মৃত্যু নয়, জয়ী হবে জীবন ও মানবতা

বৈশ্বিক জঙ্গিবাদ চির শান্তির বাংলাদেশেও হানা দিয়েছে। এই বাস্তবতাকে উপেক্ষা করার সুযোগ নেই। প্রাণহানি যেখানেই হোক, সে কষ্ট অামাদের স্পর্শ করে। ফ্রান্সের হামলায় অামরা শোকাহত। তবে বাংলাদেশের হামলাকে বৈশ্বিক প্যাটার্নে দেখতে চাই না। তাহলে জামাত ইস্যুটি চাপা পড়ে যাবে, যা তারা চাইছে। জামাত যে নৃসংশতা করেছে, IS অাগামী ৪০ বছরেও তা পারবে না।

যেহেতু IS অান্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন এবং এরা দেশে দেশে হত্যাজজ্ঞ চালায়, ফলে এই সুযোগটি লুফে নিয়েছে ধুরন্ধর জামাত। এরা দেশে হত্যাকান্ড ঘটিয়ে ভূয়া প্রতিষ্ঠান SITE Intelligence এর মাধ্যমে বিবৃতি দেয়, যার কোনো অস্তিত্বই নাই। সাধারন মানুষ বিশ্বাস করে, বগল বাজায় জামাত-বিএনপি। অারো মজার ব্যাপার, দেশের অর্ধশত ইসলামী দলের প্রায় সবাই নিরব। একেবারে মুখে কুলুপ এঁটে অাছে, না জানি মশা-মাছি ঢুকে পড়ে!

আইএসের লক্ষ কি তা হয়তো তারা নিজেরাও জানে না। একটি হতে পারে, অামেরিকার প্রতি ক্ষোভ। অাফগানিস্তান থেকে সোভিয়েতকে তাড়াতে অামেরিকা জন্ম দিয়েছিল অাল-কায়েদার। কাজ শেষে ল্যাং মেরে ফেলে যায় অাল-কায়েদাকে। সেই ক্ষোভেই অাল-কায়েদা ধ্বংস করে অামেরিকার টুইন টাওয়ার। বর্তমানের অাইএস, পুরনো অাল-কায়েদার অপভ্রংশ। ফলে অামেরিকা বা পশ্চিমারা এদের টার্গেট, মোটেও অামরা নই।

তবে হ্যা, অান্তর্জাতিক সন্ত্রাসকে অস্বীকার করা যাবে না। বর্তমানে প্রতিটি দেশ inter-related. কোনো দেশ অাক্রান্ত হলে তা প্রতিটি দেশের স্বার্থের ব্যাঘাত ঘটায়। ব্যাবসা-বাণিজ্যের কল্যানে মানুষ এখন বিশ্ব নাগরিক। তবে এটিও বলবো অামাদের সরকার বিদেশী চাপ সত্ত্বেও অাইএসের অস্তিত্ব মানতে নারাজ। কারনটি স্পষ্ট, এসব হত্যার দায় যখন বিএনপি’র কাধে যাচ্ছে তখনই দলটি জাতীয় ঐক্যের কথা বলছে। এর অাগে কিন্তু এরাও মুখে তালা দিয়ে তামাশা দেখছিল।

কেন IS-এর অস্তিত্ব সন্ধান করছে দেশী-বিদেশি শক্তি? একটি হলো জামাত-বিএনপি’র ক্ষমতায় যাওয়া। তবে দ্বিতীয় কারনটাও কম গুরুত্বপূর্ণ নয়। ভাবা হচ্ছে অাগামী দশ বছরে বাংলাদেশ এমন উচ্চতায় পৌছুবে, এশিয়ার অনেক দেশ মই দিয়েও নাগাল পাবেনা। বিদেশে অামাদের যেমন বন্ধু অাছে, শত্রুও কম নয়। কাজেই শত্রুরা অামাদের শনৈঃ শনৈঃ উন্নতি মানবে কেন? তবে সরকারের গৃহীত পদক্ষেপে মানুষ অাশাবাদি। সবশেষে মৃত্যু নয়, জয় হবে জীবনের।

খোরশেদ আলম, লেখক ও গবেষক

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৩ thoughts on “মৃত্যু নয়, জয়ী হবে জীবন ও মানবতা

  1. ISIS এর খবরের ব্যাপ্রে সাইট
    ISIS এর খবরের ব্যাপ্রে সাইট ইন্টেলিজেন্সের খবর হয়ত ভুয়া, কিন্তু তাদের ম্যাগাজিন দাবিক এ বাংলাদেশ নিয়ে যেসব আর্টিকেল আর খবর ছাপা হয়েছে সেগুলিও কি ভুয়া?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 + 4 =