বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি হচ্ছে মেগা মুভি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে এখনো কোনো চলচ্চিত্র নির্মাণ হয়নি। ১০-১২ বছর আগে একবার লেখক-সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী বঙ্গবন্ধুর ওপর একটি ছায়াছবি তৈরির উদ্যোগ নিয়েছিলেন। নানান কারণে সে ছবি আর আলোর মুখ দেখেনি।

তবে আগামী ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ভারতে একটি মেগা-মুভি নির্মিত হবে। খুব দ্রুতই এই ছবির পরিচালক ও অভিনেতা বাছাইয়ের প্রক্রিয়া শুরু হয়েছে। জানা যায় এই ছবিটি কিছু আর্কাইভাল ফুটেজ এর সমন্বয়ে কাহিনিচিত্রের আদলে তৈরি করা হবে। বঙ্গবন্ধুর ভূমিকায় অমিতাভ বচ্চনের কথা ভাবা হয়েছে এমন গুঞ্জন শোনা গেলেও প্রকৃত পক্ষে আরও মানানসই অভিনেতার খোঁজ চলছে।

শুধু বঙ্গবন্ধুর ওপর মেগা-মুভিই নয়, ২০২১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীতে ভারত ও বাংলাদেশ- দুই সরকার মিলে একটি তথ্যচিত্রও নির্মাণ করতে চলেছে জানা গেছে। তবে সেটা কাহিনিচিত্র নয় ডকুমেন্টারি বা তথ্যচিত্র হিসেবে তৈরি হবে।

এদিকে আরও শোনা যাচ্ছে যে, বাংলাদেশেই এবার বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত হবার সম্ভাবনা আছে পূর্নদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সাদা পায়রা’। মুক্তিযুদ্ধকালীন বঙ্গবন্ধু ১০ মাসের কারাজীবন নিয়ে পূর্ণদৈর্ঘ্য এই ছবিটি নির্মাণ করছেন শিমুল সরকার। এরই মধ্যে ছবিটি নির্মাণের জন্য গল্প চূড়ান্ত হয়েছে। এখন চলছে চিত্রনাট্য লেখার কাজ।

ভিডিওঃ https://www.youtube.com/watch?v=6sTHp0gfesk

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

97 − 90 =