কিছু প্যাঁচাল ও একটি নীতি(!!!) বাক্য

১৯৯৮ সালের ফুটবল বিশ্বকাপ চলছে , আমি তখন ফুটবল খেলা অনেক ভালো বুঝি ।রাত জেগে বড়দের সবার সাথে আমিও ফুটবল খেলা দেখি । তখন খেয়াল করলাম , আমার বাবা,চাচা, কাজিন , প্রতিবেশী সবাই মূলত দুই ভাগে বিভক্ত ।ব্রাজিল বনাম আর্জেন্টিনা ।

এর পরের বছরই আসলো ক্রিকেট বিশ্বকাপ। সেখানেও দুই ভাগ ভারত বনাম পাকিস্তান। বাংলাদেশ যে বিশ্বকাপে খেলছে তার চেয়ে গুরুত্বপূর্ন হল শচীন সেঞ্চূরী করছে নাকি ওয়াসিম আকরাম হ্যাটট্রিক করছে ।

ছোটবেলায় গ্রামে আমাদের ছোটদের জন্য অন্যতম আনন্দের উত্‍সব ছিলো মিলাদ মাহফিল । বাড়ীর পাশে মাদ্রাসা ছিল । তাই দেখতাম আগের রাত থেকে শুরু হত আয়োজন । বিরানী রান্না , মাদ্রাসা সাজানো ইত্যাদি ইত্যাদি । মিলাদ মাহফিল হইতো দুইটা । একটু বড় হবার পর জানলাম একটা নাকি মিলাদুন্নবী আর একটা হল সীরাতুন্নবী !!!

২০০১ সালের জাতীয় নির্বাচন আসলো । আশ্চার্য এতোদিনের শত্রু এখন মিত্র আবার এতোদিনের মিত্র এখন শত্রু ! একদল আওয়ামী লীগ আরেক দল বি এন পি ।

২০০৭ সালে আসলো ফখরুদ্দীন আহমদের তত্ত্বাবধায়ক সরকার । তখন দেখলাম একদল অবতীর্ণ হল কট্টর ফখরুদ্দীন বিরোধী আর এক দল আসলো কট্টর ফখরুদ্দীন সমর্থক !

সুন্দরবনকে ভোট দিয়ে প্রাকৃতিক সপ্তাশ্চার্যে স্থান দিতে হবে সেই ইস্যূতে আমরা বিভক্ত ছিলাম ।
শাহবাগ প্রশ্নে আমরা বিভক্ত !
হেফাজত প্রশ্নে আমরা বিভক্ত ।
কি খেলাধূলা , কি ধর্ম , কি রাজনীতি , কি জাতীয় ইস্যূ সবখানে দুই ভাগ ।

কোন এক মহান মনিষী যথার্থই বলেছেন , “বাঙ্গালী জাতির সমার্থক শব্দ হলো পাছা , সবসময় দুই ভাগ হয়ে থাকে” :ক্লান্তকাছিম: :ক্লান্তকাছিম: :ক্লান্তকাছিম:

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

১ thought on “কিছু প্যাঁচাল ও একটি নীতি(!!!) বাক্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

55 − 46 =