নেটে, ফেবুতে শত হাজার লাইক পান

ধরেন আপনি নেটে, ফেবুতে শত হাজার লাইক পান। এ হিসাব করে আপনি যদি ভাবেন যে আপনার বইও হাজার হাজার বিক্রি হবে তাহলে দিন শেষে দেশী মাগুরের শিং এর খোঁচা খাওয়ার বেদনা পাবেন।
ধরেন আপনি ফেবু নেটে তেমন উল্লেখ্য যোগ্য লাইক কমেন্ট পান না, তাতেও ভাবার কারণ নাই যে আপনার বই এক কপিও বিক্রি হবে না।

বুঝতে হবে ভার্চুয়াল লাইক দিতে “পয়সা” খরচ হয় না। আর একটা জিনিস আপনাকে অবশ্যই বুঝতে হবে আপনি বই প্রকাশের জন্য লিখেন? নাকি না লিখলে চলে না বলে লিখেন? আপনি যে কারণেই লিখেন না কেন “লিখেন” । এর বদলে অন্য কিছু খারপও করতে পারতেন। তবে যদি ভাবেন বই প্রকাশের সাথে সাথে আপনি বিখ্যাত আপনার লক্ষ হাজার বই এক মেলায় বিক্রি হয়ে যাবে তাহলে বিরাট ভুল করছেন। সাহিত্য শিল্প একটা দ্বীপের মত। নতুন করে সমুদ্রের মাঝখাণে চর জাগে। একসময় মাথা তোলে পানির উপর। পানির উপর মাথা তোলা মানেই যে চরটা স্থায়ী হয়ে গেল বিষয় মোটেও তা না। হয়ত চর জাগতে যত সময় লাগছে স্থায়ী হতে তার চেয়ে বেশি লাগতে পারে সময়। শিল্প সাহিত্য জায়গাটাই এমন।

তবে আপনি হার্ডকপি মানে বাস্তবে শর্ট টাইমে সেলিব্রেটি হতে চাইলে গানা-বাজনা, অভিনয়, বাজনিতী করতে পারেন। আপনারা বইর বিজ্ঞাপন দিতেই পারেন। কিন্তু বইর পোস্টারে আপনাদের ছবি কেন? মানুষ লেখকের নাম জানে। তারপর আগ্রহী হলে লেখককে খুঁজে। দেখতে চায়। আপনি যদি বিখ্যাত হতেন, মানুষ আপনাকে দেখতে চাইতো তাহলে তো আর পোষ্টার ছাপাতে হতো না। তাই না?!

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

+ 9 = 14