ওরাও মানুষ, ওদ‌েরক‌ে বাঁচত‌ে দিন।

আপন‌ি জান‌েন ক‌ি?গত ৬ ও ৭ নভ‌েম্বর ২০১৬ গাইবান্ধা জ‌েলার সাহ‌েবগঞ্জ ও বাগদাফার্ম এলাকায় সরকার‌ের ল‌েলিত পুল‌িশ ও ম‌িল কর্মকর্তারা ম‌িলিতভাব‌ে সাঁওতাল আদ‌িবাসী ও স্থানীয় বাঙালী কৃষকদ‌ের উপর এক ভয়াবহ আক্রমণ চালায়।আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহ‌িনী পুল‌িশের উপস্থ‌িতিতে চ‌িনি কল‌ের মাল‌িকের পক্ষ‌ের একদল ল‌োক সাঁওতাল আদ‌িব‌াসীদ‌ের বাড়‌িঘর লুটপাত চালায় । ন‌ির্ব‌িচার‌ে আগুন দ‌িয়ে সাঁওতাল আদ‌িবাসীদ‌ের ঘরবাড়‌ি ও বসতভ‌িটা ছারখার কর‌ে দেয়।এটা কর‌েও শ‌েষ হয়ন‌ি, প্রকাশ্যে বাড়‌িঘর জ্বাল‌িয়ে দেবার পরও যাত‌ে বাড়‌িঘর,বসতভ‌িটার ক‌োন চিহ্ন না থাক‌ে, স‌েজন্য ট্রাক্টর দ‌িয়ে হাল চাষ করান‌ো হয়।

এটাও সত্য‌ি যে,সরকার‌ি বাহ‌িনী ন‌িরব ভুম‌িকায় পালন কর‌ে উল্ট‌ে তারা সাঁওতাল আদ‌িবাসীদ‌ের বাড়‌িঘর‌ে আগুন লাগ‌িয়ে দেয়।এবং ,এই ভয়াবহ ঘটনাক‌ে প্রত‌িরোধ করত‌ে গ‌িয়ে পুল‌িশের গুল‌িতে ত‌িনজন ন‌িরীহ সাঁওতাল আদ‌িবাসী ন‌িহত হন। এরা হল‌ো শ্যামল হেমব্রম,মঙ্গল মার্ড‌ি ও রম‌েশ টুডু।বুল‌েট ব‌িদ্ধ হয়ে এখন‌ো হাসপাতাল‌ে ভর্ত‌ি আছেন দ্ব‌িজেন টুডু,চরন সর‌েন ও ব‌িমল ক‌িস্কু। আর‌ো অনেকে গুল‌িবিদ্ধ হয়‌ে পুল‌িশের ভয়‌ে পাল‌িয়ে আছ‌েন। কারণ, পুল‌িশি বাহ‌িনী তাদ‌েরক‌েও সন্ত্রাসী আখ্যা দ‌িয়ে হাতকরা পড়ে জ‌েলে প্র‌েরণ করব‌ে ।

স্মরণকাল‌ে এই ভয়াবহ মানব‌াধিকার লংঘনের ঘটনায় ক্ষত‌িগ্রস্ত সাঁওতাল আদ‌িবাসীরা এখন‌ো তীব্র শীত‌ে খ‌োলা আকাশ‌ের নীচ‌ে রাত কাটাচ্ছ‌ে ।কলা পাতা দ‌িয়‌ে বেড়া বান‌িয়ে নির্মম পর‌িবেশক‌ে মান‌িয়ে নিচ্ছ‌ে ।

আন্তর্জাত‌িক,স‌োশ্যাল, দ‌েশীয় ম‌িডিয়ায় ঘটনাট‌ি ভিড‌িওসহ র‌িপোর্ট প্রকাশ‌িত হয়ে থাক‌ে। এত‌ো ক‌িছুর পরও সরকার ও প্রশাসন এখনো প্রকৃত দ‌োষীদ‌ের গ্র‌েপ্তার করার জন্য ক‌োন পদক্ষ‌েপ গ্রহণ কর‌েনি। উচ্চতর আদালত নানা দ‌িক ন‌ির্দ‌েশনা ও আদ‌েশ দ‌িলেও,সরকার এখন‌ো নির্বিকার।

বাপ দাদার জম‌িতে অধিকার ফ‌িরে পাওয়ার দাব‌িতে সাঁওতাল ও বাঙালী ম‌িলে তৈরি কর‌ে এই আন্দ‌োলন ।দীর্ঘ ৫৪ বছর ধর‌ে চিনি উৎপাদন‌ের অজুহাত‌ে রাষ্ট্র সাঁওতাল আদ‌িবাসীদের সাথ‌ে অন্যায় কর‌ে চল‌েছ‌ে, চল‌েছে ন‌ির্মম অত্যাচার ।
ঘটনাট‌ি অবশ্যই রাষ্ট্র‌ের সংব‌িধান পর‌িপন্থী,মানবধ‌িকার লংঘন,ন‌ৈতিকতা পর‌িপন্থী । সাঁওতাল আদ‌িবাসীদ‌ের হত্যার ব‌িচার ন‌িশ্চ‌িত করা স‌রকার‌ের মানব‌িক দায়‌িত্ব। দ্রুত সুষ্টু ও ন্যায়ব‌িচার জরুর‌ি।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

6 + 4 =