নারীর মর্যাদা

.png” width=”500″ />যে ভদ্রলোক’টি প্রায়ই আমার প্রোফাইলে এসে ‘তোকে জন্ম দেওয়া সেই মায়ের প্রতি করুণা’ ও ‘তোর মাকে চুদি’ মন্তব্য করে থাকেন, আজ’কে দেখলাম সেই ভদ্রলোক’টি তার মায়ের সাথে খুব সুন্দর একটি ছবি প্রসব করেছেন। ছবিটি দেখে আমার খুব ভালো লেগেছে।

বাঙালি সমস্যা হচ্ছে, তারা শুধুমাত্র নিজের মা’কে মহান ভাবে আর বাদবাকি অন্যদের মা’কে বালসাল মনে করেন। সারাদিন যে ছেলেটি পথেপ্রান্তে, রাস্তাঘাটে, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে, আড্ডাস্থলে ‘তোর মাকে চুদি’, ‘খানকির পোলা’, ‘মাদার চোদ’, ‘বেশ্যা’, ‘মাগী’ ইত্যাদি শব্দে নারীদের সম্বোধন করেন, সে কি আদৌ কোন দিন তার মা’কে সম্মান করেছে? বা যে ছেলেটি রাস্তাঘাটে বা কর্মস্থলে মেয়েদের ইভ টিজিং করে থাকেন, সে কি আদৌ কোন দিন কোন নারীকে সম্মান করেছে?

পুরুষতান্ত্রিক সমাজ শুধুমাত্র নারীর আপোষ, সমঝোতা, মীমাংসা’কে মহৎ মনে করেন, নারী বা মা’য়ের ব্যক্তিত্ব’কে নয়। নারীর ব্যক্তিত্ব থাকতে পারে তা পুরুষতান্ত্রিক পুরুষে’রা মেনে নিতে নারাজ। পুরুষে’রা বোধ করে, পুরুষে’র নিজস্ব ব্যক্তিত্ব’ই নারীর মর্যাদা। পাঠ্যপুস্তক, সেমিনার, টক-শো ইত্যাদি অনুষ্ঠানে নারী’দের শুধুমাত্র দুধ ভাত খাওয়ানো হয়। এছাড়া অন্য কিছু নয়। পুরুষ চায়, নারী নিচে থাকুক। পুরুষ চায়, নারী সমঝোতা করুক। পুরুষ চায়, পুরুষের বাক্যই হবে নারী’র জীবনচক্র।

সময়ের পরিবর্তন হয়েছে। নারী মানে’ই সমঝোতা নয়, নারী মানে’ই আপোষ নয়। নারী মানে’ই পুরুষের ছত্রছায়ায় থাকা নয়। নারী মানে’ই স্বামীর স্বপ্ন বাস্তবায়নে নিজের স্বপ্ন’কে বিসর্জন দেওয়া নয়।

ছেলে একটু মাদকাসক্ত, ছেলে’কে বিয়ে করিয়ে দেও।
ছেলে একটু রগচটা, ছেলে’কে বিয়ে করিয়ে দেও।
ছেলে একটু ধর্ষণপ্রেমী, ছেলে’কে বিয়ে করিয়ে দেও।
বিয়ে হলে’ই সব সমাধান।
পুরুষে’রা চায়, নারী’রা কষ্ট সহ্য করুক। শয়তান লোকে’রা বলে থাকেন যে, সংসার সুখী হয় নারী’র গুণে! ডাহা মিথ্যা কথা। আবার, শয়তান লোকেরা আরও বলে থাকেন যে, পুরুষের সাফল্যের পেছনে নারীর অবদান! এই বাক্যটি নারী’দের জন্য পুরুষে’র দেওয়া সান্ত্বনা পুরষ্কার। অর্থাৎ, সমঝোতা, আপোষ, মীমাংসা করা’ই পুরুষে’র কাছে নারীর বৈশিষ্ট্য।

মেয়ে একটু মাদকাসক্ত, মেয়ে’কে বিয়ে করিয়ে দেও।
মেয়ে একটু রগচটা, মেয়ে’কে বিয়ে করিয়ে দেও।
মেয়ে একটু আধুনিক, মেয়ে’কে বিয়ে করিয়ে দেও।
বিয়ে হলে’ই সব সমাধান এই কথা আর কেউ বলে না।
নারী’র দায়িত্ব পুরুষে’রা নিতে চায় না। কিন্তু পুরুষে’রা হারামিপনা দায়িত্ব সহকারে সহ্য করে যাওয়াই পুরুষতান্ত্রিক সমাজে আদর্শ নারী কর্তব্য!

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

১ thought on “নারীর মর্যাদা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 + 1 =