তেল শোধনাগার নির্মাণে ফরাসী বিনিয়োগ

নিন্দুকদের মুখে চুনকালি দিয়ে, কুচক্রিদের সকল অপচেষ্টা আর ষড়যন্ত্রকে নস্যাৎ করে উন্নয়ন আর অগ্রগতির বিষ্ময়কর সাফল্যে বাংলাদেশের অর্জন বর্তমানে আন্তর্জাতিক পরিমন্ডলে এমন একটি অবস্থানে উন্নীত হয়েছে যে পৃথিবীর বিভিন্ন রাষ্ট্র, সংস্থা আর বাণিজ্যিক প্রতিষ্ঠান এখন এদেশের উন্নয়ন সহযোগী হওয়ার অব্যাহত আগ্রহ প্রকাশ করে চলেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে দ্বিতীয় তেল শোধনাগার নির্মাণে দুই
বিলিয়ন মার্কিন ডলার (১৬ হাজার কোটি টাকা) বিনিয়োগ করতে ইচ্ছুক ফ্রান্স। এ ছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পেও ২৫ কোটি ৪০ কোটি ডলার বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে দেশটি। গতকাল সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সাথে বৈঠকে এ প্রতিশ্রুতি দিয়েছেন বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত সফি এবার্ট আম্বা। উল্লেখ্য, ফ্রান্সে অস্ত্র ছাড়া সব পণ্য রফতানিতে শুল্কমুক্ত সুবিধা পায় বাংলাদেশ। রফতানি পণ্য বহুমুখীকরণের আওতায় বাংলাদেশ তৈরি পোশাকের পাশাপাশি হিমায়িত খাদ্য, পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, কৃষিপণ্য, ঔষুধ রফতানি করে ফ্রান্সে। এ ছাড়াও বাংলাদেশে পানি পরিশোধন প্রকল্প নির্মাণে যৌথভাবে ৬০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে বিদেশী তিন দাতা সংস্থা। এ সংস্থাগুলো হলো – এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি), অ্যাসোসিয়েশন ফর ফ্রান্স ডেভেলপমেন্ট এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক। অব্যাহত স্বীকৃতি আর সহযোগিতার এই ধারা বাংলাদেশের সার্বিক সাফল্য আর উন্নয়ন অগ্রযাত্রাকে দিবে নবমাত্রা – এটা এখন এক দৃশ্যমান বাস্তবতা।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

১ thought on “তেল শোধনাগার নির্মাণে ফরাসী বিনিয়োগ

  1. নিন্দুকদের মুখে চুনকালি দিয়ে,
    নিন্দুকদের মুখে চুনকালি দিয়ে, কুচক্রিদের সকল অপচেষ্টা আর ষড়যন্ত্রকে নস্যাৎ করে উন্নয়ন আর অগ্রগতির বিষ্ময়কর সাফল্যে বাংলাদেশের অর্জন ।এরই ধারাবাহিকতায় বাংলাদেশে দ্বিতীয় তেল শোধনাগার নির্মাণে বিনিয়োগ করতে ইচ্ছুক ফ্রান্স। সহযোগিতার এই ধারা বাংলাদেশের সার্বিক সাফল্য আর উন্নয়ন হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 + 1 =