নাস্তিক মৌলবাদী

“লিটলম্যাগ আনএডিটেড” নামে একটি অনলাইন পত্রিকার সাথে আমি যুক্ত । পত্রিকাটির ট্যাগ লাইন “আমরা বিশ্বাস করি, সম্পাদনার অধিকারী একমাত্র স্রষ্টা নিজে” । কথাটার প্রস্তাব রেখেছিলাম আমিই, স্বীকৃত হয়েছে এটাই ।

পত্রিকাটার প্রচার করতে গিয়ে বারবারই একটা প্রশ্ন / অভিযোগ / তাচ্ছিল্যের সম্মুখিন হয়েছি । এ জিনিসটা আশা আমি করিনি, তাই বড়ই অবাক হয়েছি ।

যত জটলা পাকিয়েছে ঐ “স্রষ্টা” শব্দটা । “স্রষ্টা” । স্রষ্টা শব্দটা লেখক, কবি, প্রাবন্ধিক অর্থেই ব্যবহার করেছি এখানে । কিন্তু অনেকেই কথাটার অর্থ বুঝতে পারছেন না । ভাবছেন “ঈশ্বর” । অথচ স্রষ্টা শব্দের অর্থ তো ঈশ্বর নয় শুধু । গতকালই একজন লেখিকা প্রচলিত কায়দায় কৌতুক করতে যাচ্ছিলেন, জানতে চাইছিলেন আমাদের লেখা পাঠালে আমরা কি সেই লেখা ‘স্রষ্টা'(ঈশ্বর)-র কাছে পাঠিয়ে দেব কিনা ! যিনি লেখা পাঠানোর কথা বলছেন, তিনি কি এতই কম জ্ঞান নিয়ে লেখেন ? বাংলাভাষা জ্ঞান কম হলে, বিনামূল্যে পাওয়া একটা বাংলা-ইংরাজী শব্দকোষের mobile app এও খোঁজে নিতে পারতেন স্রষ্টা কথার অর্থ authorও হয় ।

আসলে ঘটনাটা অন্যরকম । অধুনা এক শ্রেণীর বাঙালীর উদ্ভব হয়েছে, যারা নাস্তিক এবং প্রবল ভাবে ধর্ম বিদ্বেষী । ধর্মের নাম শুনলে তাঁদের শরীর জ্বলে পুড়ে ওঠে । ধর্ম নিয়ে, ঈশ্বর নিয়ে কিছু একটা বলতে পারলেই তাঁদের সুখ । সুখ কে না চান ? সুখ চান বলেই ঈশ্বর নিয়ে কিছু একটা বলার সুযোগ পেলে সেটা হাতছাড়া করতে চাননা উনারা । উত্তেজনা তাঁদের প্রবল ।

তাঁদের অনেকেরই স্বপ্ন মানবিক পৃথিবী । ফেসবুকে অনেক নাস্তিক
আছেন, গালাগাল ব্যবহার করে যারা পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা করতে চান । সার কথা, ঐ সব লোকজনেরা বারবারই নিজেদের মুর্খত্ব তাঁদের দৈনন্দিন কথাবার্তা, কার্যকলাপের মাধ্যমে জাহির করেন ।

ওদের মানসিক বিকৃতি ঘটেছে বলেই আমার ধারণা । কারণ এরাই মৌলবাদের প্রতিবাদ করছেন, আবার নিজেরাই অন্যের ঈশ্বর বিশ্বাস সহ্য করতে অক্ষম ।

ঈশ্বরে অবিশ্বাসী, তাই “বাঁশি বাজায় কালায়…” এই গান শুনতেও তাদের সমস্যা । অথচ, বাংলা ভাষায় বহু বছর যাবৎ রচিত প্রায় সকল কাব্যগ্রন্থেই নায়ক-নায়িকার নাম হিসেবে ব্যবহৃত হয়েছে কৃষ্ণ-রাধা । অন্য নাম রাখলেও রাখা যেত । কিন্তু ঈশ্বর যেহেতু নেই, কৃষ্ণ যেহেতু ঈশ্বর নন, সুতরাং কৃষ্ণকে বাদ দিতেই হবে । হায়রে নাস্তিক, হায়রে মৌলবাদী ।

হে নাস্তিক মৌলবাদীগণ, এগিয়ে আসুন, মৌলবাদীপনা ত্যাগ করুন । স্রষ্টা কথার অর্থ শিখুন । ভালো থাকুন, ভালো রাখুন ।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 3 = 5