অশ্লীলতা কি ও কোথায় থাকে !!

অশ্লীলতা আমাদের দেশে অন্যতম চর্চিত শব্দ । আমার মতো মূর্খ চাষার পক্ষে আসলে এতো কঠিন শব্দ বোধগম্য করা কঠিন। তাই দ্বারস্থ হলাম বাংলা একাডেমি প্রণীত ব্যবহারিক বাংলা অভিধানের। সেখানে পেলাম অশ্লীলতা হলো অশ্লীল বিশেষণ পদটির বিশেষ্য রূপ। অশ্লীল শব্দটির তিনটি আলাদা আলাদা অর্থ দেয়া আছে।

১. কুৎসিত; জঘন্য ২. অশালীন; অশিষ্ট ৩. কুরুচিপূর্ণ; কদর্যরুচি আবার প্যাঁচ লাগলো অশালীন শব্দ নিয়ে। আরেকটু ঘাঁটতেই দেখলাম “শালীন” শব্দের অর্থ- সলজ্জ; লজ্জাশীল; নম্র; ভদ্র; রুচিকর; বিনয়ী; সুন্দর; শোভন। তার মানে মুটামুটি বুঝতে পারলাম লজ্জাহীনতা, রুচিহীনতা, অসুন্দর, অশোভন- এসবের সামষ্টিক রূপই হলো অশ্লীলতা। আসুন তাহলে দেখি আমাদের দেশে এই অশ্লীলতা কোথায় কোথায় থাকে/ থাকেনা ।

* ঘুস খাওয়াতে অশ্লীলতা নাই ।
* মিথ্যা বলাতেও অশ্লীলতা নাই ।
* একাধিক বিয়া করাতেও অশ্লীলতা নাই ।
* খাদ্যে, শিক্ষায় ও ঔষধে সাধ্যমত ভেজাল দেওয়ার মধ্যেও কোন অশ্লীলতা নাই ।
* ক্ষমতার অহংকারে যা খুশি বলা ও করাতেও অশ্লীলতা নাই ।
* ক্ষমতাবানকে নির্লজ্জের মত তেল দেওয়ার মধ্যেও অশ্লীলতা নাই ।
* পাওনাদারকে চরকির মতো ঘোরানোর মধ্যে তো অশ্লীলতা নাইই, এমনকি এই ঘুরাঘুরির জন্য উল্টো ঝারি মারার মধ্যেও অশ্লীলতা অনুপস্থিত ।
* ঈমানদার তথা বিশ্বাসী তকমা সেঁটে কথায় ও কাজে নিরন্তর বিশ্বাস ভাঙার মধ্যেও অশ্লীলতা নাই ।
* ধর্ষণে তো অশ্লীলতা নাইই উপরন্তু বিশেষ ধর্মে বিধর্মী ধর্ষণে পুরষ্কার পাওয়ার গ্যারান্টি আছে; সেটা শিশু হলেও সমস্যা নাই ।
* কারো ধন সম্পত্তি ছলে বলে কৌশলে কিংবা শক্তির জোরে ভোগ দখল করাতেও অশ্লীলতা নাই; এমনকি বিশেষ একটি ধর্মের উত্থান ঘটেছেই বিধর্মীদের ধন-সম্পত্তি জবরদখল করার মাধ্যমে ।
* ধর্ম প্রচারের নামে শব্দ দুষণেও অশ্লীলতা নাই ।
* কুলুফের নামে লুংগীর মধ্যে হাত ঢূকিয়ে প্রকাশ্য লোকালয়ে লাফালাফি করার মধ্যেও কোন অশ্লিলতা খুজে পেলাম না ।
* শিশু ধর্ষনেও অশ্লিলতা নাই ।
* নিজের বাচ্চাদের পথ শিশু বানাতেও অশ্লীলতা নাই ।
* আল্লাহু আকবর বলে ভিন্ন মতের কারো কল্লা কাটার মধ্যেও কোনো অশ্লীলতা নাই ।
* সংঘবদ্ধ হয়ে ধর্ষণের মধ্যেও অশ্লীলতা পাইলাম না ।

হায় ! হায় !! অশ্লীলতা তাইলে আছে কোথায়, যা দেখে আমাদের সূর্য সন্তানরা লজ্জা পায় ? অশ্লীলতা তুমি কোথায় ? আমার মতো আপনারাও কি হতাশ হইছেন ? পাইছি !! পাইছি !! হতাশ হইয়েন না । অশ্লীলতা আছে শুধু মেয়েদের বোরকাহীন শরীরে ও শ্রেষ্ঠ মহা মানবের শ্রেষ্ঠ আইন ও তাঁর শ্রেষ্ঠত্ব হওয়ার ইতিহাস প্রকাশে । হে অশ্লীলতা! সত্যিই তুমিই আমাদেরকে করেছো মহান ! তোমার জন্যই আজ আমরা সভ্য ও উন্নত জাতি !! অশ্লীলতা জিন্দাবাদ ।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৭ thoughts on “অশ্লীলতা কি ও কোথায় থাকে !!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

+ 53 = 63