ব্লগ ফেসবুক নিয়ন্ত্রনে হান্টিং ডিভাইস বসাচ্ছে সরকার

বিশেষ ধরনের হানটিং ডিভাইস বসানো হচ্ছে বাংলাদেশে। এই ডিভাইস ব্যবহার করে যে কোন সময় যে কারও ফেসবুক আইডি, টুইটার, ব্লগ সহ যে কোন ধরনের সামাজিক যোগাযোগ সাইটের যে কোন পোষ্ট কিংবা মন্তব্য মুছে দিতে পারবে কর্তৃপক্ষ। এ ডিভাইস বসানোর জন্য বিটিআরসি টেন্ডার আহবান করেছে। ফেসবুক ও ব্লগে আপত্তিকর মন্তব্যকারীদের খুঁজতে গঠিত সরকারের উচ্চ পর্যায়ের কমিটি এই কাজে নিয়োজিত থাকবে।

ফেসবুক, ব্লগ সহ যে কোন সামাজিক সাইটের আপত্তিকর মন্তব্য মুছে দেওয়ার জন্য যে হান্টিং ডিভাইস বসানো হচ্ছে, তাতে যে কোন সময় যে কোন মন্তব্য আপত্তিকর বিবেচিত হলে তা মুছে ফেলা হবে।

ফেসবুক ব্লগে নানা অপ্রচার করে দেশে নাশকতা চালানো জামাত শিবিরের পেজগুলো বহাল তবিয়তে আছে সেদিকে সরকারের কোনো খেয়াল নেই। অথচ নিয়ন্ত্রনের ধোয়া তুলে ব্লগগুলোতে অযথা নাক গলাবে সরকার। হান্টিং ডিভাইসের মাধ্যমে যদি মন্তব্য মুছেই ফেলা হয় তাহলে যে কোনো মন্তব্য মোছা হতে পারে। সরকারের সমালোচনা করলেও তো তা আপত্তিকর মন্তব্যের আওতায় পড়বে। সব মুছে দেয়ার ক্ষমতা যদি বিটিআরসির থাকে তাইলে আমরা ব্লগে কি শুধু প্রেমের আলাপ করবো? নাকি কি খাইছো, কোথা গেছ এইগুলা জিগাবো।

এই মুহুর্তে জামায়াত-শিবিরের ফেসবুক এবং একাধিক ব্লগ ও ওয়েবসাইটে ভয়াবহ মিথ্যা তথ্য, বিকৃত ছবি প্রচার এবং দেশের বুদ্ধিজীবিদের ‘নাস্তিক আখ্যা’ দিয়ে তাদের নিশ্চিহ্ন করার হুমকি অব্যাহত রেখেছে। টুইটারে আফগানিস্তানে পুলিশের হাতে বন্দী একজনকে উপুড় করে শিকল দিয়ে বেঁধে রাখার ছবি আপলোড করা হয় টুইটারে। সেই ছবিটি ডাউনলোড করে সেখানে আওয়ামী পুলিশের কান্ড শিরোনাম দিয়ে বাংলাদেশের একজন আলেমকে নির্যাতন করা হচ্ছে বলে অপপ্রচার চালানো হয় শিবিরের বাঁশের কেল্লায়। একইভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে আটক সেদেশের স্থানীয় এক যুবকের ছবি বিকৃত করে সেখানে ‘রিমান্ডে মাহমুদুর রহমানের উপর নির্যাতন’ শিরোনাম দিয়ে অপপ্রচার চালানো হয় শিবিরের বাঁশের কেল্লায়।

এর আগে সৌদি আরবে প্যালেস্টাইন জনগণের জন্য গঠিত সহায়তা কমিটির সভাকে জামাতের রাজাকার নেতাদের মুক্তির দাবির আলোচনা সভা বলে চালিয়ে দেয় জামাত শিবির। অন্যদিকে পবিত্র কাবা শরীফের গিলাফ পরিবর্তণের ছবিকে মানববন্ধন হিসেবেও অপপ্রচার চালাইয় আমারদেশ। বাঁশের কেল্লার বিকৃত ছবি দিয়ে দৈনিক আমার দেশেও ভুয়া খবর ছাপা হয়।

বিটিআরসির পক্ষে ফেসবুক পেজ বন্ধ করা সম্ভব হচ্ছে না। ফেসবুকের কোন আইডি পৃথকভাবে বন্ধ করার প্রযুক্তিগত ব্যবস্থা না থাকায় এ মুহুর্তের সবচেয়ে আপত্তিকর ফেসবুক পেজ শিবিরের বাঁশের কেল্লা বন্ধ করতে পারেনি বিটিআরসি। বন্ধ করতে হলে পুরো ফেসবুকই বন্ধ করতে হবে। ফেসবুক পেজ কিংবা ব্যক্তিগত আইডিগুলো একটি একীভুত ঠিকানায়(ইউআরএল) এর আওতায় পরিচালিত হয়। এ কারনে ফেসবুক কর্তৃপক্ষ ছাড়া অন্য কারও পক্ষে স্ল্যাস দেয়া পেজগুলো বন্ধ করা সম্ভব হচ্ছে না। বাঁশের কেল্লাসহ আপত্তিকর ফেসবুক পেজগুলো বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষকে কয়েকবার চিঠি দিয়েছে তারা ।

নিয়ন্ত্রনের নাম করে সরকার শুধু ব্লগারদের কন্ঠরোধ করার পায়তারা করবে, এমন যে কোনো সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাই।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৩২ thoughts on “ব্লগ ফেসবুক নিয়ন্ত্রনে হান্টিং ডিভাইস বসাচ্ছে সরকার

  1. আমাদের কন্ঠ রোধ করার এই
    আমাদের কন্ঠ রোধ করার এই অপচেষ্টার পাছায় লাথি। সরকার বা* ফালায়। জামাত-শিবির নিষিদ্ধের কোন খবর নাই।

  2. হান্টিং মেশিন কাজ করা শুরু
    হান্টিং মেশিন কাজ করা শুরু করলে কামের কাম কিছুই হবে না। হুদাই ব্লগে এসে ভজগট লাগানোর পায়তারা

  3. জন্মের পর চোখ খুলেই দেখি
    জন্মের পর চোখ খুলেই দেখি শিয়রে দাঁড়িয়ে আছে রাষ্ট্র আর শাস্ত্র। হাতে নিয়ে দন্ড। বয়স যত বাড়ে, রাষ্ট্র আরো শক্তিশালী হয়,শাস্ত্র চেপে বসে শক্ত হয়ে। মুক্তি, কি ছেলের হাতের মোয়া? চাইলেই পাওয়া যায়। মুক্তি চাইলে মুক্তিসংগ্রাম জোরদার করার কি কোন বিকল্প আছে? আমরা আমাদের কথা বলতেই থাকবো। মুক্তি চাই। মুক্তিসংগ্রাম চলছে, চলবে।

  4. সরকার যা ইচ্ছা করুক কোন
    সরকার যা ইচ্ছা করুক কোন অসুবিধা নাই ।কষ্টকর হলেও মানসিক ভাবে আওয়ামীলীগকে জামাত শিবিরের দোসর হিসেবেই মেন নিয়েছি ।যেমন করে মেনে নিয়েছি আব্দুল হাই ও প্রথম আলোর দৃষ্টতা,শামিমের হেফাজতের পদলেহন,সালমান এফ রহমানের জামাত ও হেফাজতের প্রতি চামচামি,নিরাপরাধ ব্লগারদের রিমান্ড,ভুজপুরের হত্যাকান্ড ইত্যাদি ।

  5. হা হা এটা বলা যত সহজ করা
    :নৃত্য: :মাথাঠুকি: হা হা এটা বলা যত সহজ করা কিন্তু তত সহজ না, এর টেকনিকাল ডিটেইলস চাই। তার পরও সকল ব্লগকে SSL/ HTTPS এর আওতায় আনার জন্য আনুরোধ করছি… তা হলে কোন ভাবেই এটা সম্ভব হবে না।

  6. হান্টিং ডিভাইস আর ক্যাসিং
    হান্টিং ডিভাইস আর ক্যাসিং ডিভাইস যাই তৈরী করুক না কেন, দেশ প্রেমিক সত্য ও ন্যায়ের পথের সৈনিকদের পথ রোধ করা যাবে না।

  7. ব্লগার দের অপরাধ হল তাঁরা
    ব্লগার দের অপরাধ হল তাঁরা স্বাধীন চিন্তাভাবনা করেন । আর ছাগু দের বড় গুন হল তাঁরা সহজ সরল মানুষ দের বোকা বানায় ।

  8. বিশ্বাস যোগ্য নয় । :S
    “এ

    বিশ্বাস যোগ্য নয় । :S

    “এ ডিভাইস বসানোর জন্য বিটিআরসি টেন্ডার আহবান করেছে। ফেসবুক ও ব্লগে আপত্তিকর মন্তব্যকারীদের খুঁজতে গঠিত সরকারের উচ্চ পর্যায়ের কমিটি এই কাজে নিয়োজিত থাকবে। ”
    টেন্ডার আহব্বানের সুত্র বা লিঙ্ক টি দিন দেখি । 🙂

  9. ট্যাকনিকাল ব্যাপারে কিছু
    ট্যাকনিকাল ব্যাপারে কিছু জানলে জানাবেন আশা করি। ডিভাইস দিয়ে এই ধরনের কাজ এত ম্যাস লেভেলে কিভাবে করবে সেটি ঠিক বুঝতে পারছিনা। এর জন্যে বিপুল পরিমানে জনশক্তি(ট্যাকি) এবং ইনফ্রাস্ট্রাকচার লাগবে। অন্তত আমার ব্যাক্তিগত যে অভিজ্ঞতা, সরকারী লোকদের সাইবার নলেন নেগেটিভের পর্যায়ে। তারা কিভাবে এই কাজ করবে সেটি বুঝতে পারছিনা

  10. সবাইকে বলি মনোযোগ দিয়ে শুনুন,
    সবাইকে বলি মনোযোগ দিয়ে শুনুন, আমাদের দেশের সরকার কোন প্রকল্পের ঘোষনা দিলে তা কতদিন পর বাস্তবায়ন হয়, তা কি কারও জানা নাই? যদি জানা থাকে তাহলে দেখবেন ডিভাইস বসানোর টেন্ডার আহবানের পূর্বেই দুর্নীতির বিরাট বড় বড় অভিযোগ খাড়া হয়ে যাবে ! এ নিয়ে শুরু হয়ে যাবে, বিরোধী দল, অনলাইন-অফ লাইনে তুমুল হৈ চৈ ! এ হৈ চৈ বন্ধ হতে না হতেই আগামী নির্বাচন চলে আসবে ! ততদিনে আস্তিক-নাস্তিক, ব্লগ, ফেসবুক প্রসঙ্গ বঙ্গোপসাগরে তলিয়ে যাবে ! সুতরাং এসব নিয়ে আপাততঃ না ভাবলেও চলবে….

  11. যতদূর জানি, ফেসবুকের
    যতদূর জানি, ফেসবুকের সিকিউরিটি এত লো লেভেল না যে কোন ডিভাইস ব্যবহার করে ইউজারদের পোস্ট মুছে দেয়া সম্ভব। এমনকি কোন ব্যক্তি বা পেজের আইডি ব্লক করা সম্ভব না বিটিআরসি’র পক্ষে। এটা শুধুমাত্র ফেসবুক টীম করতে পারে। কারো পোস্ট মুছে দিতে হলে এক সেই পোস্টের বিরুদ্ধে ফেসবুকের কাছে রিপোর্ট করা অথবা সেই পেজ বা ইউজারের আইডিতে নিজের নিয়ন্ত্রন ছাড়া সম্ভব না। তথ্যটা বিশ্বাসযোগ্য মনে হচ্ছে না। :কনফিউজড: :কনফিউজড: :কনফিউজড:

  12. ফেসবুকে যে কিছু করতে পারবে না
    ফেসবুকে যে কিছু করতে পারবে না সেটা বিটিআরসির বক্তব্যেই বোঝা গেছে। এতো রিপোর্ট করার পরো তারা বাশের কেল্লা বন্ধ করতে পারেনি কারন এ কাজ ফেসবুক কতৃপক্ষ ছাড়া কেউ করতে পারবে না।
    তবে ব্লগ বন্ধ করা ছাড়া হান্টিং ডিভাইস দিয়ে কিভাবে কাজ করবে এ ব্যাপারে আমার মাথায়ও কাজ করছে না। এই প্রযুক্তি কিভাবে কাজ করবে এ ব্যাপারে এখনো ডিটেইল পাওয়া যায়নি

  13. ভাই হিট বাড়াইতে এসব ব*ল চ*ল
    ভাই হিট বাড়াইতে এসব ব*ল চ*ল ঠিক আছে, ডিভাইস দিয়াই যদি কমেনটস কিংবা পোষ্ট গায়েব করা যায় তবে তার এন্টি ডিভাইস দিয়াও আবার উদ্ধার করা যাবে গায়েব করা পোষ্ট, টেকনিক্যাল ডেটেইলস বলুন আর টেন্ডারের লিন্কটা দেন, না হয় ব্লগে আইসা মসজিদের মাইকে ঘোষনা দেয়ার জন্য কানমলা দিমু।

  14. সাইফাই হিসেবেএই পোস্ট ভালোই
    সাইফাই হিসেবেএই পোস্ট ভালোই চলবে । বি টি আর সি ‘হান্টিং ডিভাইস’ কেনার টেন্ডার আহবানের লিংক দিয়েন দেখি – কেমন সেই ডিভাইস ! হাস্যকর ! শক্তভাবেই বলছি – নেটওয়ার্কিং নিয়ে কোনো জ্ঞান আছে আপনার ?

    1. বস আমার খুব বেশি জ্ঞান নাই
      বস আমার খুব বেশি জ্ঞান নাই নেটয়ার্কিং নিয়া, কিন্তু এইখানে যা লেখা হয়েছে তা আমার মনের আকাশে ঘুর ঘুর করা কথা না। এখানে যে তথ্য শেয়ার করেছি তা ফেসবুক ও ব্লগে আপত্তিকর মন্তব্যকারীদের খুজতে গঠিত সরকারের উচ্চপর্যায়ের কমিটির প্রধান স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মাঈনুদ্দিন খন্দকারের বক্তব্য। তার রেকর্ডকরা ইন্টারভিউ আছে যেখানে সে এই কথাগুলো বলেছে

  15. ইন্টারনেট বা ফেইসবুকের মতো
    ইন্টারনেট বা ফেইসবুকের মতো সোশাল মিডিয়া কীভাবে কাজ করে, সেটা আরেকটু পরিষ্কার করে নিলে ভালো করবেন। “হান্টিং ডিভাইস” দিয়ে কমেন্ট মোছার আইডিয়াটা অবাস্তব ও হাস্যকর। এটা কখনোই করা যায় না। ডিপ প্যাকেট ইন্স্পেকশন করে হয়তো পেইজ লেভেলে ব্লক করা যায়, যেটা চীনারা করা যায়। কিন্তু সরকারের নিয়ন্ত্রণএ নাই, এরকম কোনো সাইট থেকে “হান্টার” নামের সোনার পাথরবাটি দিয়ে কমেন্ট মোছা হবে, এরকম গাঁজাখুরি কথাবার্তা বললে আপনার ক্রেডিবিলিটি নিয়েই প্রশ্ন উঠবে। দয়া করে ইচ্ছা বা অনিচ্ছাকৃতভাবে এরকম বিভ্রান্তিকর গুজব ছড়াবেন না।.

  16. অনেকেই এই সংবাদটি নিয়ে
    অনেকেই এই সংবাদটি নিয়ে দ্বিধাবিভক্তিতে ভুগছেন। উপরের তথ্যগুলো কিন্তু পোস্টদাতার কল্পনাপ্রসূত কোন কথা নয়। ব্লগ ফেসবুক নিয়ন্ত্রনে হান্টিং ডিভাইস বসানোর তথ্য জানিয়েছেন ফেসবুক ও ব্লগে আপত্তিকর মন্তব্যকারীদের খুঁজতে গঠিত সরকারের উচ্চ পর্যায়ের কমিটির প্রধান স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মাঈনুদ্দিন খন্দকার। একই বিষয় নিয়ে আজ দৈনিক সমকাল-এর তৃতীয় পাতায় একটি রির্পোট ছাপানো হয়েছে। খবরটির লিংক ও স্ক্রীনশট দিয়ে দেওয়া হল। পোস্টদাতা নিজেই এটি বাস্তবায়নে সংশয় প্রকাশ করেছেন। আশাকরি সকলের ভুল ভাঙবে।

  17. নিয়ন্ত্রনের নাম করে সরকার
    নিয়ন্ত্রনের নাম করে সরকার শুধু ব্লগারদের কন্ঠরোধ করার পায়তারা করবে, এমন যে কোনো সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাই।

  18. খবর পাইলাম তো কাজ শুরু করে
    খবর পাইলাম তো কাজ শুরু করে দিছে। কিন্তু কোনো অপারেশনের খবর তো পাইলাম না। মিডিয়ার এই যুগে গোপনে অপারেশন চালানোও কঠিন :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি:

  19. এই জিনিস কখনো করতে পারব না এই
    এই জিনিস কখনো করতে পারব না এই কইয়া মনরে প্রবধ দিলাম। আর যদি আসলেই শুরু করে তাইলে সব ছাইড়া ছুইড়া বনে যামু গা। ~X(

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

44 − = 34