এদেরকে বড্ড ভয় লাগে

মোস্তফা সরওয়ার ফারুকী, পিনাকী আর ব্রাত্যকে দেখলে আমার আতংক লাগে! ভবিষ্যত বাংলাদেশে যারা টিভি-সিনেমা-খবরের কাগজকে দখল করে থাকবেন বা আছেন তারা নিজেদের ‘বাংলাদেশপন্থি’ বলে দাবী করেন। অথচ এরা কাশ্মীর নিয়ে যতখানি চুলকানি অনুভব করেন ততখানিই বান্দরবান, খাগড়াছড়ি, রাঙ্গামাটিতে মিলিটারি শাসন বিষয়ে একদমই চুপ!বালুচিস্থান,সিন্ধ গিলগিট ও বালটিস্থান এর বিষয়ে তো তারা কিছু বলেই না এমনকি নাম শুনেছে কিনা সন্দেহ। এইসব বাংলাদেশপন্থিরা বাংলাদেশের একজন গারো, চাকমা, মারমা নারী যখন জাতিসত্ত্বার হিংসার বলি হয়ে ধর্ষণের শিকার হয় এবং বালুচিস্থানে নারীদের ৭১ এর মমত ক্যাম্পে নিয়ে যাওয়া হয় তখনো এরা কাশ্মীরে ছাতা ধরে থাকে। আর সারাদিন এই ভেবে জ্বর আনে কেন বাংলাদেশের মুক্তমনা-নাস্তিকরা কাম্মীর নিয়া তাদের মত চুলকানি অনুভব করে না। ফারুকী পিনাকী ও ব্রাত্য গোত্ররা যখনই দেশে ধর্মীয় সংখ্যালঘুদের উপর নির্যাতন চলবে, তাদের পুজার উপর হামলা চলবে তখনই জাস্টিফাই শুরু করে দিবে কেন কাম্মীরের ছবি শেয়ার হয় না, কেন মধ্যপাচ্যের, গুজরাটের ছবি শেয়ার হয় না

মোস্তফা সরওয়ার ফারুকী, পিনাকী আর ব্রাত্যকে দেখলে আমার আতংক লাগে! ভবিষ্যত বাংলাদেশে যারা টিভি-সিনেমা-খবরের কাগজকে দখল করে থাকবেন বা আছেন তারা নিজেদের ‘বাংলাদেশপন্থি’ বলে দাবী করেন। অথচ এরা কাশ্মীর নিয়ে যতখানি চুলকানি অনুভব করেন ততখানিই বান্দরবান, খাগড়াছড়ি, রাঙ্গামাটিতে মিলিটারি শাসন বিষয়ে একদমই চুপ!বালুচিস্থান,সিন্ধ গিলগিট ও বালটিস্থান এর বিষয়ে তো তারা কিছু বলেই না এমনকি নাম শুনেছে কিনা সন্দেহ। এইসব বাংলাদেশপন্থিরা বাংলাদেশের একজন গারো, চাকমা, মারমা নারী যখন জাতিসত্ত্বার হিংসার বলি হয়ে ধর্ষণের শিকার হয় এবং বালুচিস্থানে নারীদের ৭১ এর মমত ক্যাম্পে নিয়ে যাওয়া হয় তখনো এরা কাশ্মীরে ছাতা ধরে থাকে। আর সারাদিন এই ভেবে জ্বর আনে কেন বাংলাদেশের মুক্তমনা-নাস্তিকরা কাম্মীর নিয়া তাদের মত চুলকানি অনুভব করে না। ফারুকী পিনাকী ও ব্রাত্য গোত্ররা যখনই দেশে ধর্মীয় সংখ্যালঘুদের উপর নির্যাতন চলবে, তাদের পুজার উপর হামলা চলবে তখনই জাস্টিফাই শুরু করে দিবে কেন কাম্মীরের ছবি শেয়ার হয় না, কেন মধ্যপাচ্যের, গুজরাটের ছবি শেয়ার হয় না…। ঢাকার রাস্তায় কুরবানী পশুর রক্ত মিশে যে লাল রঙ ধারণ করেছিল, ফারুকীদের দুঃখ কেন কাম্মীর, গুজরাটের মুসলিম নিধনের ছবি শেয়ার না করে এই ছবি শেয়ার করে বাংলাদেশের ইজ্জত নষ্ট করা হচ্ছে? এটা নাকি আমাদের ‘প্রতিবেশী শত্রুদেরও’ একটা ষড়যন্ত্র!

আপনি কখনো ফারুকী পিনাকী ও ব্রাত্য গংদের দেখবেন না মধ্যপাচ্যের ইয়াজিদি নারীদের গণধর্ষণ, তাদের দাসী হিসেবে বিক্রি নিয়ে কোন উচ্চবাচ্য করছে। কিংবা বোকা হারামের খ্রিস্টান নারীদের যৌনদাসী হিসেবে নিলামের বিক্রি করা বিষয়ে কোন শব্দ করছে। বরং মধ্যপাচ্যের জিহাদী মিশনের জন্য সেই চিরাচরিত সাম্রাজ্যবাদীরা দায়ী বলেই শেষ করবে। বাংলাদেশে ফি বছর হিন্দু সম্প্রদায়ের মূর্তি ভাঙ্গা, তাদের অনুষ্ঠানে বাধা দান বিষয়ে এইসব ‘বাংলাদেশপন্থিরা’ কোন সুর না তুললেও ভারতে গরুর মাংস খাওয়ার জন্য নারী ধর্ষণকে উল্লেখ করতে তারা কখনো পিছু হটেন না। তাহলে তারা যে ‘বাংলাদেশপন্থি’ সেটা কি আড়লে ‘উগ্র হেফাজতি মুসলিমপন্থি’? তারেক মাসুদ ‘মাটির ময়না’ বানিয়ে কি বিদেশীদের কাছে বাংলাদেশকে ‘জিহাদী রাষ্ট্র’ প্রমাণ করতে চেয়েছেন? এরকম প্রশ্ন বাংলাদেশে কারা তোলে? ব্লগাররা যখন মৌলবাদিদের হাতে খুন হচ্ছিল তখন এইসব ‘বাংলাদেশপন্থিরা’ উগ্র হেফাজতি ইসলামপন্থিদের যৌনানুভূতিতে আঘাত না দিয়ে ঢেড়স চাষ করতে বলে বিদ্রুপ করেছিল না? এরাই বাংলাদেশের মিডিয়া, সংস্কৃতি অঙ্গন দখল করে বসে আছে!

যে রক্ত গোপনে গলির স্লাবের নিচে গিয়ে পঁচে তিনদিন পর দুর্গন্ধ বের করত এবার সেটাই বৃষ্টির পানিতে আগেই নিজেকে জানান দিয়েছিল।
সেটাই ফেইসবুকে শেয়ার হওয়ায় ফারুকী ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘যেন ঢাকায় সব বর্বরদের বাস, যেন ড্রাকুলারা হলিউড ছেড়ে ঢাকায় ঠাঁই নিয়েছে’। ঢাকা যে বর্বরদের বাস সেটা তো আমরা ব্লগার কিলিংয়ের সময়ই জেনেছি। জেনেছি ঢাকায় ফারুকী,পিনাকী, জাকির তালুকদার, ব্রাত্য রাইসুর মত ইতরদের বসবাস! যেসব ‘বাংলাদেশীরা’ নিজ দেশের পুরোহিত হত্যাকে জাস্টিফাই করতে কাস্মীরকে টেনে আনে, আদিবাসীদের উচ্ছেদ-ধর্ষণ ইস্যুর চাইতে ফিলিস্তিনীরা বড় হয়ে উঠে, মন্দির-মঠে হামলাকে জাস্টিফাই করতে গুজরাট টেনে আনে- তারা আর যাই হোক সে অর্থে কি ‘বাংলাদেশপন্থি’? ক্রিকেটে ইন্ডিয়াকে যারা ‘দাদা’দের ধুতি খুলে দিব বলে আর পাকীদের বাপ ভাই আর প্রেমিক ভাবে তারা কি করে নিজেদের সাম্প্রদায়িক নন দাবী করেন?

এই বাস্তবতায় মুক্তমনাদের ব্লগ-ফেইসবুক ছাড়া ভিন্ন কোন মাধ্যম নেই। উল্টো দিকে ফারুকীদের জন্য সব দরজাই খোলা। এমন অসম অনুপাতে যে চিন্তার লড়াই তাতে হরজিত নয়, আমি মনে করি প্রথাবিরোধীদের কথা বলার সংগ্রাম চলছে। যারা ফেইসবুকে লিখে কিছু হবে না বলে বড় বড় কথা বলছেন তারা ব্লগাদের জন্য মূলধারার মিডিয়াতে কিছু ব্যবস্থা করেন দেখি! নিদেন পক্ষে তাদের বই প্রকাশের দায়িত্বটা নিন!

#Susupto Pathok

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 + = 15