নাবিল শামস এর জন্য সুবিচার চাই!!

নাবিল শামস,
একটি হাসিখুশি প্রাণবন্ত যুবক। বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব ভালোবাসে। পর্যাপ্ত ট্যালেন্টেড একটা ছেলে। নিজেকে খোলাখুলি ভাবে প্রকাশ করতে পছন্দ তার। নিজের ব্যক্তিত্ব লুকিয়ে চলার মত মানুষ সে নয়। সম্প্রতি তাকে তার ভার্সিটি থেকে বহিষ্কার করা হয়েছে।

কারন কি?!

সে তার সেক্সুয়ালিটি প্রকাশ করেছে কোনো একটা ইউটিউব ইন্টার্ভিউ ভিডিওতে। হ্যাঁ সে একজন সমকামী। সেটাই অকপটে স্বীকার করেছে সেই ভিডিওতে। ব্যক্তিগত ভাবে আমার একবার ফেসবুকে চ্যাটিং হয়েছিলো DSU নামের একটা ফেসবুক গ্রুপে। সেখানে সমকামীদের নিয়ে একটি পোষ্টে যখন তামাশার হিরিক পড়ে যাচ্ছিলো? তখন আমি, নাবিল সহ আর কিছু ব্যক্তি সেই তামাশার বিরোধিতা করেছিলাম। আমাদেরো ব্যক্তিগত ভাবে বিভিন্ন ভাবে কটাক্ষ করা হচ্ছিলো। সেখনা থেকে বুঝেছিলাম আমাদের যুব সমাজ কতটা কন্সার্ন সেক্সুয়ালিটি নিয়ে। নাবিল বলেছিলো “এত কটাক্ষ শুনে শুনে আমার সয়ে গেছে। যতটা পারি বোঝাবার চেষ্টা করি। যারা না বোঝে তাদের তো আর মেরেও বোঝানো সম্ভব হবেনা” আমরা বিগত দিনে দেখে এসেছি, LGBT কমিউনিটির অধিকার আদায়ের জন্য যারা সচেষ্ট অবদান রেখেছিলেন। তাদের কি পরিণতি হয়েছে। জুলহাজ মান্নান ও তনয়কে খুন করা হয়েছে। সরকার নিশ্চুপ থেকেছে। প্রশাসন নির্বিকার রয়েছে। আজো জুলহাজ তনয়ের খুনিদের তারা ধরতে পারেনি। আসলে চেষ্টাটাই করেছে কি না তা নিয়ে সন্দেহের অবকাশ নেই। সমকামিতা বাংলাদেশ দণ্ডবিধি ৩৭৭ ধারায় শাস্তিযোগ্য অপরাধ। যখন সেই বৃটিশ আইনে আজো দেশ চলে। তখনো আমরা দাবি করি আমরা প্রগতিশীল। আমরা মানিবাধিকারে বিশ্বাসী। বাহবা পাবার যোগ্য কি করে বলি এই রাষ্ট্রকে? একজন সচেতন নাগরিক হিসেবে আমার ঘৃনা চলে আসে এই আইনের উপরে। যে আইন মানুষের সেক্সুয়াল অধিকার কেড়ে নেয়। যে আইন ঠিক করে দেয় মানুষের একান্ত ব্যাক্তিগত বিষয় গুলো। কে কাকে ভালোবাসবে, কে কাকে চুমু খাবে। কে কার সাথে মিলিত হবে।এটা তো ব্যক্তির একান্ত নিজেস্ব ব্যাপার। সেটা বুঝতে আমাদের এত কষ্ট বা দ্বিধা কিসের সেটা বুঝে কুলিয়ে উঠতে পারিনা। বাংলাদেশে সমকামিতা অপরাধ। ভীষণ অপরাধ। কিন্তু কেন? তার কি কোনো সুনির্দিষ্ট যৌক্তিক জবাব দিতে পারবেন? পারবেন না। আজ নাবিলকে যে শিক্ষক তার ভার্সিটি থেকে বহিষ্কার করেছেন তাকেই বলছি। আপনি দিন এর জবাব। না দিতে পারলে আপনি এই ভার্সিটি বন্ধ করে গাঁজার আসরে যান। কারন আপনার কোনো শিক্ষাদিক্ষা আছে বলে ঠাওর হয়না। আপনি জানেনা প্রাণীজগৎ এর সেক্সুয়াল অরিয়েন্টেশন সম্পর্কে। আপনি যদি ভেবে থাকেন নাবিলের কারনে আরো দুটা স্ট্রেইট ছেলে গে হয়ে যাবে। তাহলে আপনি পাবনা যান। চিকিৎসা নিয়ে আসুন। কারন আপনাকে যদি বলা হয় আপনি স্ট্রেইট থেকে গে হয়ে যান, আপনি যাবেন না। অথচ আপনি ভাবছেন নাবিলের কারনে আপনার ভার্সিটির ছেলেরা গে হয়ে যাবে। আর এটা যদি নাই ভাবেন তাহলে কে দিয়েছে আপনাকে নাবিলের শিক্ষা অধিকার কেড়ে নেবার দুঃসাহস?

নাবিলকে ঢাকার বাইরে তাদের গ্রামে পাঠিয়ে দেওয়া হয়েছে পরিবার থেকে। অসহ্য মানুষিক যন্ত্রনায় এখন নাবিল। আজ যদি সে নিজেকে শেষ করে ফেলে, ওয়াসিফ কাওসার লিপুর মত। সে দায় কে নেবে? নিজের সেক্সুয়াল চাহিদা মেটাতে স্বভাবের সমকামী এদেশে প্রচুর। তার তালিয়া বাজাবে। প্রশাসন চেয়ে চেয়ে দেখবে। সরকার এনিয়ে রা পর্যন্ত করবেনা। এদিকে তিলে তিলে মরবে আসল সমপ্রেমীরা। জুলহাজ তনয়রা খুন হবে। লিপুরা আত্মহাত্যা করবে। নাবিলরা মৌলিক অধিকার থেকে বঞ্চিত হবে।

আমরা নিজেদের ভদ্রসমাজ দাবি করে তালিয়া বাজাতে থাকবো। বাহ!! বাহ!!! বাহহ!!! প্রগতিশীল সমাজ। ১৪০০ বছরের আজন্ম বিজ্ঞানময় সমাজ, বাহ!!

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৪ thoughts on “নাবিল শামস এর জন্য সুবিচার চাই!!

    1. কোন যুক্তিতে আপনি
      কোন যুক্তিতে আপনি সমপ্রেমীদের অপরাধী বললেন? বুঝলাম না। ঐ দন্ডনীয় আইন বহাল রেখেই তো রাষ্ট্র দন্ডনীর অপরাধ করেছে। জাস্ট বুলসিট আইন। আর এই আইনের পক্ষে যারা অবস্থান করে, তারাও বুলসিট খোর।

  1. ভাল লাগলো। আমার লেখা পড়ার ও
    ভাল লাগলো। আমার লেখা পড়ার ও ফেসবুকে আমার “বন্ধু” হওয়ার আমন্ত্রণ রইল। আগের আইডি ছাগলের পেটে।এটা নতুন লিংক :
    https://web.facebook.com/JahangirHossainDhaka

  2. আপনি জানেনা প্রাণীজগৎ এর

    আপনি জানেনা প্রাণীজগৎ এর সেক্সুয়াল অরিয়েন্টেশন সম্পর্কে।

    আপনিই বা কতটুকু জানেন? জানেন অনেক প্রাণি আছে যাদের পুরুষরা দল বেধে (১০-১৫ জন মিলে) একই গোত্রের একজন মেয়ের সাথে সেক্স করে। আবার অনেক প্রাণির মেয়েরা ৪-৫ জন পুরুষের সাথে সেক্স করে একই দিনে। আবার আক প্রজাতি অন্য প্রগাতির প্রানীর সাথে ও সেক্স করে।

    কি নাবিল কে কি দেখা যায়?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

71 − 62 =