কাঁদা ছুড়াছুড়ি বন্ধ করুন

নিজেকে যারা বড় পণ্ডিত, নাস্তিক, মুক্তমনা দাবি করে প্রমান করতে চায়
আমি তোমার থেকে শ্রেয় তাদের আমি খুব ভালোবাসি।
কিন্তু একি দেখছি, এতো সহনীয় নয় ।

মুক্তচিন্তার কোন লোক যদি কাদা ছুড়াছুরি করে তখন আমার খুব কষ্ট হয় । আরে এগুলো কি তাদের মানায় জারা চিৎকার করে মত প্রকাশের স্বাধীনতার কথা বলে ? তাহলে ধার্মিক আর অধার্মিকের মধ্যে পার্থক্য কি রইল ?
বেস কদিন ধরে দেখছি অনেক উচ্চমানের লোকেরা এই ধরনের নেক্কার জনক কাজে ব্যাস্ত হয়ে পড়েছে । এটা কিন্তু আশানুরূপ নয় ।
আমি বেক্তিগত ভাবে বলতে চাই কোন মুক্তচিন্তার লোক এই ধরনের
কাদা ছুড়াছুরি যেমন পরনিন্দা, পরচর্চা বা ব্যাঙ্গ মূলক কথা বলতে পারে না ।
কিছুদিন আগে সানিউর রহমান এর একটা বিষয় নিয়ে অনেকে বিরুপ মূলক মন্তব্য করেছে । পক্ষে-বিপক্ষে আলচনা সমালোচনা হয়েছে । তা দেখে আমি কেদেছি আবার অবাক হয়েছি। মজার ব্যাপার হল সবাই আমার একি তরির যাত্রী।
এখন আবার দেখছি মৃত বেক্তি নিয়ে শুরু হয়েছে। আবার শুরু হয়ে গেছে পক্ষে-বিপক্ষে আলচনা সমালোচনা । আমার কথা হল সে যখন বেচে ছিল তখন ক্যান এই বিষয় উঠলো না ।
কি আর বলব এই বেক্তিরে নিয়ে দেখছি একটু বেশি বেশি হয়ে যাচ্ছে।
এই বিষয়টা অবশ্য শুরু করেছে আমার এক প্রিও লেখিকা Taslima Nasreen । তার কথায় আমি তেমন কিছু পাইনি যা আঘাত লাগার মত। সে জানতে চেয়েছে। তবুও আমি বলব দিদির এখন ক্যান জানতে ইচ্ছে করল। জীবিত অবস্থায় জানতে চাইলেইত পারত।
কিন্তু তার কথার উপর ভিত্তি করে দেখছি একটু বেশি মাতা মাতি করছে অনেকেই। জার ভেতরে Ettila Roy Etu আর Asif Mohiuddin অন্যতম ।
একজনে নাকি পণ্ডিত সব জান্তা আবার আর একজন অন্ধ ভক্ত ।
দেখতে পাচ্ছি একে অপরকে নিন্দা করা বা একপ্রকার ব্যাঙ্গ করা শুরু করেছে । আরে ভাই মানুষের ভুল তো হতেই পারে । একটা কথার উপর ভিত্তি করে আবার দেখছি Shammi Haque প্রমান করিয়ে দেয় এই দেখো আমি আগে তুমি অনেক পরে ।
ছি ছি এখন মনে হচ্ছে ধর্মীয় প্রতিক্রিয়াশীলদের থেকে নাস্তিক প্রতিক্রিয়াশীলদের আচরণ আজকাল বেশি কদাকর।
আর আমি দেখছি বিশেষে করে Ettila Roy Etu একজনের খুব ভক্ত হয়ে পড়েছে । একে বারে অন্ধ ভক্ত । আমার কাছে ভক্ত কথাটাই নিরর্থক । আমি ঐ ভক্তকে বলতে চাই তুমি জার ভক্ত তুমি তাকে জিজ্ঞেস করে দেখো সে কি ভক্তের ভগবান কিনা ?
আমি মনে করি কোন নাস্তিক, মুক্তমনার ভক্ত থাকা উচিৎ নয়। কারন ভক্ত হয় ধার্মিক। আমি যদি কার ভক্ত হই তাহলে ভাবতে হবে তাকে কল্পনার জগতে ভগবানের আসন দেয়া। তখন সে যা বলবে তাই মেনে নিতে হবে ।
পরিশেষে বলতে চাই দয়া করে আপনারা কেউ এমন কোন কথা বা আচারন করবেন না যাতে করে কেউ মুক্তচিন্তা থেকে সরে আসবে। আপনার যা শুরু করেছে তা একপ্রকার জঘন্য তম কাজ যা নাস্তিকদের নয় তা ধার্মিকের জন্য প্রযোজ্য।
আসুন এক সাথে মিলেমিশে হাত রেখে কাধে কাধ রেখে মুক্তচিন্তা করি । অন্যকে আগ্রহি করতে সাহায্য করি। নিজেদের ভিতর কাদা ছুড়াছুড়ি থেকে বেরিয়ে এসে স্বচ্ছ সমঝোতায় ফিরি।
ধন্যবাদ
?oh=0a49047b33b54de1da521c4aea6ca77d&oe=586613E9″ width=”400″ />

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

২ thoughts on “কাঁদা ছুড়াছুড়ি বন্ধ করুন

  1. আপনি কমিউনিটিতে কত সালের কোন
    আপনি কমিউনিটিতে কত সালের কোন মাসে জড়িত হয়েছেন দর্শক হিসাবে, তা আমি জানতে চাইবো। আইন অনুযায়ী প্রশ্ন করার অধিকার আছে, উত্তর দেওয়া না দেওয়া প্রশ্নকৃত ব্যক্তির ব্যক্তিগত ব্যাপার এক্ষেত্রে।

  2. আপনি কি রাহী গ্রুপ ও শান্ত
    আপনি কি রাহী গ্রুপ ও শান্ত গ্রুপের মারামারি সম্পর্কে জানতেন? আপনি কি কমিউনিটি অফ অ্যাথিস্ট গ্রুপে পর্ন হামলার ঘটনা সম্পর্কে জানতেন? আপনি কি মুশফিক ইমতিয়াজ চৌধুরীর সাথে মুক্তমনা ব্লগের একটি বড় অংশের দ্বন্দ্ব সম্পর্কে জানতেন? আপনি কি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি আন্দোলনে আসিফ মহিউদ্দীনের জড়ানোর ঘটনা নিয়ে আসিফপন্থী ও আসিফবিরোধী গ্রুপের মধ্যকার দ্বন্দ্ব ও ছবিরহাটের মারামারি সম্পর্কে জানতেন?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 6 = 2