জুম্ম জাত‌ির কান্নার শ‌েষ ক‌োথায়?

ত‌োমার ক‌ি মন‌ে আছ‌ে ?৪ঠা ম‌ে ১৯৮৯সালে‌র লংগদুর কথা।ওই দ‌িন ক‌িন্তু জুম্ম জাত‌ির উপর নৃশংস গণহত্যা হয়‌েছিল ।তৎকালীন এক চ‌েয়ারম্যানের মৃত্যুক‌ে কেন্দ্র কর‌ে সেনা ও স‌েটেলার বাঙালীরা ন‌িরীহ আদ‌িবাসীদ‌ের উপর হত্যাযজ্ঞ চালায়।পাহাড়‌ের বুক‌ে স‌েই কলঙ্ক‌িত ও রক্তাক্ত কাল‌োদিনের কথা আজও মানসপট‌ে ভেসে ওঠ‌ে ।ছারখার কর‌ে দিয়েছিল স‌েই গ্রামক‌ে ।ত‌িলে তিলে গড়‌ে উঠা লক্ষ ক‌োটির টাকার সম্পদ,ঘরবাড়‌ি ও সম্পত্ত‌ি লুটপাট কর‌ে মানবতার জঘন্য নৃশংস হত্যাকান্ড সংঘট‌িত হয়‌েছিল । হতভাগ্য পাহাড়ী মানুষ সর্বশান্ত, আশ্রয়হীন,স্বজনহারা হয়‌ে ন‌িজেদের আভাসভুম‌ি থেকে ব‌িতাড়‌িত হয়‌ে আশ্রয় সন্ধান‌ে ,গহীন অরণ্য‌ে,না খ‌েয়ে অমানব‌িক মানব‌ে‌তর জীবন অত‌িবাহ‌িত কর‌েছিল ।

ক‌িন্তু,আজ মন‌ে পড়ছ‌ে। স‌েই লংগদুর কথা। গত ৩/৬/১৭ তার‌িখে এক‌ি কায়দায় অজ্ঞাত এক লাশক‌ে কেন্দ্র কর‌ে ২০০টির অধ‌িক পাহাড়ীদ‌ের ঘরবাড়িত‌ে অগ্ন‌িসংয‌োগ করলে‌া । স‌েনবাহ‌িনী ও পুল‌িশের প্রত্যক্ষ মদদ‌ে সেট‌েলার বাঙালীরা নৃশংস ঘটনাট‌ি ঘট‌িয়‌েছে।লংগদুর পাহাড়ী জনগণ আজ ন‌িজ দ‌েশে পরবাসী হয়‌ে আশ্রয় ক‌েন্দ‌্র‌ে ,খে‌ালা আকাশ‌ের ন‌িচে কঠ‌িন জীবন যাপন করছ‌ে । বাস্তব জীবন‌ের কঠ‌িন সংগ্রাম‌ে ক্ষতব‌িক্ষত আজ লংগদুর পাহাড়ী জনগণ।কঠ‌িন মুহুর্তগুল‌ো আতঙ্ক‌ের মাঝ‌ে অতিক্রম কর‌ে চল‌েছে প্রত‌িনিয়ত।আদ‌িবাসী জাত‌ির উপর এমন অমানব‌িক কর্মকান্ড একট‌ি স্বাধীন দ‌েশ থ‌েকে আশা করা যায় না। ১৯৭১ সাল‌ে পাক‌িদের ন‌িপীরন‌ে অতিষ্ঠ হয়‌ে উঠেছিল বাঙালী জাত‌ি। তাদ‌েরক‌ে বিতাড়‌িত করা হয়েছিল পার্শ্ববর্তী দ‌েশ ভারত‌ে।অথচ,স‌েই নিপীর‌িত বাঙালী জাত‌ি আজ ন‌িপীরক । পাকদ‌ের কায়দায় তারাও সংখ্যালঘু আদ‌িবাসীদ‌ের উপর ন‌ির্যাতন‌ে উঠেপড়‌ে ল‌েগেছে । পাহাড়ী মানুষদ‌ের ন‌িজ ভুম‌ি থেকে ব‌িতাড়‌িত করা হচ্ছ‌ে ।পাহাড়‌ের বুক‌ে শাসকশ্র‌েণী স‌েনা ও স‌েটেলার বাঙালীরা আজ কলঙ্ক‌িত অধ্যায় শুরু কর‌েছে।পাহাড়ী জাত‌িকে ব‌িলুপ্তী করার জন্য নানা ষড়যন্ত্র‌ে লিপ্ত হয়েছ‌ে ।দ‌েশের সরকার স‌েই উগ্র ম‌ৌলবাদী গ‌োষ্ঠ‌িকে প্রত্যক্ষ মদদ দ‌িয়ে যাচ্ছ‌ে ।

পাহাড়‌ের শান্ত‌ির স্বপ্নক‌ে শাসক গ‌োষ্ঠী দ্বারা বার‌ে বার‌ে ষড়যন্ত্র‌ের মাধ্যম‌ে স্তদ্ধ করা হচ্ছ‌ে। কান্নার বন্যা বয়‌ে যাচ্ছ‌ে পাহাড়‌ের বুক‌ে আজও প্রবাহমান। রক্তাক্ত লাশ এবং নৃশংস হামলার নীরব সাক্ষী স‌েই অসহায় মানুষগুল‌ো। স‌েই নারকীয় ঘটনার সাক্ষী হয়‌ে দুচ‌োখ বেয়‌ে অশ্রু ঝর‌ে । শত শত ঘরবাড়‌ি পুড়‌িয়ে দেয়া হল‌ো ।পুড়‌িয়ে মারা হল‌ো কয়‌েক জনক‌ে। যাদ‌ের বয়স ৭০ উর্দ্ধ‌ে ।দু:খ দুর্দশা অভাব অনটন‌ আজ স‌েই মানুষদ‌ের ন‌িত্য সঙ্গী।বঞ্চ‌িত মানবতা আজ স‌েখান‌ে গুমড়‌ে কাঁদে‌। স‌েই নিষ্ঠুর ও ন‌ির্মম পর‌িস্থিতির মধ্য‌ে দিয়ে লংগদুর পাহাড়‌ি মানুষ আজ জীবন অত‌িবাহ‌িত করছ‌ে । তাদ‌ের কান্না থামান‌োর ক‌েউ নেই। পাহাড়‌ের বুক‌ে পাহাড়ী জনগণ আজ গ্লান‌িময় জীবন অতিবাহ‌িত করত‌ে বাধ্য হচ্ছ‌ে ।বঞ্চনাময় জীবন ন‌িয়ে চলত‌ে হচ্ছ‌ে প্রত‌িনিয়ত।। জুম্ম জাত‌ির এই কর‌ুণ পর‌িস্থ‌িতির জন্য রাষ্ট্রই দায়ী।

জুম্ম জাত‌ির কান্নার অবসান চাই।মুক্ত‌িকামী পাহাড়‌ি মানুষ মুক্ত‌ি পেতে চাই।মুক্ত‌িযুদ্ধের চ‌েতনার ব‌িশ্বাস‌ী বাংলাদ‌েশে সকল জাত‌ির শান্ত‌ি চাই।দ‌েশে আদ‌িবাসী জনগণ বাঁচত‌ে চাই।ব‌িভীষ‌িকাময় কাল‌ো অধ্যায়‌ের অবসান চাই।ক্ষতব‌িক্ষত পাহাড়‌ে সেনা ও স‌েটেলার বাঙালীর ন‌িপীরন ন‌ির্যাতন অবসান চাই। নচ‌েৎ,এই ন‌িরীহ আদ‌িবাসী জনতা তারাও একদ‌িন ন‌িষ্ঠুর পথ ব‌েচে ন‌িতে বাধ্য হব‌ে ।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 2 = 1