ইত্তিলা ইতুর আর্টিকেল “বুক” প্রসঙ্গে অধমের দুটি কথা

গতকাল (১২-৮-২০১৬) ইত্তিলা ইতুর “বুক” নামে যে আর্টিকেলটা প্রকাশিত হয়েছে তার চুম্বক অংশটুকু আমার দৃষ্টি আকর্ষণ করেছে । লেখকের প্রতি সম্মান রেখেই আমি এপ্রসঙ্গে দুবাক্য বলতে চাই । উনার আর্টিকেল “বুক” এর লিংকটা দিয়ে দিলাম, কেও চাইলে এখানে ক্লিক করে দেখে নিতে পারেন ।

উনি বলেছেন “ফেইসবুকে একদিন কেউ একজন ম্যাসেজ করল, ‘তোমার দুধ খেতে চাই’। আমি উত্তর দিলাম, ‘লাত্থি মাইরা বিচি ফাটাইয়া বিচির রস বাইর কইরা দিমু, তারপর নিজের বিচির রস নিজে খাইশ’।“ মেয়েদের এখন নিজের বুক নিয়ে চিন্তা ঝেড়ে ফেলা উচিত। কারণ বুক শরীরের অন্য অঙ্গগুলোর মতোই একটি অঙ্গ। ছেলেরা মেয়েদের বুককে লজ্জা-স্থান বানিয়ে, সেই লজ্জা-স্থান নিয়ে হাসাহাসি করতে পছন্দ করে। যদি কোন মেয়ে নিজের হাত,পা, মুখের মত বুককে শরীরের স্বাভাবিক একটি অঙ্গের মত উন্মুক্ত করে ….. ইত্যাদি ইত্যাদি ……………”

আমার প্রশ্ন হলো একটা ছেলে যখন আপনার দুধ খেতে চাইলো আপনি এতটা রেগে গেলেন কেন ? এতটাই রেগে গেলেন যে তাকে বিরাট একটা হুমকি দিয়ে বসলেন । ছেলেটাকে আপনি সারাজীবনের জন্য পঙ্গু করে দেয়ার হুমকি দিলেন । কিন্তু কেন ?

আপনার কথা অনুযায়ী, স্তন যদি শরীরের আর পাঁচটা অঙ্গের মতোই স্বাভাবিক একটা অঙ্গ হবে তাহলে তো এতটা রেগে যাওয়ার কোনো কারণ আমি দেখি না। আচ্ছা ছেলেটা যদি আপনাকে বলতো আমি আপনার হাত ধরতে চাই বা পা ধরতে চাই অথবা আপনার মাথার চুল ধরতে চাই । আপনি কি এতটা রেগে যেতেন ? আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি আপনি এতটা রাগান্বিত হতেন না । বিষয়টা যদি এতটাই স্বাভাবিক হতো তাহলেতো আপনি সহজ ভাবেই উত্তর দিতে পারতেন যে “না বাবা আমি তোমার আবদার মেটাতে পারবোনা, তুমি অন্য কোথাও চেষ্টা করো” । তা না করে আপনি রীতিমত গোস্বা করে বসলেন । আমার কি মনে হয় জানেন ? আপনার এই গোস্বা করার একমাত্র কারণ হলো আপনি নিজেও বিশ্বাস করেন আপনার স্তনজোড়া শরীরের অন্য অঙ্গের চাইতে একটু আলাদা । এখানে একটু প্রাইভেসীর ব্যাপার স্যাপার আছে । এবং সেই প্রাইভেসিটা আপনি খড় কুটোর মতো জোয়ারে ভাসিয়ে দিতে চান না । পুরুষ নয়, আপনি নিজেই নিজের অঙ্গকে লজ্জা স্থান বানিয়ে রেখেছেন । আপনার আর্টিকেল-এ একজন মন্তব্য করেছেন আমি তার কথাটাই একটু ঘুরিয়ে বলছি, ঘরের মধ্যে কোন ছেলে/মেয়ের সাথে যে রঙ্গ আপনি করেন সেটা দিবালোকে রাস্তার উপর হাজার মানুষের সামনে করাটা কি খুব শোভনীয় হবে ? আপনি কি সেটাই করতে চান ?

যে জিনিষ আপনি নিজে বিশ্বাস করেন না এবং করতেও পারেননা সেইটা অন্যকে উস্কিয়ে দিয়ে কি উদ্ধার করতে চান আপনি ? নাকি সেলিব্রিটি হওয়ার জন্য একটু সুড়সুড়ি মার্কা লেখার খুব প্রয়োজন ?

Listen, নারীবাদী মানে মেয়েদেরকে ন্যাংটো করে রাস্তায় নামানো নয় । নারীবাদী মানে মেয়েদেরকে ছেলেদের বিরুদ্ধে দাঁড় করানো নয় । ঘৃণা দিয়ে শুধু ঘৃণাই ছড়ানো যাই, ভালো কিছু অর্জন করা যাইনা ।

সত্যিই যদি নারী জাগরণের জন্য কিছু করতে চান সেটা এভাবে নয় । আর যদি Famous বা Celebrity হওয়ার জন্য এটাকে একটা সস্তা মাধ্যম হিসেবে ব্যাবহার করতে চান So you are on right track.

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৭ thoughts on “ইত্তিলা ইতুর আর্টিকেল “বুক” প্রসঙ্গে অধমের দুটি কথা

  1. আপনি বোধয়, নিজেকে একটু বেশী
    আপনি বোধয়, নিজেকে একটু বেশী পন্ডিত ভাবতে পছন্দ করেন। কারন আপনি বেসিক বিষয়টা দিন কানার মত না দেখে পট পট করে নিজে কথা বলে গেলেন। যেখানে সমাজে নারীর অবস্থার সম্পর্কে আপনি নন। তখন এমন দুয়েকটা কথা শুনে আপনি অবাক হবেনি। যে লোক পশুর মত আচরন করে বলতে লারে, ” আমি আপনার দুধ খাবো” আর জবাবে ইতুলার কথা আপনার বিচ্ছিরি লাগলো। কেন? ইতুলা কি ঐ লোকের মা লাগে? যে তাকে দুধ খেতে দেবে?
    এখন আমি বলি? আপনাকে আমি আমার স্পার্ম খাওয়াতে চাই। খাবেন?

    1. আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ
      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ । দেখুন আমি যদি বলি স্পার্ম এবং লেবুর সরবত একই পানিও । স্পার্মকে dirty ভাবার কোন কারন নেই । in that case, আপনি আমাকে স্পার্ম খাওয়াতে চাইলে আমার রাগ করার কথা নয় । কারন আমিই তো বলেছি স্পার্ম আর লেবুর সরবত এক জিনিস । ইত্তুলা ইতুর ক্ষেত্রে সেটাই হয়েছে। আমি উনার লেখার মধ্যে স্ববিরোধী ভাবটা তুলে ধরেছি মাত্র । আমি নিজেকে পণ্ডিত মনে করিনা বা করলেও ক্ষতির কিছু নাই । আমি যেটা করি সেটা হোল আমি আমার ভাবনা ও ভাব প্রকাশের মধ্যে সামঞ্জস্য রাখার চেষ্টা করি । Hope u understand.

  2. আমার কাছে লেখাটা ভাল লেগেছে ।
    আমার কাছে লেখাটা ভাল লেগেছে । সিম্পলে লজিক, স্তন যদি একটা স্বাভাবিক অঙ্গই হবে তাহলে এতো রাগারাগির কি আছে । আপনি তখনই রেগে যাবেন যখন আপনি বিষয়টাকে সেনসিটিভ ভাববেন। Very logical analysis…..

  3. ঐ সব নারিবাদিরা হল ধান্দাবাজ
    ঐ সব নারিবাদিরা হল ধান্দাবাজ । নিজেরা কাপড় পড়ে থাকে আর অন্য মানুষকে কাপড় খুলে স্তাই নামতে বলবে । নারিবাদি টা দি কিছুনা……। celebrity হতে চাই…nothing else…..Good writing, good protest. Thanks for beautiful analysis

  4. লেখাটা একটু মনোযোগ দিয়ে পড়লেই
    লেখাটা একটু মনোযোগ দিয়ে পড়লেই বুঝতে পারবেন লেখকের যুক্তিটা কোথাই । কোন জিনিশকে আপনি নর্মাল ভাবে নিতে পারবেন না তখনই যখন জিনিসটা আপনার কাছে নর্মাল নয়। ইত্তলা ইতুর ক্ষেত্রে সেটাই হয়েছে ।

    best part:

    নারীবাদী মানে মেয়েদেরকে ন্যাংটো করে রাস্তায় নামানো নয় । নারীবাদী মানে মেয়েদেরকে ছেলেদের বিরুদ্ধে দাঁড় করানো নয় । ঘৃণা দিয়ে শুধু ঘৃণাই ছড়ানো যাই, ভালো কিছু অর্জন করা যাইনা । ….excellent….

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

68 + = 78