কিছু কিছু কথা বলে ফেলার জন্য হিম্মত লাগে…। আমার নাই।

সকাল শুরু হল একটা গুড নিউজ দিয়ে। তিন বছর পর লেখাপড়ায় ফেরত এসে বহু সংগ্রাম করে ২ টা পরীক্ষা দিয়েছিলাম। আজ দেখি কপাল গুণে পাশ করে গেছি। খুশির সংবাদ। আম্মুকে ফোন দিলাম। খুশি হবে যে জানা ছিল।

প্রতিদিন ফোন করে খোঁজখবর নেয়ার ট্রেডিশনটা কখনো তৈরি হয়ে উঠে নি আমাদের মাঝে। মাসে হয়ত দুইএকবার কথা হয়। কোন কোন সময় তাও না। সত্য কথা বলতে টাকা না ফুরালে ফোন করার কথা মনে পরে না আমার। কুলাঙ্গার সন্তান যাকে বলে আর কি!!

যাই হোক, আজ নাকি মা দিবস। মাকে যে ভালবাসি এই কথাটা কোনদিন মুখ ফুটে বলা হয়ে উঠে নি। মিনিট পাঁচেক ধরে অনেক ইনিয়ে বিনিয়ে বলার চেষ্টা করলাম। লাভ হল না। মা হয়ত কিছুটা অবাক হয়েছে। ফোন করলে কখনো এক দুই মিনিটের বেশি কথা বলি না। আজ অকারণে আমতা আমতা করে এক কথা ঘুরিয়ে ফিরিয়ে বারবার বলে যাচ্ছি। সন্দেহজনক ব্যাপার। একপর্যায়ে তো বলেই বসল- তুই আবারও উল্টাপাল্টা জিনিস খাওয়া শুরু করস নাই তো…??!! কি বিপদ!! ঝটপট দোয়া-কালাম চেয়ে নিয়ে ফোন রেখে দিলাম। বলাই হল না আর।

কিছু কিছু কথা বলে ফেলার জন্য হিম্মত লাগে। আমার নাই। আচ্ছা, মা কি জানে “মা দিবস” বলে কোন একটা বিষয় থাকতে পারে??!! বোধয় জানে না। মায়েদের ওসব জানতে হয় না। ওরা শুধু জানে ভালবাসতে। কুলাঙ্গার সন্তানটার জন্যও জীবন উজাড় করে দিতে।

জানি না কেউ বিশ্বাস করবে কিনা, মাকে সত্যি অনেক ভালবাসি…

শেয়ার করুনঃ

১১ thoughts on “কিছু কিছু কথা বলে ফেলার জন্য হিম্মত লাগে…। আমার নাই।

  1. আমার যদি ভূল না হয়, অনেক দিন
    আমার যদি ভূল না হয়, অনেক দিন পর আপনার পোস্ট দেখলাম। আপনার অবস্থা আর আমার অবস্থা একই। শশুর শাশুরীকে না ডাকার বদনাম আছে আমার। মা-কে মা বলি বাবা-কে আব্বা বলে ডাকি। কিন্তু শশুর-শাশেুরীকে কিছুই বলি না। আপনার মত আমিও কোন দিন মা-কে ভালবাসি একথা বলতে পারিনি। তবে অন্যদের কাছ থেকে জানতে পারি মা আমাকে অনেক ভালবাসে। জীবণ ধর্মী পোস্টের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ..

    1. ঠিকই বলেছেন মুকুল ভাই।
      ঠিকই বলেছেন মুকুল ভাই। অনেকদিন পরে আসলাম। একটু ব্যাস্তার মধ্যে দিয়ে যাচ্ছি। তাই ব্লগে আসা হয় না খুব একটা। এখন থেকে মাঝে মাঝে আসব আশা করি। আর মনে রাখার জন্য ধন্যবাদ। 🙂

  2. মাকে ভালবাসার কথা বলতে হয় না।
    মাকে ভালবাসার কথা বলতে হয় না। তারা জানে…

    এবং তারা আপনাকে আপনার থেকেও বেশি ভালবাসে…

  3. কিছু কিছু কথা বলে ফেলার জন্য

    কিছু কিছু কথা বলে ফেলার জন্য হিম্মত লাগে। আমার নাই। আচ্ছা, মা কি জানে “মা দিবস” বলে কোন একটা বিষয় থাকতে পারে??!! বোধয় জানে না। মায়েদের ওসব জানতে হয় না। ওরা শুধু জানে ভালবাসতে। কুলাঙ্গার সন্তানটার জন্যও জীবন উজাড় করে দিতে।

    এই লাইন কয়টা আমার জীবনে ১০০% সত্য, এখনো মাকে ভালোবাসি বলতে পারিনি, আপনার মতো আমারও সে হিম্মত নাই।

Leave a Reply

Your email address will not be published.