“মা’’ গো ঃ- **তুমি আমাকে মিষ্টি করে “মা’’ বলে ডাক শুনতে ভাল লাগে**।।।

আমি জানি না মায়ের কোন সংজ্ঞা আছে কিনা। আমার মতে মায়ের সংজ্ঞা মা নিজেই। মায়ের ক্ষেত্রে কোন সংজ্ঞা প্রযোজ্য বলে মনে হয় না। মা এমন একটি শব্দ যাকে ভাঙ্গা ও যায় না গড়াও যায় না। মায়ের সম্মান দিতে হয়ত আমরা কেউই পারি না। আসলে আমরা কোন সন্তানই মায়ের অনভূতি©টাকে বুঝতে চাই না। তবু ও মা আমাদের নিঃস্বাথ© ভাবে ভালবেসে যান । How to possible. আমি হয়ত মায়ের খুব একটা ভাল মেয়ে হয়ে উঠতে পারিনি। মায়ের সাথে হয়ত আমি খুব বাজে আচরণ করি। তবুও যেন মা আমাকে খুব ভালবাসেন। এই যে বললাম না, মায়ের ভালবাসা নিঃস্বাথ© । মা আমার কাছে god gifted . এমন নিঃস্বাথ© ভালবাসা হয়ত আমি আর কাছে পাব না। আর এটাও ভেবে ভাল লাগে যে , আমি খুব Lucky person. কারণ তারাই খুব Miss করে মাকে যাদের মা নেই অথবা প্রবাসী। আর এটাও ভেবে খুব রাগ হয় যে মায়ের সম্মানটুকু সঠিকভাবে করতে পারি না।

* আমি Booth Fm Regular listener . No miss this Fm program. একদিন RJ Rasel এমন একটা ভূতিক গল্প বলল যে, আমিত ভয়ে জড়োসড়ো। আর তখন মা আমাকে জড়িয়ে ধরলেন।। আর বললেন, তুই ভূত© Fm শুনতে থাক আমি তুকে জড়িয়ে ধরছি।
“মা আজ তোমাকে বলছি –আমি তোমাকে খুব ভালবাসি।।।”

* মেয়ে হয়ে জন্ম নিয়েছি বিয়েত একদিন হবেই তার জন্য এত তাড়াহুড়ো কি দরকার বাপু,মেয়েত পলাইয়া জাইতেছে না,আর কিবা এত বয়স হয়েছে ,এই কথাটুকু আমার না আমার মায়ের। যখন বিয়ের আলাপ আসে, দূরদূর স্থান থেকে – আমার মা-ত এক কথায় না। একটিমাত্র মেয়ে আমার আর বিয়ে দিব কিনা দূরদূর স্থানে। আমার মেয়ের বিয়ে দিব কাছাকাছি স্থানে যাতে সবসময় আমার মেয়েকে দেখতে পাওয়া যায় ।।
“ মা তুমি আমার জীবনে সেরা উপহার”।।।

* আমার বড় ভাই ক্লাশ সিক্স থেকে জব সাকেৌল Contest এ winner হয়। 1st , 2nd, 3rd , winner সে হবেই। আমাদের ঘরে যেসব ডিস সেট আছে সব আমার বড় ভাইয়ের উপহার সামগ্রী। আমার জানামতে,আমি চারটি Contest এ winner হই। তাই আমার উপহার সামগ্রী কম। আমার বড় ভাই বলে জানত মা তোমার মেয়েকে দিয়ে কোন কাজও রীতিমত হবার নয়। সববিষয়ে failure…কিন্তু মা আমাকে কখনও failure বলেন না -আমার মা সবসময় আমাকে উদ্দিপনা আর সাহস দেন।।আর মনে করেন আমার মেয়ে একদিন পারবেই।
“ মা তুমি আমার জীবনে সেরা উদ্দিপক,।।।

একদিন আমার শরীর ভীষণ খারাফ করে, জ্বর ছিল 104 ডিগ্রী সেলসিয়াস, ভাত খাওয়ার কোন রুচি মুখে ছিল না। তাই মা আমাকে ভাত খাওয়ার জন্য খুব চেষ্টা করছেন।
আর বলছেন একদিন মা হও বুঝবে সন্তানরা খাওয়া দাওয়া না করলে মায়ের কেমন লাগে।
“ প্রশ্ন জাগে,সন্তানরা খাওয়া দাওয়া না করলে ঃ মায়ের কেমন লাগেঃ ।।। ”

বললাম না, মায়ের উদাহরণ মা নিজেই। মা তার সবটুকু সেবা দিয়ে সন্তানদের বড় করে তুলেন। আমরা হয়ত হভাগা সন্তানরা মায়েদের খুব কষ্ট দিয়ে যাই। মায়েদের সাথে কটুক্তি ব্যবহার ও করি। বাহিরে বন্ধুদের সাথে ঝগড়া করলে ঘরে এসে মায়ের সাথে অস্বাভাবিক আচরণ করি। বন্ধুদের সাথে অস্বাভাবিক আচরণ করলে হয়ত Sorry বলি। কিন্তু মায়ের সাথে অস্বাভাবিক আচরণ করলে Sorry ত দূরের কথা মা এসে প্রথমে কথা বলেন। আমি হয়ত মায়ের যোগ্য মেয়ে হয়ে উঠতে পারিনি। আমি হয়ত মায়ের গব© বোধ করার মত মেয়ে না।
কিন্তু আমি ভগবান শ্রীকৃষ্ণ কে বলি এমন মা পেয়ে আমি খুব গবি©ত। আমার মা পৃথিবীর শ্রেষ্ট মা। আমার মাকে আমি খুব ভালবাসি।

পরিশেষে , “মা’’ তুমি গল্প করা সময় সবার কাছে থেকে তোমার মনযোগ কেড়ে নেওয়ার জন্য Sorry মা। তোমাকে সারা রাত ঘুমাতে না দেওয়ার জন্য Sorry মা। তোমার সঠিক সম্মান দিতে না পারায় Sorry মা। তুমি রাতে খাবার টেবিলে আমার জন্য না খেয়ে বসে থাকার জন্য Sorry মা।

“মা’’ গো ঃ- **তুমি আমাকে মিষ্টি করে “মা’’ বলে ডাক শুনতে ভাল লাগে**।।।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

২ thoughts on ““মা’’ গো ঃ- **তুমি আমাকে মিষ্টি করে “মা’’ বলে ডাক শুনতে ভাল লাগে**।।।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 + 1 =