিকা লেখেন, যেখানে নবী মুহাম্মদের শিশু আয়েশাকে বিয়ে এবং মুহাম্মদের বহুবিবাহের বিষয়কে আলোকপাত করা হয়। এই বইয়ের প্রকাশক ছিলেন লাহােরের  রাজপাল। তিনি ১৯২৩ সালে পুস্তিকাটি প্রকাশ করেন।

বিভিন্ন উন্মুক্ত ই-গ্রন্থাগার

” width=”20″ height=”20″>

ফেসবুক মন্তব্য

১ thought on “ই-গ্রন্থাগার

Comments are closed.