অপদ্য বচন (২০৬-২১৫)

২০৬. At times good friends are like good prostitutes – a rare source of brainless entertainment.

২০৭. ২০২০ সাল বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বছর। এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ইসলামের ত্রাতা আওয়ামীবন্ধু শফী হুজুর, উভয়েরই জন্ম শতবার্ষিকী।

২০৮.বাংলাদেশে যারা স্টার জলশা, জী বাংলা এই চ্যানেলগুলো নিষেধের পক্ষে, তাঁদের কমন আর্গুমেন্ট হলো অপসংস্কৃতি বা বাঙালি সমাজের সাথে সাংঘর্ষিক আইডিয়োলজির আত্মীকরণ। খুব জানতে ইচ্ছে করে, গেইম অফ থর্নস বা স্পার্টাকাস-এর ঠিক কোন কোন দিক থেকে আমাদের সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ।

২০৯. বাংলাদেশ আওয়ামীলীগ : যারা বঙ্গবন্ধুর স্বপ্নের কথা বলে আর তেতুল শফীর স্বপ্নের বাস্তবায়ন ঘটায়।

২১০. ২০১৪ সালের ৫ জানুয়ারি আমার জীবনের সবচে’ লজ্জার দিন। এদিন প্রকাশ্য জঙ্গীদের আঁটকাতে গুপ্ত জঙ্গীদের নামকাওয়াস্তে প্রহসনমূলক নির্বাচনের পক্ষে সাফাই গেয়েছিলাম।

২১১. ইসলাম ইয়াহুদী-নাসারাদের বর্ষবরণ উদযাপন সাপোর্ট করে না। এইসব অনুষ্ঠানে নকল বোমা ব্যবহার করে শব্দ করা হয়। ইসলাম হলো শতভাগ হালাল এবং আসল ধর্ম। তাঁরা বিশ্বাস করে, বোমা ফুটাইলে আসলটাই ফুটানো উচিৎ।

২১২. মুসল্লি প্রধাণত ৩ প্রকার। ধর্মপ্রাণ, ধর্মভীরু আর ধর্মান্ধ। এই ৩ প্রজাতির প্রাণীর মধ্যে পার্থক্য হচ্ছে, প্রথম জন অনুভূতিতে আঘাতের ধুঁয়া তোলে, ২য় জন সেই কারণে কল্লা নামানো জায়েজ বলে ঘোষণা দেয় আর ৩য় জন গিয়ে কল্লাটা নামিয়ে দেয়।

২১৩. একমদারু সন্ধ্যায় গ্লাসের টুংটাংয়ে চিয়ার্স না বলে বলেছিলাম, ‘Mazel Tov’. পরে জেনেছি, আমার সহমাতালরা না-কি অনুভূতিতে দারুণভাবে আঘাত পেয়েছিলো।

২১৪. ফেব্রুয়ারি এখন আর ভাষার মাস নয়; বরং খুন-জখম আর কণ্ঠ চেপে ধরার মাধ্যমে ধর্মীয় অনুভূতি সংরক্ষণের মাস।

২১৫. পাকিস্তানিদের গালি দিতে ইদানিং লজ্জা করে। কারণ, স্বাধীণ ‘বাংলা’র সাথে ওদের আদৌ কোন পার্থক্য নেই।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

২ thoughts on “অপদ্য বচন (২০৬-২১৫)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

56 − = 49