রামপাল নিয়ে বিকল্প ভাবনা

রামপালে বিদুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন নিয়ে বিতর্ক চলছে অনেকদিন ধরে। সরকার খুব স্পস্ট করে বলে দিয়েছে যে কোন কিছুর মুল্যে রামপালে বিদুৎ কেন্দ্র নির্মাণ করা হবে কিন্তু কার জন্য তা করা হবে? হ্যা হবে বন্ধুর জন্য! রামপালে বিদুৎ কেন্দ্র করা হলে পৃথিবীতে এটাই প্রথম উদাহরন হবে নিজের অস্তিত্ব বিসর্জন করে বন্ধুর জন্য উপহার দেয়া ।
বিদুৎ কেন্দ্রের যারা বিরোধিতা করছেন তাদেরকে অনেকে বেশী পন্ডিত বলছেন। উন্নয়নবিরোধী বলে ট্যাগ ও দেয়া হচ্ছে। কিন্তু যে উন্নয়ন করা হচ্ছে সুন্দরবনকে ধ্বংস করে তাযে সে উন্নয়নের তুলনায় কয়েকশ গুন ক্ষতি তা পাগলেও বুঝে।
সরকার যখন বলছে তা করবে তার জন্য তার দলের মানুষ জন অারেকধাপ এগিয়ে সমলোচনায় ব্যস্ত যারা বিরোধীতা করছে তাদের।
অনেকবার বলা হচ্ছে বিদুৎ কেন্দ্র রামপালে না করলে কোথায় করা হবে বিকল্প স্থান দেখানোর জন্য। বিকল্প খোঁজার দায়িত্ব সরকারের তারপরও অামার কিছু ভাবনার কথা চিন্তা করছি।
বিদুৎ প্রকল্পটি করা হচ্ছে মুলত ভারতের জন্য তাই বিকল্প স্থান নিয়ে অামার প্রস্তাবনা।
বাংলাদেশের দক্ষিণ পূর্ব সীমান্তের জেলা রাংগামাটি। রাংগামাটি জেলার ভারতীয় সীমান্তবর্তী উপজেলা বরকল যার ছোট হরিনা বাজার নামক এলাকার ট্যাগামুখ নামক স্থানে করা হচ্ছে স্থল বন্দর যার মাধ্য ভারত পণ্য অানা নেয়া করতে পারবে খুবই সহজে। বরকল উপজেলার পাশেই রয়েছে ভারতের মিজোরাম এবং দেমাগগিরি বাজার। স্থল বন্দর নির্মাণেও সবচেয়ে বেশী লাভবান হবে ভারত।
ছোট হরিনাসহ অাশে পাশে রয়েছে বিস্তৃর্ণ জলাশয় এবং স্থল পাহাড়ি ভূমি। সেখানে পানির যেমন খুব একটা সমস্যা হবে না। বিদুৎ উৎপাদন করে সহজে দেমাগগিরি দিয়ে মিজোরাম হয়ে ভারত তার বিদুৎ নিয়ে যেতে পারে। স্থানটি বিকল্প হিসেবে বিবেচনা করা যেতে পারে।
সেখানে বিদুৎ কেন্দ্র স্থাপনের কারনে পরিবেশেরে ভারসাম্য নস্ট হবেনা এমনটি নয়। এমনি স্থল বন্দর নির্মাণ করার কারনে পরিবেশের বেশ ক্ষতি হবে। পরিবেশের সবজায়গায় ক্ষতি না করে একজায়গায় করাটা অামার কাছে শ্রেয় মনে হয়।
ছোট হরিনা এলাকায় যে পরিবেশ বিপর্যয় হবে তা সুন্দরবনের চেয়ে অনেক কম হবে বলে মনে করি।
বন্ধুত্বের জন্য সব কিছু করতে হবে এমনটা নয়, যতটুকু করলে অামি নিরাপদ থাকতে পারবো এবং বন্ধুর উপকার করতে পারবো ততটুকুই করা উচিত।
সুন্দরবন বাঁচান…..

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

১ thought on “রামপাল নিয়ে বিকল্প ভাবনা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 + = 22