দৈনিক ইনকিলাবের মানবাধিকার প্রতিষ্ঠায় ইসলাম না শুভঙ্করের ফাঁকি

বাংলাদেশী ইসলামিক দলগুলোর অকৃত্রিম বন্ধু দৈনিক ইনকিলাব পত্রিকায় আহমদ আব্দুল্লাহ, ” মানবাধিকার প্রতিষ্ঠায় ইসলাম ” নামক শিরোনামের একটি কলাম লিখেছেন। আমি তার একটি কথা উল্লেখ না করেই পারলাম না।তিনি লিখেছেন, ” ইসলাম ব্যতীত অন্যকোনো জাতি, ধর্ম ও মতাদর্শ দ্বারা মানুষের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয় ও আন্তর্জাতিক জীবনে মানবাধিকা- এর সঠিক বাস্তবায়ন পরিলক্ষিত হয়নি।” তিনি স্পষ্ট করে ইসলামকে একমাত্র মানবাধিকারের পথ হিসেবে মনে করেন।এলক্ষে তিনি পিতা-মাতার অধিকার, ইসলামে শ্রমিকদের অধিকার,দুস্থ ও অনাথদের অধিকারের স্বপক্ষে কিছু আয়াত ও হাদিস উল্লেখ করেছেন।

তার লেখায় অন্যসব ইসলামিস্টদের মতই কিছু ভাল উল্লেখ করে খারাপগুলোকে ধামাচাপা দেয়ার কাজ করেছেন।খারাপ বলতে আমি বুঝাচ্ছি নারীর হিল্লা বিয়ে,তিন তালাক,শষ্যক্ষেত্র মনে করা,গনিমতের মাল বলা,নারী বিক্রয় করা, বহু বিবাহ,বাল্যবিবাহ এবং দাসীবৃত্তির ধারনাগুলাকে বুঝাচ্ছি। এরপর তিনি দুস্থ্য অসহায়,ইয়াতিমদের কথা বললেও দত্তক নেয়ার মত মানবিক কাজ ইসলামে হারাম সেটা উল্লেখ করেন নি।

সর্বশেষ তিনি ইসলামে শ্রমিকদের অধিকার নিয়ে কথা বলেছেন।অথচ আমাদের দেশের গরিব পোষাক শ্রমিকদের যথাযথ বেতন বোনাস আদায় করে দেওয়ার আন্দোলনে হুজুর মোল্লাদের কোনদিনও খুঁজে পাওয়া যায় না।
এই হল তাদের কথিত মানবাধিকার।যার অধিকাংশই শুভঙ্করের ফাঁকি।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 1 = 2