সিডরই তো সব শেষ কইরা দিছে,মহাসেনের আর কি দরকার?

বাবা সিডরই তো সব শেষ কইরা দিছে!আবার এইসব কেন ?হে এইভাবে এক দরিদ্র চাষা তার মনের অনুভূতি প্রকাশ করছিল।
২০০৭ সালের নভেম্বরে প্রলয়ঙ্কারী ঘূর্নিঝড় সিডর আঘাত হানে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল গুলিতে ।কেমন ছিল সেই দিনটি?অনেকমানুষ হারিয়েছিল তার সর্বস্ব ।বেচেঁ ছিল শুধু তাদের পঙ্গু জীবনটা নিয়ে ।সেইদিন শেষ হয়ে গিয়েছিল অনেক মানুষের স্বপ্ন।তাদের একমাত্র আশ্রয় নিজের আবাসটাকেও উড়িয়ে নিয়ে গেছিল সেই সিডর ।আর বেঁচেই বা ছিলকয়জন ।সেই ঝড় যাদের উপর আঘাত হেনেছিল তারাই কেন বারবার বিপদে পড়ে ?তাদের দোষটাই হয়ত দরিদ্র হয়ে জন্ম নেওয়া ।সেই সিডর থেকে যারা বেচেছিল তাদের এখনও প্রতিটামুহূর্তেই মনে পরে সেই দিনের কথা ।আবারো এইরকম একটা ঝড়ের কথা তারা ভাবতেই পারেনা ।সব ধরনের দুর্যোগমোকাবিলা করতেও হয় তাদের ই। নির্মম সত্য হইলেও একটা সত্য কথা কি তারা জানত তারা জীবন যুদ্ধে কতটা পিছিয়ে পড়ল ।তবুও তাদের বাঁচতে হবে এই কথাটা মাথায় রেখেই তারা আবারো শুরু করল সংগ্রাম । হেএ এক নতুন সংগ্রাম ।এই সংগ্রাম এ তাদের জিততেই হত ,আর তারা তা পেরেছেও ।অবিশ্বাস্য হলেও সত্য তারা আবার স্বাভাবিক জীবনে ফিরে গিয়েছিল ।
এই এত বড় এক ঝড়ের পর আবার যখন সব স্বাভাবিক হতে শুরু করল তখন আসল আর এক ঝড় আইলা ।ব্যাস সব শেষ ।তাদের উপরই ,হে তাদের উপরই নেমে আসে এক বড় আঘাত ।তাদের সাজানো গোছানো সংসার সব শেষ । তারা আবার নেমে পড়ে জীবন যুদ্ধে ।অনেকে আবার হার মেনে যায় ।পারেনা আর লড়াই করতে ,আর লড়াই করেও বা কি আর হবে ।বেঁচে থাকাটাই তো অর্থহীন ।
খুবই নির্মম হলেও সত্য এই দুর্যোগ গুলো সেইসব ছেলেমেয়ের পরিবারের উপর দিয়ে যায় যারা কিনা একটাকার একটা চকলেট এক মাসে একবার খায় ।
এই দুর্যোগ সেইসব পরিবারের উপর দিয়ে যায়না যারা কিনা দিনেই ৬০০ টাকার ৪ থেকে ৫টা ডেইরি মিল্ক খায়না ।
এখন আবার মহাসেন ।জানিনা এই বাধা অতিক্রম করে সেইসব পরিবার গুলা আর বেঁচে থাকতে পারবে কিনা ।সেইসব পরিবারকে হাজারো সালাম যারা জীবন যুদ্ধ পরাজিত হইতে শিখে নাই ।এইবারো নিশ্চই হবেনা ।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৭ thoughts on “সিডরই তো সব শেষ কইরা দিছে,মহাসেনের আর কি দরকার?

  1. খুবই নির্মম হলেও সত্য এই

    খুবই নির্মম হলেও সত্য এই দুর্যোগ গুলো সেইসব ছেলেমেয়ের পরিবারের উপর দিয়ে যায় যারা কিনা একটাকার একটা চকলেট এক মাসে একবার খায়

    :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ:

    দুর্ভাগারা আজীবন দুর্ভাগায় থেকে যায় ।

  2. হেএ এক নতুন সংগ্রাম ।এই

    হেএ এক নতুন সংগ্রাম ।এই সংগ্রাম এ তাদের জিততেই হত ,আর তারা তা পেরেছেও ।অবিশ্বাস্য হলেও সত্য তারা আবার স্বাভাবিক জীবনে ফিরে গিয়েছিল ।

  3. সেইসব পরিবারকে হাজারো সালাম
    সেইসব পরিবারকে হাজারো সালাম যারা জীবন যুদ্ধ পরাজিত হইতে শিখে নাই ।এইবারো নিশ্চই হবেনা ।

  4. সেইসব পরিবারকে হাজারো সালাম

    সেইসব পরিবারকে হাজারো সালাম যারা জীবন যুদ্ধ পরাজিত হইতে শিখে নাই ।এইবারো নিশ্চই হবেনা ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 + 1 =