আমরা কি তনয়ের মত বুদ্ধিজীবি চেয়েছিলাম ?

গতকালকে যে দুজন সমকামী আন্দোলন কর্মী নিহত হয়েছেন, তার মধ্যে একজনের নাম মাহবুব রাব্বি তনয়। আজকে জাতীয় নাট্যশালার সামনে মাহবুব রাব্বি তনয়ের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। নিচের ছবিতে দেখতে পাচ্ছেন সমকামী পত্রিকা রুপবানে ফটোশুটে মাহবুব রাব্বি তনয়ের কিছু ছবি। গতবছর পহেলা বৈশাখের সময় সমকামী প্যারেডের নেতৃত্ব দেওয়া মচুয়া ছেলেটাই গতকাল নিহত সমকামী মাহবুব রাব্বী তনয়।
বাংলাদেশে দুই সমকামী মরায় আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জনকেরী, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ তামাম পশ্চিমাগোষ্ঠী নিন্দা জানাইছে।(http://goo.gl/FEhTFt)
আর বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মুখের উপর বলে দিছে-
“সমকামিতা আমাদের সমাজের সঙ্গে মানানসই না”। (http://goo.gl/Kl0JQP)
আসাদুজ্জামান খান কামাল এ কাজটা শতভাগ ঠিক করছে এবং এরজন্য অবশ্যই সে ধন্যবাদ পাওয়ার যোগ্য।
আমি বুঝি না, প্রতিদিন সারা বিশ্বে মার্কিনীরা হাজার হাজার মানুষ মারে। ইরাক, আফগানিস্তান, সিরিয়াতে প্রতিদিন অসংখ্য মুসলমানকে হত্যা করে মার্কিনীরা, কিন্তু বাংলাদেশে দু’একটা সমকামী-নাস্তিক টাইপের টোকাই মরলে তাদের মানবতাবাদ কেন উথলে উঠে ? শুরু হয়ে যায় নিন্দা-নাকগলানি।
এইতো কিছুদিন যাবত বাংলাদেশের আইনশৃঙ্খলা নিয়ে আমেরিকানদের প্রচুর নীতিবাক্য শোনা যাচ্ছে। অথচ মার্কিন যুক্তরাষ্ট্রে ২০০৫-২০১৫ পর্যন্ত শুধু মাত্র বন্দুকের গুলিতে নিহত হয়েছে ৩০১৭৯৭ জন। দৈনিক হিসেবে এর পরিমাণ ৮২ জন। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে বছরে আত্মহত্যা করছে ১ লক্ষ লোক, দৈনিক আত্মহত্যার পরিমাণ প্রায় ২৭৪ জন।দেশটিতে প্রতি ঘণ্টায় ধর্ষিত হয় ৩৩ জন নারী। (https://goo.gl/i1oMrZ, http://goo.gl/YiJdml, http://goo.gl/gclysu)
আমার মনে হয়- বাংলাদেশে আইনশৃঙ্খলা নিয়ে চিন্তা করার বহু মানুষ আছে, বাংলাদেশের আইনশৃঙ্খলা নিয়ে ধান্দাবাজ আমেরিকার চিন্তা না করলেও চলবে, সে নিজের পচা চর্কায় তেল দিক।
বাংলাদেশের জনগণের মনে রাখতে হবে, আমেরিকানদের ভালো চিন্তাটাও বাংলাদেশের জন্য ভালো নয়। কারণ আমেরিকা যার বন্ধু তার আর শত্রুর প্রয়োজন হয় না
আজকে জাতীয় ন্যাট্যশালার সামনে নিহত তনয়ের লাশ সামনে রেখে নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান বলেন, “৪৪ বছর আগে পাকিস্থানীরা যেভাবে পরিকল্পিতভাবে দেশের বুদ্ধিজীবিদের হত্যা করেছিল সেই একই ভাবে একের পর এসব হত্যাকাণ্ড পরিচালনা করা হচ্ছে।” (http://goo.gl/JR6Pny)

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 6 = 3