বৈধ বর্নবাদ

ধরুন একজন সাইকোপ্যাথ যে যুক্তরাষ্ট্রের নাগরিক, যে ৩০ জন যুবতি নারীকে ধর্ষনের পরে হত্যা করেছে সে যুক্তরাষ্ট্র পুলিশের হাতে ধরা পরেছে, এবং ধরা পরবার একটি পর্যায়ে সে নিজেকে আহত করেছে, এখন সেই পাইকোপ্যাথ ব্যক্তিটি যুক্তরাষ্ট্রের সরকার দ্বারা উন্নত চিকিৎসা সেবা পাবে।


টেড ব্যান্ডি যে ৩০ জন নারীকে ধর্ষন ও খুন করবার কথা স্বীকার করেছে

এখন ধরুন একজন সোমালিয়ার নাগরিক, যে দয়ালু, দায়িত্ববান, যত্নবান, যথষ্ট ভাল মনের মানুষ তবে খুবিই দরিদ্র, যার একটি জটিল রোগ হয়েছে যা যদি চিকিৎসা না করা হয় তাহলে সে নিশ্চিতভাবেই মৃত্যুবরণ করবে।

ধরুন এই সোমালিয়ার ব্যক্তিটির চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র সরকার দ্বারা সেই ৩০ জন যুবতি নারীকে ধর্ষন করা সাইকোপ্যথের চিকিৎসার জন্য যা খরচ হবে তার ৫ ভাগের এক ভাগ অর্থই যথেষ্ট।

এখন যদি আমি আপনাকে প্রশ্ন করি এই সোমালিয়ান ব্যক্তিটি কি চিকিৎসা পাবে?

হয়তো পাবে হয়তো পাবে না, আমরা শুধু আশা করতে পারি এই ব্যক্তিটি চিকিৎসা পাবে। আমরা আশা করতে পারি হয়তো কোন ধনি দয়ালু ব্যক্তি এই ব্যক্তির চিকিৎসার ব্যয় বহন করবেন।

এখন বিষয় হচ্ছে আমরা কি যুক্তরাষ্ট্র সরকারকে একটি বর্নবাদী প্রতিষ্ঠান বলতে পারি কারন এই প্রতিষ্ঠানটি একটি সাইকোপ্যথের চিকিৎসা করবার জন্য প্রচুর অর্থ ব্যয় করেছে যেখানে এর পাঁচ ভাগের একভাগ অর্থ ব্যয় করে, সোমালিয়ান ব্যক্তিটির চিকিৎসা করবার ব্যবস্থা করেনি।

এই বিষয়ের উত্তর হচ্ছে আমরা এমনটি বলবো না। বিষয়টি এমন নয় যে আমরা এই জন্য যুক্তরাষ্ট্র সরকারকে বর্নবাদী বলতে পারি না। আমি নিশ্চিত ভাবেই পারি এবং বলবো, কন্তু অন্য কেউ এটি বলবে না।

বলবে না কারন এটি এমন এক বর্নবাদ যেটি সবাই আনন্দের সাথেই গ্রহন করেছে।

বিষয়টি এমন যে স্বাধীন রাষ্ট্র ব্যবস্থার অধিকার আছে ব্যক্তির জন্মস্থান, বা তার পিতা মাতার পরিচয়ের ভিত্তিতে ব্যক্তির মূল্য নিধারন করবার এবং জন্মস্থান ও পিতা মাতার পরিচয়ের ভিত্তিতে ব্যক্তির মূল্য নির্ধারন করে গর্ববোধ করে গর্ববোধ করবার।

যদি কোন একটি গোষ্ঠীকে অন্য গোষ্ঠির শ্রেষ্ঠত্ব মনে কারা কে বর্নবাদ বলা যায় তাহলে একটি স্থানে জন্মানো মানুষদের তুলুনায় অন্যস্থানে জন্মানো মানুষদের তুলুনায় শ্রেষ্ঠ মনে করাকে স্থানবাদ বলা যায়।

আমরা যদি এটি মেনে নেই যে একটি প্রতিষ্ঠানের (এই ক্ষত্রে রাষ্ট্র) অধিকার আছে যে তা মানুষের জন্মস্থানের বিবেচনায় তার মূল্য নির্ধারন করবে, এবং এটি করবার জন্য তাকে বর্নবাদী বলা যাবে না।

আমরা যদি এটি মেনে নিতে পারি যে শুধু জন্মস্থানের উপর ভিত্তি করে একটি প্রতিষ্ঠান একজন সাইকোপ্যাথ যে ৩০ জন যুবতী নারীকে ধর্ষন ও হত্যা করেছে তার চিকিৎসা ও একজন দয়ালু, দায়িত্ববান, যত্নবান, যথেষ্টে ভাল মনের অধিকাররি মানুষের চিকিৎসা যা ও্ই্ সাইকোপ্যাথি ব্যক্তিটির চিকিৎসার ৫ ভাগের এক ভাগ অর্থের বিনিময়ে করা সম্ভব এই দুটি ব্যত্তির মধ্য শুধু জন্মস্থানের উপর ভিত্তি করে ঐ সাইকোপ্যথিটিকে চিকিৎসা করাতে পারে।

তাহলে আপনি কিভাবে কোন প্রতিষ্ঠানকে ব্যক্তির মূল্য বর্ন বা লিঙ্গের ভিত্তিতে নির্নয় করবার জন্য সমালোচনা করতে পারেন?

কোন ব্যক্তি নিজে নির্বাচন করে না যে সে কোন লিঙ্গের মানুষ হিসেবে জন্মাবে।

কোন মানুষ নিজে নির্বাচন করে না যে সে কোন বর্নের মানুষ হয়ে জন্মাবে।

কিন্তু যখন জন্মস্থানের কথা আসে সবাই যেন এটি ভুলে যায় যে কোন মানুষ নিজে নির্বাচন করে না যে কোন স্থানে জন্মাবে।

আমি নিশ্চিত ভাবেই আমার জন্মস্থান নির্বাচন করিনি, অনন্ত আমার জানা মতে করিনি,। কেউ আমি জন্মানোর পূর্বে আমাকে বলেনি যে মাইকেল (বা জন্মের পূর্বে আমাকে যেভাবেই বুঝানো হউক না কেন) আগামিকাল তুমি মানুষ হিসেবে জন্মাবে, একটি কালো কুৎসিত ( অনেকের মতে আমি কুৎসিত এবং সৌভাগ্যবসত আমি কালো বর্নের এটি কাউকে বলতে হয়না আমি নিজেই দেখতে পারি) ছেলে হয়ে জন্মাবে এখন এগুলো তো আমি ঠিক করে রেখেছি তবে তোমার হাতে সুযোগ আছে ‍তুমি কোথায় জন্মাবে সেটি নির্বচন করবার। আর যদি কেউ আমার জন্মের পূর্বে আমার জন্মস্থান নির্বাচনের সুযোগ দিয়েও থাকে আমাকে কি এতো নির্বোধ মনে করছেন কেন যে আমি যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র না বাছাই করে বাংলাদেশ নির্বাচন করবো?

যদি কেউ সোমালিয়ায় জন্মে একজন দয়ালু, দায়িত্ববান, যত্নবান, যথেষ্টে ভাল মনের মানুষ হয় তাহলে আপনি কিভাবে তার জীবনের থেকে একজন সাইকোপ্যাথ যে ৩০ জন নারীকে ধর্ষন ও খুন করা মানুষের মূল্য বেশি ভাবতে পারেন? আর ভাবতে পারেন

এটি করবার জন্য আপনাকে বর্নবাদী বলা জাবে না।

আপনি এমনি করনে কারন আপনি মনে করেন সোমালিয়ায় জন্মানো ব্যক্তিটি তার জন্মস্থান বাছাই করতে মূর্খতার পরিচয় দিয়েছে।

আমি নিশ্চিত আপনি নিজে জানেন এই কারটির কারনেই আপনি এমন করছেন।

প্রশ্ন হল আপনি কিভাবে এই অধিকার পেলেন এটি বলবার যে আমি বা সোমালিয়ায় থাকা আমার দয়ালু, দায়িত্ববান, যত্নবান, যথেষ্টে ভাল মনের অধিকাররি বন্ধুটি, নায়াগ্রা জনপ্রপাতের পারে হাটতে পারি কি পারি না?

আসল প্রশ্ন হল, কেন আমি বা আমার সোমালিয়ান বন্ধুটি ভুল হেবো যদি আমি আপনাকে স্থানবাদী।

এই বিষয়টি মনোযোগ দিয়ে ভাবুন এটি মনে রেখেই ভাবুন আপনিও যেখানে জন্মাতে পারতেন যেখানে লক্ষ লক্ষ শিশু ক্ষুদিত আছে

1
Leave a Reply

avatar
1 Comment threads
0 Thread replies
0 Followers
 
Most reacted comment
Hottest comment thread
1 Comment authors
Humayun Recent comment authors
  Subscribe  
newest oldest most voted
Notify of
Humayun
পথচারী
Humayun

সত্যিইতো এভাবে ভাবি ই নি। অসাধারণ যুক্তি