আমরা কেমন দেশপ্রেমিক?

একটা ভিডিও দেখলাম আজকে।

একজন ইন্ডিয়ান কমেডিয়ান বাইরের কোন দেশে ইন্ডিয়ান রাজনীতিবিদদের নিয়ে জোকস বলছে। দেশের সিস্টেম, রাজনৈতিক সমস্যা, দুর্নীতি এসব নিয়ে। খুব সিরিয়াস না, খুব নিষ্পাপ কিছু জোকস।

কমেন্ট সেকশনে গিয়ে দেখলাম, কোন ইন্ডিয়ান এই ব্যাপারটাকে ভালভাবে নেয়নি। তাদের সবারই অভিমত, বাইরের দেশে গিয়ে ইন্ডিয়াকে ছোট করাটা উচিত হয়নি। অল্প হাসির জন্য নিজের দেশের বদনাম করার জন্য তাকে দেশদ্রোহী বলতেও দেখলাম।

তখনই নিজের দেশের কথা মনে পড়ে গেল।

আমরা বাংলাদেশীরা কিভাবে বাইরের দেশে নিজের দেশের দুর্নাম করি। প্রধানমন্ত্রীর গাড়িবহরে ডিম মারি,কোন মন্ত্রীর বিদেশে আসা নিয়ে কেন্দ্র করে বিদেশের এয়ারপোর্টে মারামারি করি, বিদেশের পার্লামেন্টের সামনে গিয়ে নিজ দেশের সরকারের বিরুদ্ধে ব্যানার ফেস্টুন নিয়ে দাঁড়িয়ে সরকারের দুর্নাম করি, কেউ বাংলাদেশ সম্পর্কে জানতে চাইলে আগেই দেশের সমস্যাগুলি তুলে ধরে প্রমান করতে চেষ্টা করি, আমার দেশের অবস্থা কত খারাপ। ফেসবুকে বাংলাদেশের রাজনীতিবিদদের নিয়ে মজার ভিডিও বানাই আর সমানে লাইক দেই এবং শেয়ার করি।

আমার দেশে অনেক সমস্যা আছে, এটা মানতে আমার কোন লজ্জা নেই। কোন দেশে সমস্যা নেই? কিন্তু বিদেশে গিয়ে নিজ দেশের দুর্নাম করাটা কি বাংলাদেশের জন্য খুব কল্যাণকর? আমাদের গর্ব করার মতো কত বিষয় আছে। সুন্দরবন আছে, কক্সবাজার আছে, প্রাকৃতিক সৌন্দর্য আছে। তারপরেও সব নেগেটিভ জিনিষ তুলে ধরে মনে মনে শান্তি পাই যে দেশের অনেক বড় উপকার করে ফেলেছি।

বিদেশে নিজের দেশের দুর্নাম করাটা কখনোই শোভনীয় নয়। বরং নিজ দেশের ভাল দিকগুলি তুলে ধরা, তার পাশাপাশি সামর্থ্য অনুযায়ী নিজ দেশের উন্নয়নে ক্ষুদ্র প্রচেষ্টা করাই দেশপ্রেমিকের কাজ, বিদেশে নিজের দেশের বদনাম করা নয়।

ইন্ডিয়ানদের কাছে আমাদের অনেক কিছুই শেখার আছে যদিও আমরা গ্রহণ করেছি তাদের সিনেমা, নাচ আর গান।

শেয়ার করুনঃ

১ thought on “আমরা কেমন দেশপ্রেমিক?

  1. ভাল জিনিস থাকলে, ঠিকই বলতো।
    ভাল জিনিস থাকলে, ঠিকই বলতো। আসলে খারাপ এতো কিছু আছে, ভাল কিছু খুঁজলেও পাওয়া যায় না।
    বিদেশ না, দেশে থাকা বাঙালিদের জিজ্ঞেস করে দেখুন। কেউ চায় না এমন দেশ।

Leave a Reply

Your email address will not be published.