রোদ উজ্জ্বল এক দিনে পৃথিবীর শ্রেষ্ঠ কবিতা

কাইয়ুম সব সময় চুপচাপ থাকে । মাঝে মাঝে কবিতা লিখে । আজকেও সে কবিতা লিখবে বলেই তার ভাঙ্গা চেয়ারে বসে আছে । আফরোজা প্রায় সময় ভাঙ্গা চেয়ার বদলাতে বলে । কাইয়ুম এক কান দিয়ে শুনে আরেক কান দিয়ে বের করে দেই । ভাঙ্গা চেয়ারটার জন্যই তো সে কবিতা লিখতে পারে । আফরোজাকে কে বুঝাবে ? আজকে আকাশটা মেঘলা । অন্য দিনের মতো লেদলেদা , মিউ মিউ টাইপের কবিতা লিখতে ইচ্ছে করছে না কাইয়ুমের । একটা কঠিন কবিতা লিখতে হবে । রোদের জন্য অপেক্ষা তার ।

হাটহাজারী মাদ্রাসার হোস্টেল থেকে দুপুরে কোরআন পড়ার সুরেলা কণ্ঠ শুনা যায় । আফসার এই সময় কোরআন পড়ে । মাদ্রাসার সব হুজুর এইটা জানে । কিন্তু এইটা জানে না , সে প্রায় সময় দুপুরে কোরআন পড়ার পর তার নিউজপ্রিন্ট এর খাতায় কবিতা লিখে । আল্লাহর নিয়ামত , রসূলের জীবন আদর্শ নিয়ে কবিতা লিখে । খাতায় বন্দী কবিতাগুলু প্রায় সময় শুনানো হয় তার রুমমেট কায়সারকে । কায়সার মুগ্ধ হয়ে তার কবিতা শুনে । আজকেও সে কবিতা লিখবে । অন্যরকম কবিতা ।

দুর্জয় নাথ স্বভাবসুলুভ কবি । বন্ধুদের মাঝে রসিক মানুষ হিসেবে অনেক খ্যাতি আছে তার । কথায় কথায় জীবনান্দ দাসের কবিতা বলে । ভার্সিটির যে কোন অনুষ্ঠানে তার কবিতা থাকে । বন্ধুরা তার কবিতার চরম ভক্ত । তার মেসের ছাদে সে একা বসে আছে এখন । চোয়াল শক্ত । কবিতার খাতা সামনে , শক্ত করে কলম ধরে আছে । কবিতার লাইন কিছুতেই আসছে না । আকাশের দিকে তাকালো , কখন রোদ আসবে । সে কবিতা লিখবে । অনেক মায়া দিয়ে , ভালোবাসা দিয়ে ।

মফস্বলের গৃহবধূ নাফিজা । তার স্বামী ড্রাইভার । সব দায়িত্ব পালন করার পর দুপুরে সবায় ঘুমিয়ে গেলে সে কবিতার ডায়েরি নিয়ে বসে । মাঝে মাঝে লিখে । কেউ সে খবর জানে না । জানলে বলবে ঢং । তাই চুপি চুপি থাকে তার কবিতার প্রতিভা । আজকেও সে নিয়ম করে বসেছে কবিতার ডায়েরি নিয়ে , কবিতা লিখবে বলে । অনেক মায়ার কবিতা ।

জানালার বাইরে ওদের সবার দৃষ্টি , কবিতা লিখার জন্য একটু রোদের অপেক্ষা করছে ।

অবশেষে রোদ আসলো , কাইয়ুম, আফসার , দুর্জয় , নাফিজা সমস্ত ভুল গুলুকে , সমস্ত হতাশা আর সমস্ত মানুষের অমানবিকতাকে পশ্চাতে রেখে , সামনে আসা দুর্যোগ কে বুড়া আঙ্গুল দেখিয়ে পুরনো কবিতা নতুন ভাবে লিখল

” আমার বাংলাদেশ
আমি বাংলাদেশ ”

রোদ ক্রমেই বাড়ছে , রোদে পুড়ে কবিতার রঙ এখন তামাটে । পৃথিবীর শ্রেষ্ঠ কবিতা লিখা হচ্ছে রোদ উজ্জ্বল এক দিনে ।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৬ thoughts on “রোদ উজ্জ্বল এক দিনে পৃথিবীর শ্রেষ্ঠ কবিতা

  1. সময়োপযোগী লেখা । এখন অতটা ভাল
    সময়োপযোগী লেখা । এখন অতটা ভাল লাগেনি তবে পরবর্তীতে আরো ভালো লেখার জন্য শুভকামনা রইল এবং আমার পক্ষ থেকে প্রচুর উৎসাহ নিবেন।

    1. প্রচুর উৎসাহ দুই হাতে গ্রহন
      প্রচুর উৎসাহ দুই হাতে গ্রহন করলাম । ধন্যবাদ মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 5 = 2