বিন লাদেন কি এখনও সিআইএর সেফ হাউজে জীবিত আছেন?

কয়দিন পরপরই এই টপিকটা মাথাচাড়া দিয়ে ওঠে। এই যেমন গতকাল নতুন করে বাংলাদেশী জনপ্রিয় অনলাইন নিউজপেপারগুলো, যেমন জাগোনিউজ এবং সময়ের কন্ঠস্বর এই নিউজটা আবার প্রকাশ করেছে। অনলাইনগুলো করলে না হয় মানা যায়, গত ফেব্রুয়ারিতেও দ্যা গ্রেট নয়াদিগন্ত এবং বাংলাদেশ প্রতিদিনও এই নিউজ প্রকাশ করেছিল।

নিউজ অনুযায়ী মার্কিন গোয়েন্দা সংস্থা এনএসএ এর হুইসেল ব্লোয়ার এডওয়ার্ড স্নোডেন নাকি বলেছেন, ওসামা বিন লাদেন আসলে মারা যায় নি। সে এখনও জীবিত আছে, সিআইএর তত্ত্বাবধানে বাহামা দ্বীপপুঞ্জে বিলাসবহুল জীবন-যাপন করছে এবং মাসে ১ লাখ ডলার বেতন নিচ্ছে।

কমন সেন্স থেকেই এই নিউজের সত্যতা বুঝতে পারার কথা। কিন্তু ঐ জিনিসটা বাঙ্গালির একটু কমই আছে। বাঙ্গালি এই নউজ পাওয়া মাত্রই লাইক, কমেন্ট আর শেয়ার সহ ঝাঁপিয়ে পড়েছে। হাজার হাজারে শেয়ার হচ্ছে নিউজটা। তো, চলুন একটু যাচাই করে দেখি ব্যাপারটা আসলে কী!

নিউজটার সূত্র হচ্ছে ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্ট নামের একটি পত্রিকা। গুগলে Bin Laden Alive Snowden লিখে সার্চ দিলে প্রথমেই যে রেজাল্ট আসে, সেটাই এই পত্রিকার। ভেতরে মূল নিউজে কোন ডেট নাই, শুধু লেখা গতকাল স্নোডেন এটা বলেছে। কিন্তু নিচে মন্তব্যগুলোর দিকে তাকালেই দেখা যায় ২০১৫ সালের আগস্ট মাসের মন্তব্যও সেখানে আছে। সুতরাং এটা নতুন দাবি না, পুরানো একটা প্রবন্ধ। এখন কথা হচ্ছে, এটা কী বিশ্বাসযোগ্য?

মূল আর্টিকেলের লিংক

চলুন পত্রিকাটার About Us এ গিয়ে দেখি তারা কারা। সেখানে গেলেই দেখতে পাবেন লেখা –

World News Daily Report is an American Jewish Zionist newspaper based in Tel Aviv …

হা হা, ঠিকই পড়ছেন। এটা একটা জায়নিস্ট পত্রিকা। এটা যারা চালায়, তাদের মধ্যে আছে সিআইএ এবং মোসাদের এজেন্ট। এমনিতে আমরা সব কিছুতে আমেরিকা-ইসরায়েলের ষড়যন্ত্র খুঁজে বেড়াই। অথচ চোখের সামনেই একটা শুধু ইহুদী বা ইসরায়েলি না, এক্বেবারে জায়নিস্ট পত্রিকা গুজব ছড়িয়ে বেড়াচ্ছে, আর আমরা সেটা চোখ বন্ধ করে বিশ্বাস করে বসে আছি, ঈমানী দায়িত্ব মনে করে শেয়ার দিচ্ছি!

ও, আচ্ছা, আপনারা তো আবার মনে করে বসবেন যেহেতু এটা কোন মুসলমান দাবি করেনি, দাবি করেছে সিআইএ এবং মোসাদের এজেন্টদের দ্বারা পরিচালিত ওয়েবসাইট। এবং তারা যেহেতু নিজেদের বিরুদ্ধেই দাবিটা করেছে, তাহলে কি এই দাবি মিথ্যা হতে পারে?

ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্টের অ্যাবাউট আজ পেজ

তাহলে আরেকটু কষ্ট করুন। ওয়েবসাইটটার Disclaimer পেজ থেকে ঘুরে আসুন। সেখানে দেখবেন লেখা আছে –

… WNDR assumes however all responsibility for the satirical nature of its articles and for the fictional nature of their content. All characters appearing in the articles in this website – even those based on real people – are entirely fictional …

জ্বী, ঠিকই পড়ছেন। এই পত্রিকায় সত্যিকার ঘটনার মতো করে, সত্যিকার চরিত্রদেরকে নিয়ে যা লেখা হয়, সেগুলোও সব কাল্পনিক এবং ব্যাঙ্গাত্মক *mosking* যান, এবার আমিন বলে আবার শেয়ার দিয়ে আসুন!

ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্টের ডিসক্লেইমার পেজ

নিউজে আরেকটা সোর্স হিসেবে মস্কো ট্রিবিউনের নাম উল্লেখ করা হলেও গুগলে সেরকম কোন লিংক খুঁজে পাবেন না। এডওয়ার্ড স্নোডেনের কোন ভিডিও বা তার লেখা কোন আর্টিকেলও পাবেন না যেখানে এরকম গাঁজাখুরি কোন দাবি করা হয়েছে। স্যরি গাইজ, কীপ ট্রাইয়িং, বেটার লাক নিক্সট টাইম! বিন লাদেনকে সিআইএ-মোসাদের এজেন্ট প্রমাণ করতে না পারলেও এরকম ইহুদী সাইটগুলোর উল্টাপাল্টা নিউজ শেয়ার করতে করতে হয়তো একসময় নিজেই মোসাদের এজেন্ট হয়ে যেতে পারবেন *blum3*

লেখক:
মোজাম্মেল হোসেন ত্বোহা
ত্রিপলী, লিবিয়া
www.facebook.com/tohamh

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

89 + = 96