স্বতন্ত্র ভাবনা ২

শুরুতেই বোলব আমার লেখায় কিছু বানান ভুল হতে পারে আশাকরি সংশোধন করে নিবেন । আমার ফ্রন্টে সমস্যা । আর কেউ ভুলেও না বুঝে না পরে লাইক কমেন্ট করবেন না । উল্টা পাল্টা কমেন্ট করতে পারবেন , গালিও দিতে পারবেন মানা নাই । তবে মা ও বোনকে একটু রেহাই দিবেন , জদিও আমার বোন নেই ।
উৎসর্গঃ আরজ আলী মাতুব্বর ।।
আরজ আলী বলেছেন যে,বিশ্বমানবের একটি সহজাত বৃত্তি রয়েছে যাকে তার “স্বভাবধর্ম” বলা যেতে পারে । তবে এটাই অব নয় । তার মতে সাধারণভাবে মানুষ যাকে ধর্ম নামে ভাবে ,অবিহিত করে থাকে তা হোল মানুষের ” কল্পিত” ধর্ম ।
তাই আবার মাতুব্বর সাহেব বলেছেন এই পরসঙ্গে
যুগে যুগে মহাজ্ঞানীগণ এই বিশ্বসংসারের স্রষ্টা ঈশ্বরের প্রতি মানুষের কর্তব্য কি তাহা নির্ধারণ ক্রিবার প্রয়াস পাইছেন । তাহারা তাহা নির্ধারণ করিয়া দিলেন । অধিকতর মানুষের সমাজ ও কর্মজীবনের গতিপথও দেখাইয়া দিলেন সেই মহাবিজ্ঞানীগণ । এই রুপে হইল কল্পিত ধর্মের আবিরভাব।কিন্তু ভিন্ন ভিন্ন মনিষী বা ধর্মগুরুদের মতবাদ হইল ভিন্ন ভিন্ন ।
মাতুব্বর সাহেব আমাদের আঙ্গুলি নির্দেশ করে বরং দেখিয়ে দিয়েছেন , যে সকল ধর্মের যাজক ও পুরোহিতেরা তাদের নিজ নিজ ধর্মই একমাত্র সত্যধর্ম বলে প্রচার করে থাকেন । তিনি আরও বলেছেন যে এতো মতবিরোধ থাকা সত্ত্বেও কোন ধর্মই কিন্তু বিলুপ্ত হচ্ছে না ।
রাষ্টের ন্যায় ধর্ম সমূহের আয়ত্তে তোপ-কামনা-ডিনামাইট বা এটম বোম নাই,যার দ্বারা একে অন্যের ধ্বংস সাধন করতে পারে ।
ধর্মের হাতে আছে মাত্র দুটি হাতিয়ার আর তা হচ্ছে
১ আশীর্বাদ
২অভিশাপ
এখানে হাতিয়ার সমূহ ব্যাক্তিবিশেষের উপর ক্রিয়াশীল কিনা জানি না
কিন্তু কোন সম্প্রদায় বা জাতীর উপর একেবারেই অকেজো ।।
ধন্যবাদ
সাথে থাকার জন্য
টিটপ হালদার
মানবতার জয় হোক
?oh=7d2157a210b14d1375f0bf846af36b9a&oe=584F03D0

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 4 = 1