ইস্টিশন ও ব্লগারদের নিরাপত্তার কথা কী ভেবেছেন?

?oh=16bb66cbfd1c17788c32007d43cb8257&oe=5649198A” width=”350″ />

সুপ্রিয় ব্লগার ভাই-বোনেরা ও প্রিয় ব্লগ মডারেশন, সবার উদ্দেশ্যে আমার কিছু আর্জি। আশা করি মনোযোগ দিবেন। আজ আমরা এক অন্ধকার সময় পার করছি। যেখানে ধর্মান্ধরা একের পর এক ঝাঁপিয়ে পড়ছে অবাধ মতপ্রকাশের পক্ষে লড়াইরত লেখক ও কর্মীদের ওপরে। যারাই মতপ্রকাশের অধিকারের পক্ষে দাঁড়িয়েছেন এবং ধর্মান্ধতার বিরুদ্ধে সোচ্চার হয়েছেন, তাদের সকলের জীবন আজ বিপণ্ণ।

একে একে কাছের প্রিয় মানুষেরা অনেকেই বিদায় নিয়েছেন। সেই তালিকায় এবার যোগ হয়েছে ইস্টিশনের নিয়মিত ব্লগার নিলয় নীল। স্বাভাবিকভাবেই ব্লগের অন্য সদস্যরা এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। ব্লগ কর্তৃপক্ষও সোচ্চার। হামলার ভয়াবহতা তুলে ধরে করা হয়েছে ব্যানার। ইস্টিশন মাস্টার নিজে পোস্ট দিয়েছেন। ব্লগাররা একের এক পর এক লেখা দিচ্ছেন। পাশাপাশি বিভিন্ন মাধ্যমে তারা এই হত্যার নিন্দা জানাচ্ছেন। এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানাচ্ছেন।

একই দাবি উঠছে অন্য ব্লগগুলিতেও। সব ধরণের সামাজিক যোগাযোগ মাধ্যম এবং মূলধারার গণমাধ্যমও এই আলাপের বাইরে নেই। স্বাভাবিকভাবেই এসব আলাপের সূত্র ধরে প্রচুর ভিজিটর আসছেন ইস্টিশনে। তারা নিলয় নীলসহ এই ব্লগের অন্য ব্লগারদের লেখাগুলো পড়তে আসছেন। এই পরিমাণ ভিজিটরের চাপে ব্লগ লোড হতে দেরি হচ্ছে। মাঝে মাঝে দু’ এক সেকেন্ডের জন্য ‘রিসোর্স লিমিট আউট’ বলে নোটিফিকেশন আসছে। যদিও পরমুহূর্তেই আবার তা ঠিক হয়ে যাচ্ছে।

ইস্টিশনে প্রতি সপ্তাহের সর্বোচ্চ পঠিত লেখাগুলোর খোঁজ মেলে ‘জংশন’ বিভাগে। সেখানেও দেখা যাচ্ছে, নিলয় নীলের লেখাগুলো উপরে উঠে আসছে। যা প্রমাণ করে ভিজিটররা তার পোস্টগুলোতে বেশি ঘুরে বেড়াচ্ছেন। কিন্তু এই ভিজিটররা সবাই যে মিত্র, তা নয়। শত্রুপক্ষের লোকেরাও ঘাপটি মেরে ঢুকছে একইভাবে। যারা এসব হত্যা করে, করেছে, করছে এবং যারা এসবের সমর্থন জানায় তারাও আজ ব্লগে আসছে।

পূর্ব অভিজ্ঞতা বলে, যে ব্লগের ব্লগারের ওপর হামলা হয়েছে, কিছু পরে সেই ব্লগের ওপরেও আক্রমণ হয়েছে। ব্লগ বন্ধ করে দেয়া, ব্লগকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা হয়েছে। ইস্টিশন কেবল যে ধর্মান্ধদের চোখের কাঁটা, তা নয়। ক্ষমতাসীনদের নানা অপকর্ম ও বিচারহীনতার যে সংস্কৃতি তারা প্রতিষ্ঠা করেছে, সবকিছু নিয়েই ইস্টিশনের ব্লগাররা সোচ্চার। সুতরাং ব্লগ বন্ধ করে দেয়া বা এর ওপর হামলা চালানোর মতো ঘটনা ঘটতে পারে। সংশ্লিষ্টরা এ বিষয়ে কি কিছু ভেবেছেন? দ্রুত পদক্ষেপ নিন। ব্লগের নিরাপত্তা বাড়ান।

তারপর আছে ইস্টিশনের ব্লগাররা। এই ব্লগে বেশ গুরুত্বপূর্ণ কয়েকজন ব্লগার আছেন, বিভিন্ন মাধ্যমে যাদেরকে অনেক আগে থেকেই টার্গেট করে বক্তব্য দেয়া হয়েছে। অভিজিৎ রায় হত্যার পর এবং অনন্ত বিজয় হত্যার পরেও ব্লগজগতের সিনিয়র একজন ব্লগার … নাম তুলে ফেসবুকে ব্যাপক প্রচারণা চালিয়েছে মৌলবাদী গোষ্ঠী। এমনকি পোস্টার-কাভার ফটোও ছড়ানো হয়েছে তার ছবিতে লাল ক্রস দিয়ে। তার নিরাপত্তার কথা আজ আমাদের সবারই ভাবা দরকার। দেশ-বিদেশে যারা যেখানে আছেন …… ভাইয়ের নিরাপত্তার প্রশ্নে যার যা ভূমিকা রাখার মতো সামর্থ্য আছে, আশা করি তা কাজে লাগাবেন। ব্লগ কর্তৃপক্ষকেও বিষয়টির দিকে নজর দেয়ার আহবান জানাচ্ছি।

ব্লগের আরও গুরুত্বপূর্ণ কয়েকজন ব্লগার রয়েছেন। মতের দিক থেকে তীব্র বিরোধ বা দূরত্ব থাকলেও এমনকি ব্যক্তিগতভাবে কেউ কারো শত্রু হলেও এই ব্লগারদের মধ্যে আবার একটা আন্তঃসম্পর্কের জায়গাও আছে। এরা সকলেই সৃষ্টিতত্ত্বে অবিশ্বাসী এবং ধর্মান্ধতার বিরুদ্ধে লিখে চলেছেন নিরন্তর।

কারো অসংখ্য লেখা আছে রাষ্ট্র কর্তৃক মৌলবাদের পৃষ্ঠপোষকতা ও দরিদ্র্য জনগোষ্ঠীকে দাবিয়ে রাখতে ধর্মের কি রকম ব্যবহার হয় তার ওপরে। জামাত ও রাজাকারের বিরুদ্ধে বিভিন্ন ব্লগে … দুই হাতে লিখেছিলেন। মৌলবাদের বিভিন্ন উৎসমূল ও তা নিধনের প্রশ্নে … ভাইয়ের অসংখ্য লেখা আছে। সামহোয়্যারেও তিনি ছিলেন সক্রিয়। … নারী অধিকারের প্রশ্নে ধর্মান্ধতা ও নানা প্রথার বিরোধিতা করে খ্যাতি অর্জন করেছেন। কিছুদিন আগে হিন্দু মৌলবাদীরা তার বিরুদ্ধে মামলা করতে পর্যন্ত উদ্যত হয়েছিল।

অবশ্য নাস্তিকতায় পূর্ববর্তীদের চেয়েও এগিয়ে আছেন …। দৃষ্টিভঙ্গীর জায়গা থেকেই তারা এই মতের পক্ষে লড়ে চলেছেন এবং ধর্মান্ধতার বিরুদ্ধে মানুষকে আলোকিত ও ঐক্যবদ্ধ করতে কাজ করছেন। প্রবাসী কয়েকজন চিহ্নিত ব্লগারও এই ব্লগে সক্রিয়। এই ব্লগারদের লেখাগুলো এখন আরও বেশি করে পড়া হচ্ছে। আগে থেকেই তারা টার্গেটেড থাকলেও তাদের বিপদ আরও বাড়ছে বলেই আমার ধারণা।

সকলকে আহবান জানাবো, ইস্টিশনের নিরাপত্তা ও ইস্টিশনের এই ব্লগারদের নিরাপত্তার প্রশ্নে যথাসাধ্য ভূমিকা রাখবেন। অন্যান্য ব্লগে যে ব্লগাররা আছেন, তাদের কথাও ভাবুন। শত্রু আগেই চিহ্নিত করে রেখেছে, এই ভেবে হতাশ না হয়ে নিজেদের মধ্যে আলাপ ও পরিকল্পনা করে একটা ব্যবস্থাগ্রহণ করতে হবে। এর বাইরে সবগুলো ব্লগের প্রগতিশীল মডারেটরদের নিরাপত্তার বিষয়টাও জরুরী। এসব বিষয়ে আরও আগেই ভাবা দরকার ছিল। আমি জানি না, আপনারা আগেই সব ভেবে রেখেছেন কিনা। তবে একের পর এক ব্লগার হত্যা ও সকলের অসহায়ত্ব দেখে তেমনটা মনে হয় না।

আশা করি, অদ্যাবধি যা হারাইনি, তা রক্ষার জন্য শেষ পর্যন্ত লড়ব। আর কোনো ব্লগে এমন রক্তাক্ত ব্যানার আমরা চাই না।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

২১ thoughts on “ইস্টিশন ও ব্লগারদের নিরাপত্তার কথা কী ভেবেছেন?

    1. এই পোস্টের লেখককে সর্বপ্রথম
      এই পোস্টের লেখককে সর্বপ্রথম আন্তরিক ধন্যবাদ। লেখকের কাছে একটি ছোট্ট অনুরোধ এই যে, পোস্টটিতে একটি তথ্য যোগ করুন। আর সেটা হলো এই যে-

      খুনিরা নীল ভাইয়ের ল্যাপটপ আর মোবাইল নিয়ে গেছে।


      যাদের নাম্বার নীল ভাইয়ের কাছে ছিল, যারা নীল ভাইয়ের ফেবুর ফ্রেন্ডলিস্টে ছিল, তারা যেন যতদ্রুত সম্ভব তাদের মোবাইল, সিম এবং ফেবু আইডি এবং ই-মেইল আইডিসহ সম্ভাব্য সব ধরণের ভার্চুয়াল কমিউনিনেকশন ট্র্যাক চেঞ্জ করেন।
      এ ব্যাপারে পোস্টের লেখক/পাঠক/মন্তব্যকারী সকলের আন্তরিক দৃষ্টি আকর্ষণ করছি।
      .
      বিষয়টি বিশেষভাবে আমার দৃষ্টিতে এসেছে ফেসবুক থেকে। যিনি এ ব্যাপারটি তুলে ধরেছেন, তাকে আন্তরিক ধন্যবাদ।

  1. ইস্টিশন মাস্টারকে ধন্যবাদ
    ইস্টিশন মাস্টারকে ধন্যবাদ জরুরী পদক্ষেপটি গ্রহণের জন্য। নামের কারণে ব্যক্তিগুলো বিশেষভাবে চিহ্নিত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে পোস্টের বিষয়বস্তু খুবই গুরুত্বপূর্ণ। সকলকে বিষয়গুলো ভেবে দেখার আহবান জানাচ্ছি। নিরাপত্তার কিছু বিধি দাঁড় করানো দরকার সবার জন্য। রাষ্ট্র নিরাপত্তা দিবে না। একে অন্যের পাশে দাঁড়াতে হবে, এর কোনো বিকল্প নেই।

  2. ব্লগারদের নিরাপত্তার প্রশ্নে
    ব্লগারদের নিরাপত্তার প্রশ্নে সকল সমমনাদের গভীরভাবে ভাবতে হবে। সময়ক্ষেপন না করে দ্রুত ব্যবস্থা নিতে হবে। নজরে আনার জন্য ধন্যবাদ।

  3. আমি সাধারণ একজন, ব্লগে ঘুরি
    আমি সাধারণ একজন, ব্লগে ঘুরি এই কারনে যে , বিভিন্ন গুনিজনের বিভিন্ন মতামত দেখে, পোষ্ট পড়ে অনেক কিছুই জানা বা বুঝা যায়। এখন দেখছি ব্লগে নিজের ছবি দিয়েও বিপদে আছি, কারন আমি জামাত শিবিরকে ঘৃণা করি যার কারন তারা দেশ বিরুদ্ধ কাজ করে, একাত্তরে জঘন্যতম কাজে লিপ্ত ছিল এইসব ইসলামকে ডাল হিসেবে ব্যবহার করা সংগঠন গুলো। মাতৃভূমির সাথে করেছে বিশ্বাসঘাতকতা, মানবতার নিকৃষ্টতম পরিচয় দিয়েছে তারা। তাই তাদের ঘৃণার চোখেই দেখি। তাই বলে ইসলাম ধর্মের তো কোন দোষ নেই। আমি তো মুসলমান, বিশ্বাস করি ইহকাল-পরকাল, দোজখ-বেহেস্ত, আল্লাহ রাসূল ইসলামকেই মনে করি সর্বশ্রেষ্ঠ। তবুও ভয় লাগছে ইসলামের মুখোশধারী সেইসব নরপশুদের জারা ইসলামের বদনাম করছে। তাই বলে কি ভয়ে সবাই চুপ হয়ে থাকবো ? কোন প্রতিবাদ করবো না ? যারা প্রতিনিয়ত বিভিন্নভাবে ইসলাম ধর্মের প্রতি মানুষের ঘৃণার জন্মদিচ্ছে?
    দেশের স্বাধীনতা টিকে থাকবে তো….!!!

    1. যারা প্রতিনিয়ত বিভিন্নভাবে

      যারা প্রতিনিয়ত বিভিন্নভাবে ইসলাম ধর্মের প্রতি মানুষের ঘৃণার জন্মদিচ্ছে?

      কারা বিভিন্নভাবে ইসলাম ধর্মের প্রতি মানুষের ঘৃণার জন্ম দিচ্ছেন?

      1. হ্যা ভাই,
        যারা ইসলামের মুখোশ

        হ্যা ভাই,
        যারা ইসলামের মুখোশ পড়ে, ইসলামে জঘন্যতম পাপ নির্বিচারে মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে, আমার মন্তব্যে সেইসব খুনি নরপশুদের কথাই বুঝাতে চেয়েছিলাম।

  4. নিরাপত্তার বিষয়টা মাথায় রাখতে
    নিরাপত্তার বিষয়টা মাথায় রাখতে হবে।যারা গুরুত্বপূর্ন ও অধিক পরিচিত, তারা আরো সাবধানে চলবেন।আর সংঘবদ্ধ থাকা সবক্ষেত্রে জরুরি।একই মতের বা মুক্তমতের সবার সাথে যোগাযোগ বাড়ানোটা জরুরি
    এক্ষেত্রে সিনিয়রেরা প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন বলে আশা রাখি।

  5. কয়েকদিন ধরে শুরু হয়েছে নতুন
    কয়েকদিন ধরে শুরু হয়েছে নতুন ভীতি। এ সাংবাদিক, ও বিশ্ববিদ্যালয়ের ইন্টার্নী, এ বিদেশে পিএইচডি করা, সবাই ইন্টারভিউ নিতে চাই। এই দুদিনে প্রায় ৮-১০ জন নক করেছে। দু একজনকে চিনি কিন্তু বেশিরভাগই অপরিচিত। অনেক কিছুর সাথে সবার কমন প্রশ্ন কি নামে কোন ব্লগে লিখতেন। কাকে বিশ্বাস করি, তাই কারো সাথেই কথা বলছি না।

  6. ইস্টিশন সহ বাংলাদের সকল
    ইস্টিশন সহ বাংলাদের সকল ব্লোগের ডাটাবেজ নিরাপত্তার আরো কঠিন করতে হবে,বাংলাদেশের প্রশাসন ব্যার্থ। বিশেষ ভাবে আইপি ঠিকানা ও প্রোফাইল সিকিউর করা যায়ে না?

  7. ব্লাগারদেরদের নিরাপত্তার জন্য
    ব্লাগারদেরদের নিরাপত্তার জন্য নেয়া যে কোন সিদ্ধান্তকে স্বাগত জানাই।
    কিন্তু এদিকে একটা ঝামেলা বেধেছে। নীলয়ের আত্নীয় স্বজন দাবী করেছে, নীলয়কে তার স্ত্রীই খুন করেছে।
    ব্যাপারটা বেশ প্যাচালো মনে হচ্ছে-
    লিংক

  8. ব্লগিংয় আর মুক্তচিন্তার নামে
    ব্লগিংয় আর মুক্তচিন্তার নামে ধর্মকে কটূক্তি গ্রহণীয় নয়।উনি হিন্দুদের নিয়েও লিখেছেন:- এটা দেখেছেন কি?
    http://www.somewhereinblog.net/blog/AR15/30060018#c11023352
    আমি বুঝলাম না,
    নিলয় নীল সারা জীবন হিন্দু আর বৌদ্ধদের বিরুদ্ধে লিখলো
    আর তার খুনের দায় স্বীকার করলো কিনা আনসার-আল-বাংলা টিম ?
    (http://goo.gl/jzbZeG)
    আনসার-আল-বাংলা টিম আবার হিন্দু ও বৌ্দ্ধ শাখা খুললো না তো ?
    নিলয় নীলের হিন্দু বিদ্বেষী লেখার লিস্ট:
    1) সনাতনী বিগ্যানঃ ঋতুকালে নারীর কর্তব্য (http://www.istishon.com/node/9573)
    2) সর্ব রোগের মহাঔষধি গোমাতার পবিত্র মূত্র
    (http://www.istishon.com/node/7993)
    3) হরেক রকম সরস্বতী
    (http://www.istishon.com/node/6738)
    4) স্টিভ জবস নাকি হরে কৃষ্ণ আন্দোলনের সাথে যুক্ত ছিলেন !
    (http://www.istishon.com/node/5747)
    5) শাঁখা সিঁদুরে নিয়ে কিছু স্বতন্ত্র চিন্তা
    (http://www.istishon.com/node/4919)
    6) ওম নমঃ খা ল্যাদায়ঃ
    (http://www.istishon.com/node/5075)
    7) সচিত্র শ্রীকৃষ্ণ লীলা (১৮ +)
    (https://goo.gl/KXcShP)
    8) অশুভ শক্তির হাত থেকে বাঁচতে কুকুরের সাথে অষ্টাদশী তরুণীর বিয়ে !
    (https://goo.gl/BC32Yq)
    9) নিলয় নীলের ইসকন বিরোধী স্ট্যাটাস-
    https://goo.gl/xN5Tl5
    নিলয় নীলের বৌদ্ধ বিদ্বেষী লেখার লিস্ট
    বৌদ্ধশাস্ত্রে পুরুষতন্ত্রঃ নারীরা হল উন্মুক্ত মলের মতো দুর্গন্ধযুক্ত
    1) PART-1 (http://www.istishon.com/node/5456)
    2) PART-2 (http://www.istishon.com/node/5474)
    3) PART-3 (http://www.istishon.com/node/5498)
    4) PART-4 (http://www.istishon.com/node/5513)
    5) PART-5 (http://www.istishon.com/node/5755)
    6) PART-6 (http://www.istishon.com/node/5777)
    7) PART-7 (http://www.istishon.com/node/7918)
    সবাইকে ধন্যবাদ।

  9. হ্যাঁ , ব্লগারদের বলবো ,
    হ্যাঁ , ব্লগারদের বলবো , নিজেদের নিরাপত্তার দিকে পুরোপুরি মনোনিবেশ করুন । এই যে গত কয়েক মাসে যে কয়জন খুন হলেন , তারা সবাই ছিলেন অত্যন্ত মেধাবী । বেঁচে থাকলে সামনে তাদের কাছ থেকে আরও মূল্যবান লেখা এবং বই পেতাম । মূলত লেখালেখির মাধ্যমেই এক্টিভিজম চালিয়ে যেতে হবে । পাঠক , অনুরাগীরা সাথেই আছে । আপনাদের কোন লেখা কিংবা বই প্রকাশের সাথে সাথে তারা খোঁজ পেয়ে যায় । নিজেদের সুরক্ষিত রেখে আপনারা লেখা চালিয়ে যান । প্রচুর লিখুন , বই প্রকাশ করুন । অচলায়তন এভাবেই ভাঙবে ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

53 − 49 =