জাতির পুত্র-কন্যা ও নাতী-নাতনীদের উদ্দেশ্যে!!!!

আচ্ছা আপনাদের একটা জোকস শোনাই! এক কাপলের বাসায় আরেক কাপল বেড়াতে এসেছে। তারা চারজনই আবার স্কুল জীবনের ফ্রেন্ড। হাই হ্যালো শেষ হবার পর যার এক বান্ধবী তার আরেক বান্ধবীকে বলছে দোস্ত আমি প্রেগন্যান্ট। এই খবর পাবার পর বান্ধবী তার অপর বান্ধবীকে জড়িয়ে ধরে পেটের কাছে হাত বুলিয়ে বলল কংগ্রাচুলেশন দোস্ত! এটা দেখে প্রেগন্যান্ট মহিলার স্বামী তার বন্ধুকে বলল দোস্ত আফসোসের ব্যাপার কি জানিস যেইটা দিয়া প্র্যাগনেন্ট বানাইলাম সেইটাতে হাত বুলাইয়া আমারে কেউ কংগ্রাচুলেশন বলে না!!!!


আচ্ছা আপনাদের একটা জোকস শোনাই! এক কাপলের বাসায় আরেক কাপল বেড়াতে এসেছে। তারা চারজনই আবার স্কুল জীবনের ফ্রেন্ড। হাই হ্যালো শেষ হবার পর যার এক বান্ধবী তার আরেক বান্ধবীকে বলছে দোস্ত আমি প্রেগন্যান্ট। এই খবর পাবার পর বান্ধবী তার অপর বান্ধবীকে জড়িয়ে ধরে পেটের কাছে হাত বুলিয়ে বলল কংগ্রাচুলেশন দোস্ত! এটা দেখে প্রেগন্যান্ট মহিলার স্বামী তার বন্ধুকে বলল দোস্ত আফসোসের ব্যাপার কি জানিস যেইটা দিয়া প্র্যাগনেন্ট বানাইলাম সেইটাতে হাত বুলাইয়া আমারে কেউ কংগ্রাচুলেশন বলে না!!!!

আমার মাঝে মাঝেই মনে হয় আমাদের জাতির কন্যা,পুত্র কিংবা তাদের নাতি-নাতনীদের প্রত্যাশাটিও ঠিক সেরকম। দেশটার কথা যতবার উঠবে জাতির জনকের সেই জিনিসে ততবার হাত বুলাইতে হবে। আর জাতির জনকের সেই জিনিসের নাম হচ্ছে আওয়ামীলীগ। হুম জানি। না জানার কিছু নেই, অস্বীকার করারও কিছু নেই বাংলাদেশ নামক যে সন্তানের জন্ম ৭১-এ হয়েছিল তা হয়েছিল আওয়ামীলীগের হাত ধরেই। কিন্তু তাই বলে এর মাকে ছোট করে দেখার কোন উপায় নেই। আবার এই মাকে যদি কেউ কংগ্রাচুলেশন জানায় তাতেও আপনার আপত্তি থাকার কথা নয়।

এখানে আমি জাতির পিতা কে নিয়ে আপত্তিকর কোন কথা বলতে আসিনি। আমি সিরিয়াসলি আপনাদের কাছে জানতে চাচ্ছি, যারা ৭১ এবং একাত্তর পূর্ব বাংলায় বঙ্গবন্ধুর ভূমিকা সম্পর্কে জানেন তারা কি স্বাধীনতা পরবর্তী বঙ্গবন্ধু সম্পর্কে কিছু জানে? কারন আমি যার সম্পর্কে কথা বলবো তার কথা বলতে হলে স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের অবস্থা জানা থাকাটা খুবই জরূরী। ভাই ৭ই মার্চের ভাষণ শুনলে আজও আমার গায়ের লোম দাঁড়িয়ে যায়। কিন্তু সেটাই সব কথা নয়। এক সন্তানের জন্ম দিয়ে হয়তো তার স্কুল কলেজের ভর্তি ফর্মে বাপের নামের স্থানটা পূরণ করা যায়। কিন্তু এর বাইরেও সন্তানকে হাঁটতে শেখাতে হয়, স্কুলে দিয়ে আসতে হয়। আরো এরকম অনেক দায়িত্ব। তাই আপনাদের স্বাধীনতা পরবর্তী ইতিহাস জানাটাও জরুরী। তবে এটুকুই বলি ১৫ই আগস্টের হৃদয়বিদারক ও জঘন্য হত্যাকান্ডের পর জিয়াউর রহমান ক্ষমতা দখল করেন নি; ক্ষমতা দখল করেছিলেন শেখ মুজিবেরই মন্ত্রী খন্দকার মোস্তাক এবং তার সাথে যুক্ত হয়েছিলেন শেখ মুজিবের মন্ত্রী সভার প্রায় সব সদস্য। শেখ মুজিব নিহত হবার পরদিনই দেশের সামরিক বাহিনীর প্রধান, বিমান বাহিনীর প্রধান, নৌ বাহিনীর প্রধান, বিডিআর প্রধান- এরা সবাই গিয়ে মোস্তাক সরকারের আনুগত্য প্রকাশ করে রেডিও-তে বিবৃতি দেন; এই বড় মাপের ক্ষমতাধরদের মাঝে কিন্তু জিয়াউর রহমান ছিলেন না। এখন দেখি কিছু কিছু রাজনীতিবীদ বলেন বিএনপির জন্ম ক্যান্টনম্যান্ট তাই এর কোন গণতান্ত্রিক দল নয়!! কি যুক্তি রে বাপ।

আচ্ছা ভাই আপনাকে একটা প্রশ্ন করি, আপনার বেবি হয়েছে?
-হুম আছে ভাই। কেন?
-ও কি নরমাল ডেলিভারি ছিল নাকি সিজারিয়ান?
-সিজারিয়ান ছিল ভাই। ল্যাব এইডে অনেক টাকা খরচ করতে হয়েছে।
-কেন কেন সিজারিয়ান করাতে হলো কেন ভাই? কিছু কপ্লিকেশনস ছিল ওর মায়ের তাই শেষ পর্যন্ত সিজারিয়ানই করাতে হয়েছিল।
-ও আচ্ছা। আচ্ছা কমপ্লিকেশনস এর কারনে বেবী সিজারিয়ান হয়েছে তাতে কি আপনার ওর প্রতি মায়া বা কোন কিছুর কমতি আছে ভাই?
-কি বলছেন এটা? কোন কিছুর কমতি থাকবে কেন? নরমাল ডেলিভারী হলে শুনেছি বেবী ন্যাচারালি একটু স্ট্রং হয় বাট আদার দেন দ্যাট সি ওয়াজ ওকে। বাট সময়ের সাথে সাথে সেটা ঠিক হয়ে যায়।
-আমিও তো তাই বলি বিএনপির জন্ম ক্যান্টনম্যান্টে হয়েছে ঠিক আছে কিন্তু জিয়া কি দেশে ডেমক্রেসি ফিরিয়ে দেননি? দেশের সেই ক্রান্তিকালে একটা দল গঠন করে দেশের হাল ধরা ছাড়া জিয়াউর রহমানের আর কোন অধিকতর ভালো বিকল্প কিছু ছিল কি?

কংগ্রেস পার্টির উপর রামাচন্দ্র গুহ-এর লেখা একটা আর্টিকেল পড়বার পর বুঝতে পেরেছিলাম কিভাবে জহুরলাল নেহরু ভারতে ডেমক্রেসি এসটাবলিস্ট করছিলেন এন্ড হাউ ইট সারভাইভড ইন্দিরা গান্ধী। ইট ইজ বোথ এ ট্রাজেডি আন্ড আইরনি দ্যাট এ মিলিটারি ম্যান হ্যাজ বিন ক্লোসার টু নেহরু দ্যান এনি অফ আওয়ার সো-কল্ড ডেমক্র্যাটস। ইন ফ্যাক্ট সে দিক থেকে তিনি শেখ মুজিবর রহমান, খালেদা জিয়া কিংবা হাসিনা চেয়ে অনেক এগিয়ে ছিলেন।

জিয়াউর রহমান, এ আর্মি ম্যান। পরবর্তীতে একজন জনপ্রিয় রাজনীতিবীদ হয়েছিলেন। আজ থেকে ঠিক ৩২ বছর আগের এই দিনে তিনি শহীদ হন। ডেস্পাইট দ্যা টুইস্ট এন্ড টার্নস অফ পলিটিক্স, থ্রি ডেকেডস ফ্রম হিজ ডেথ, হোয়েন থিংস আকচুয়েলি ওয়ার্ক ইন বাংলাদেশ, দে ওয়ার্ক এলং দা পাথ সেট বাই জিয়া। আপনি আমি স্বীকার করি বা না করি। হ্যাঁ আপনি আমি তার বিরোধী হলে অনেকভাবে তাকে হয়তো ক্রিটিসাইজ করা যায়. বাট আওয়ার ক্রিটিসিজম রিংস হলোও বিকজ নট ওনলি আর উই আওয়ারসেলফস নো বেটার, ইন মেনি রেসপেক্টস উই হ্যাভ ফলেন শর্ট অফ দা স্টান্ডার্ড সেট বাই জিয়া। এজ এ ম্যাটার অফ ফ্যাক্ট আজকে আমরা জিয়াউর রহমানের বাংলাদেশেই বাস করছি, শেখ মুজিবের বাংলাদেশে না।

তিনি বাংলদেশের একমাত্র রাষ্ট্রপ্রধান যিনি মেরিটোক্রেসিতে বিশ্বাস করেছিলেন এবং সব দল ও মত থেকে চেরি পিক করে সফল ও প্রতিভাবান মানুষদের রাজনীতিতে এনেছিলেন। জাতিকে ভাগ করা খুবই সহজ কাজ, এ কাজে ভুল হয় না কিন্তু একত্র করা খুবই কঠিন কাজ, এই কাজে ভুল হয় সবচেয়ে বেশী – কেননা য়ুনিফাই করার কোনো হ্যান্ডবুক থেকে না, আপনাকে ক্রিয়েটিভ হতে হয়, আপোষ করতে হয়। জিয়াউর রহমানেরও ভুল হয়েছিলো, প্রচুর ভুল হয়েছিলো কিন্তু তিনি পকেট ভারী করার জন্য ভুল করেন নি। ভূল করছিলেন জাতিকে একত্রিত করতে। এটাই স্টেটসম্যানশিপ। হোয়াইল হি কুড হ্যাভ চুজেন দা পাথ অফ আইয়ূব এন্ড ব্যান অল পলিটিসিয়ানস ইন দা প্রিভিয়াস আওয়ামীলীগ গভার্নমেন্ট, অর লাইক শেখ মুজিব ফর্ম এ “ন্যাশনাল পার্টি” অফ হিজ অউন উইথ এ মনপলি অফ পাওয়ার, অর লাইক দা পাকিস্তানি জিয়া এন্ড মোশাররফ এক্সাইল অপজিশন লিডারস, জিয়া একচুয়েলি ইনভাইটেড পিপল লাইক কামাল হোসেন এন্ড হাসিনা ওয়াজেদ ব্যাক টু দা কান্ট্রি টু রিবিল্ড আওয়ামীলীগ।

জিয়াউর রহমানের মারা যাওয়ার দিনে আহাজারি করে, তিনি বেঁচে থাকলে আমরা কৈ চলে যেতাম এসব চিন্তা করে যেমন কোনো লাভ নাই। ঠিক তাকে হাজার চেষ্টা করেও আপনি আমি তাকে তার সম্মানের স্থান থেকে নামাতে পারবোনা। যারা এদেশকে নেতৃত্ব দেবেন বলে আশা করছেন তারা যদি জিয়াউর রহমানের ‘no-nonsense’, ‘whatever works’ এপ্রোচটা নিতে পারেন তাহলে নিজের ও দেশের জন্য কিছু লাভ হবে বলে মনে হয়।আর জিয়া না মুজিব এই তর্ককে দূরে ঠেলে দিয়ে জিয়ার দেশ গড়ার এপ্রোচটা বেছে নিন।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৩২ thoughts on “জাতির পুত্র-কন্যা ও নাতী-নাতনীদের উদ্দেশ্যে!!!!

  1. হুম। খুব কৌশলে আপনি জিয়া যে
    হুম। খুব কৌশলে আপনি জিয়া যে দেশে রাজাকারদের প্রতিষ্ঠিত করার কাজটি করে গিয়েছিলেন, এবং সেটা করে একটা বিষবৃক্ষ রোপণ করে গিয়েছিলেন সেটা এড়িয়ে গেলেন। নাকি আপনি রি-কনসিলিয়েশন থিয়োরি কপচানো সুশীল?
    গতকাল জিয়ার মৃত্যুবার্ষিকী ছিল। আমার মনে খুব সরল দুইটা প্রশ্ন ছিল, পারলে জবাব দিয়েন। কারন অনেক ভেবেও আমি এর জবাব খুঁজে পাই নাই।
    ১) জিয়াকে “শহীদ” কেন বলা হয়? “শহীদ” কাকে বলে?
    ২) বিএনপি, এবং বিশেষ করে বেগম জিয়া কেন কখনও জিয়া হত্যার বিচার চান না বা কোন পদক্ষেপ নেন না?

    এই প্রশ্নগুলোর উত্তর পেলে বাকী আলোচনা চালানো যাবে।
    ও হ্যাঁ, আরেকটা গুরুত্বপূর্ন প্রশ্ন ভুলে গেছিলাম। প্রশ্ন আসলে তিনটা।
    ৩) যুদ্ধাপরাধের বিচারের ব্যাপারে আপনার স্ট্যান্ড কি?

    1. তিন নাম্বার প্রশ্নের উত্তর
      তিন নাম্বার প্রশ্নের উত্তর দেয়াটা আমার জন্য খুব ইজি কারন প্রশ্নটা আমাকে করা…;) এর উত্তরে শুধু এটুকুই বলব আমি প্রথম পাঁচ দিন শাহবাগের সাথে ছিলাম। ব্যাক্তিগত ভাবে আমি জামাত-শিবির খুব অপছন্দ করি। এন্ড আই ওয়ান্ট ক্যাপিটাল পানিশমেন্ট ফর ওয়ার ক্রাইম।

      আর প্রথম দুটি প্রশ্নের উত্তর আমার জানা নাই। ইন ফিউচার যদি জানতে পারি অবশ্যই শেয়ার করবো।

      আর আমি ভাই কৌশলে কিছু করি নাই। আর আমি রি-কন্সিলিয়েশনও কপচাচ্ছিনা। আমি এই টপিকটাকে “জাতিকে ভাগ করা খুবই সহজ কাজ, এ কাজে ভুল হয় না কিন্তু একত্র করা খুবই কঠিন কাজ, এই কাজে ভুল হয় সবচেয়ে বেশী – কেননা য়ুনিফাই করার কোনো হ্যান্ডবুক থেকে না, আপনাকে ক্রিয়েটিভ হতে হয়, আপোষ করতে হয়। জিয়াউর রহমানেরও ভুল হয়েছিলো, প্রচুর ভুল হয়েছিলো”- এই ভূলের আওতায় ফেলে ছিলাম । বাট যেহেতু আপনি প্রশ্ন তুলেছেন তার মানে হচ্ছে এটা নিয়ে বিশদ লেখা উচিৎ ছিল। বাট আমার কাছে মাঝে মাঝে মনে হ্য এটা একটা ডেলিবারেট মিসটেক । কেন এই কথা বলছি তা আপনাকে বলবো বাট আই নিড সাম টাইম । আরেকটু অ্যাড করে নিতে পারেন এখানে- After the untimely death of Mashiur Rahman, his choice for the prime minister following the 1979 election, he asked his party’s legislators to secretly vote for their parliamentary leader. His preferred men, Badruddoza Chowdhury and Saifur Rahman, were outmanuevered by Shah Azizur Rahman, a shrewd politician with a controversial record (he collaborated with Pakistan in 1971). Zia reluctantly accepted the party decision.

      1. বুঝলাম না। আপনি জামাত-শিবির
        বুঝলাম না। আপনি জামাত-শিবির “খুব অপছন্দ” করেন। কিন্তু জামাত-শিবিরের Political reestablishment এর ব্যাপারে হলুদ “কবি নিরব”!!!!!! এটা কি “ছেলে ৯৯% ভালো, কিন্তু……… একটু নাইট ক্লাবে যায়” জাতীয় কিছু? আবার আপনার প্রতিমন্তব্যের শেষে English quote টার প্রাসঙ্গিকতা কি? অবশ্য এমনও হতে পারে যে আমি ইদানিং ইংরেজি কম বুঝা শুরু করেছি, যে কারনে এর প্রাসঙ্গিকতাটাও বুঝতে পারি নাই :কনফিউজড:

          1. পুট ইউর শিট টুগেদার এন্ড গেট
            পুট ইউর শিট টুগেদার এন্ড গেট দা ফাক আউট অফ মাই প্রোফাইল। নেক্স টাইম কাম ক্লিন ইফ ইউ ওয়ান্ট টু গেট দ্যা আনসার অফ ইউর কোশ্চেন। এই দুই লাইন শুধু “এইটা বোধহয় ছদ্ধ ছাগু বা ছাগ বান্দব বুদ্ধিজীবী টাইপ কিছু.. “- এই মন্তব্যটা করায়। আদারওয়াইজ সরি ভাই আমার এখানে উইকেন্ড চলছে খুব বিজি। বাট আই উইল ডেফিনিটলি গেট ব্যাক টু ইউ গাইজ!!

          2. যাদের যুক্তি ও বুদ্ধির বিকাশ
            যাদের যুক্তি ও বুদ্ধির বিকাশ ‘মায়ের ধর্ষকদের কাছে মায়ের গল্প শুনে’ তাদের সাথে যুক্তি দিতে কষ্ট হয়!!
            তাই অনেক সময় কঠোর ভাষায় কিছু শুনাইতে ইচ্ছা করে…
            ১৯৭১ ইতিহাস নিয়ে কোন সুশীলগিরি চলবে না!!
            :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়:

        1. সরি ভাই আমার এখানে উইকেন্ড
          সরি ভাই আমার এখানে উইকেন্ড চলছে খুব বিজি। বাট আই উইল ডেফিনিটলি গেট ব্যাক টু ইউ গাইজ!!

      2. শাহ্‌ আজিজের বিষয়টা এতো সহজ
        শাহ্‌ আজিজের বিষয়টা এতো সহজ নয়। জিয়া যে পক্ষপাতিত্ব করেই তাঁকে প্রমোট করেছে, সেটা মশিউর রহমান রাজনৈতিক সহকর্মীর লেখায় খুব সুন্দর ভাবে বলা হয়েছে। সেই সহকর্মীর নাম কাজী মোহাম্মদ এহিয়া, যিনি তেভাগা আন্দোলনের সময়ে কৃষক তন্নারায়নের হত্যাকারী জোতদার যাদু মিয়াকে (মশিউর রহমান) ন্যাপ রাজনীতিতে এনেছিলেন। এবং একাত্তরে যাদু মিয়ার ভুমিকার পরেও ভাসানীর দলে নেতৃত্ব দেয়ার সুযোগ পেয়েছেন যাদু মিয়া ঐ কাজী এহিয়ার সুপারিশেই। আর যাদু মিয়াকে উপেক্ষা করেই শাহ্‌ আজিজকে প্রমট করেছেন জিয়া শুধুমাত্র এই কারণে যে, যাদু মিয়া একসময় বাম রাজনীতির সাথে জড়িত ছিলেন। মফস্বল শহরে থাকার কারণে কাজী এহিয়া হয়তো জাতীয় নেতা হতে পারেননি কিন্তু বিএনপি প্রতিষ্ঠাতাদের একজন তিনিও। তার লেখা “রাজনীতি আমার জীবন” গ্রন্থে এই বিষয়টা খুব ভালো ভাবে এবং বিশ্বাস যোগ্য সূত্র উল্লেখ করে তিনি বর্ণনা করেছেন।

  2. স্যালুট জিয়াউর রহমান…
    আপনি

    স্যালুট জিয়াউর রহমান…

    আপনি রাজাকারদের ক্ষমতায় পুনঃপ্রতিষ্ঠিত করার মাধ্যমে এই দেশে সত্যিকারের গণতন্ত্র ফিরিয়ে এনেছিলেন…

    1. জাস্ট টু লেট ইউ নো বয় ধর্ষণ
      জাস্ট টু লেট ইউ নো বয় ধর্ষণ করে কে কার চেয়ে কম রক্ত ঝরায় আমি সেই আলোচনা করি না। আর আমি সেই হিসেবে কাউকে জাজ করি না। সো আই উড এপ্রিসিয়েট ইউ ইফ ইউ উড ডু দা সেইম হিয়ার…

      1. প্রেমিকের আদর বা শাসনকে ধর্ষণ
        প্রেমিকের আদর বা শাসনকে ধর্ষণ বলে না…
        ধর্ষণ বলে যখন কোন অর্বাচীন ঝোর খাটিয়ে কোন নারীকে তাঁর নিরাপদ অবস্থান থেকে সরিয়ে ঝোরপূর্বক তার কাম করে!! আর এই কাজটিই করেছেন জেনারেল জিয়া। একটু ভিন্নভাবে… তিনি সাজানো নাটকের মাধ্যমে ধর্ষকদের দৃশ্যপট থেকে সরিয়ে নিজে নায়কের বেশে পরে তার কাম সেরেছেন।। এমনটি শুধু চরম বিশ্বাসঘাতকেরাইও করতে পারে!!
        :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:

  3. বিশাল প্যাচাল পাড়ার একটা বিষয়
    বিশাল প্যাচাল পাড়ার একটা বিষয় বেছে নিয়েছেন জনাব। শুরুর দিকটাতে যতটাই না ঠোঁটকাটা স্পষ্টবাদী ছিলেন, শেষের দিকটাতে এসে ঠিক ততোখানিই লেজুরবৃত্তি করে গেলেন ।।।
    ভেবে ছিলাম পক্ষপাতহীন একটা লেখা পাব, কিন্তু হতাশ করলেন জনাব ।।

    1. আমি জিয়াউর রহমানের দুটো
      আমি জিয়াউর রহমানের দুটো এপ্রোচ দেশ গড়ার কাজে ভবিষ্যত নেতাদের ব্যাবহার করতে সাজেস্ট করেছি এটাই যদি আপনার কাছে লেজুরবৃত্তি মনে হয় দেন আই উড রাদার স্টপ কমেন্টিং.. 🙁

  4. স্যালুট স্যার।
    আপনি আপনার

    স্যালুট স্যার।
    আপনি আপনার কোদাল দিয়ে খাল কেটে জামাতকে ঢুকিয়ে, মুজিবের হত্যার বিচার বন্ধ করে দিয়ে, রাজাকারকে প্রধানমন্ত্রী বানিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন।

  5. আপনার বোঝার ক্ষমতা দেখে আমি
    আপনার বোঝার ক্ষমতা দেখে আমি ইম্প্রেসড চৌধুরী সাহেব…ধন্যবাদ আপনার মূল্যবান সময় ব্যয় করার জন্য…

  6. আপনার লিখার অসাড়তা দেখে
    আপনার লিখার অসাড়তা দেখে ভাবছিলাম মন্তব্য করব না পরে ভাবি না অন্যায় সহ্য করা অন্যায় করার সমান তাই একটু বলিঃ
    ১) আপনি যে জোকস এর উপমা দিলেন তা শুধু আপনার বিবেকের প্রতিবন্ধীত্ব প্রমান করে না একই সাথে আপনার রাজনৈতিক জ্ঞানের ও শিষ্টাচারের অভাবের স্বরূপ উন্মোচন করে। আমি দুইটি জোকস আর উপমা প্রাসঙ্গিক মনে হয় নাই।। অতি হঠকারী আর স্বেচ্ছাচারী প্রচেষ্টা…

    ২) একটা জাতীর জনক আর মানুষের পিতা/ জনকের সাথে লিঙ্গের তুলনা তাই অসুস্থ একটা তুলনা। আপনি যখন পুরা লিখায় বঙ্গবন্ধুকে এই নামে ডাকেন নাই তখনই বুঝতে পারছি আপনি হচ্ছেন মায়ের কাহিনী ধর্ষকের কাছ থেকে শুনে বড় হয়েছেন। তাই আজ ধর্ষক-আর ধর্ষিতার বিয়ে দিয়ে সুখের সংসারের স্বপ্ন দেখা সুশীল আপনি…

    ৩) আদর্শের জন্ম হয় কারাগারে? আপনার আর্মি জীবন সম্পর্কে কোন ধারনা আছে জনাব? নাই! তাই আমি বলছি একটা ক্যান্টনমেন্টে কখনও জনসম্পৃক্ত কোন কল্যাণকর রাজনৈতিক আদর্শের জন্ম সম্ভাব না (আমি ধারনা রেখেই বলছি!!), তা বুঝতে পেরেই কর্নেল তাহের সেচ্চা অবসর নিয়ে রাজনীতি করেছেন। আর সেনা বাহিনীতে থাকাকালীন স্বপ্ন দেখেছিলেন পিপলস আর্মির…

    ৪) ‘জনপ্রিয় রাজনীতিবীদ হয়েছিলেন’– এইটা তিনি রাজনীতি করে হন নি। হঠকারিতা করে হয়েছেন। ওয়াশিংটন-লিংকন-জন মেজর তাদের পূর্বজীবনের সংগ্রামী জীবন ছেড়ে যখন গনমানুষের নেতা হয়েছেন তখন তাঁরা বাদাম বিক্রি-জরিপ-বা মুদি দোকানদারী করেন নাই। কারণ তাঁরা জনপ্রিয়তার কাঙ্গাল না। আর আমাদের দুই সেনা শাসক জিয়া-এরশাদ খালকাঁটা আর দিচক্র যানে অফিস করে সস্তা জনপ্রিয়তার জন্যে হঠকারী ফেরী করেছেন। অথচ তার রাজনৈতিক অদূরদর্শিতা আজকের বাংলাদেশের জন্যে সরবাংশে দায়ী… কারণ তিনি গণতান্ত্রিক রাজনীতির চর্চা করেন নি। জেনারেল জিয়া হানাদার পাকিস্থানিদের ‘প্ল্যান-বি’ হিশেবে কাজ করেছেন। এই সত্য আজ উন্মোচিত হতে চলেছে। লোক দেখানো ভাল সাজার লোকের অভাব নাই এই বাংলাই, পরে সেসব ফেরিওলাদের চাঁদেও দেখা যাবে…

    ৫) জেনারেল জিয়া বেঁচে থাকলে আজ বাংলাদেশ পাকিস্থান হয়ে যেত তাতে কোন সন্দেহ নাই (আদর্শিক পাকিস্তান)! আপনিতো বঙ্গবন্ধুর বাকশাল সম্পর্কে কিছুই জানেন না। যা জানছেন তাতো জামাতিদের লিখা! তাহলে তো আমার কথায় ঠিক বাংলা মায়ের জন্মপরিচয় আপনি রাজাকার-রাজাকারের দোসরদের কাছে শুনেই আপনার আজ আদর্শিক এই অবস্থান…

    ৬) “জিয়া না মুজিব এই তর্ককে দূরে ঠেলে দিয়ে জিয়ার দেশ গড়ার এপ্রোচটা বেছে নিন”!! ভাই জিয়ার দেশ কোনটা? এইটা বঙ্গবন্ধুর বাঙ্গালদেশ। বঙ্গবন্ধুই আমাদের ওয়াশিংটন আবার তিনিই আমাদের আব্রাহাম লিংকন… যতদিন আপনি এইটা বুঝতে পারবেন না ততদিন আপনি দেশের মঙ্গল ভাব্বনে না! আপনার ভাবনা জুড়ে থাকবে বিএনপি ও জামাতি আদর্শের উত্তান ও উন্নয়ন!

    আমার এই লিখা ৩টি পরে দেখবেনঃ
    i)কার পাপে আজ বাংলাদেশের এই অবস্থা
    ii) শেষ নক্ষত্রের পতন আর বাংলার অন্ধকার যুগের উত্থান এবং সমসাময়িক বাংলাদেশ
    iii) নিরপেক্ষতার মানদন্ড

      1. কিন্তু ভাই উত্তরদাতার তো হদিস
        কিন্তু ভাই উত্তরদাতার তো হদিস নাই…
        আপনার আর আমার প্রশ্নের উত্তরের খুঁজে আছেন
        নাকি স্বেচ্ছা গুম হয়েছেন আল্লায় জানে!!

        ধন্যবাদ… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

        1. উনি সম্ভবত অনন্ত জলিল ভাই এর
          উনি সম্ভবত অনন্ত জলিল ভাই এর “কালজয়ী” ছবি “খোঁজ : The Search” দেখছেন খুব মনোযোগ দিয়ে। যদি কোন উত্তর খুঁজে পাওয়া যায় :চিন্তায়আছি:

  7. ৭) “অধিকতর ভালো বিকল্প কিছু
    ৭) “অধিকতর ভালো বিকল্প কিছু ছিল কি?”— অবশ্যয় ছিল! কর্নেল তাহেরের সাথে এক হয়ে কাজ করতে পারতেন অথবা অন্তত রাজাকারদের উত্তানের নেপত্থ্যের নায়ক না হয়ে দেশপ্রেমিক আর সত্যিকারের মুক্তিযুদ্ধার মত কাজ করতে পারতেন। তিনি এক কথায় যা করেছেন টা হল নিজের বিবেক ও মুক্তিযুদ্ধের চেতনার সাথে বিশ্বাসঘাতকতা…

    ৮) জাতিকে এক করার নামে ধর্ষিতার সাথে ধর্ষকের বিয়ে দেয়া কে আপনি কি বলবেন?
    ধর্মকে ব্যবহার করে সস্থাও জনপ্রিয়তা অর্জনকে কি বলবেন? সংবিধানেও বিসমিল্লা’র সংযুক্তি, ধর্ম ভিত্তিক রাজনীতি জায়েজ আর রাজাকারদের পুনঃপ্রতিষ্ঠিত করে দেশের কি ইতিবাচক পরিবর্তন করেছেন? আশা করি উত্তর দিয়ে যাবেন…

    ৯) একটা শেষ কথা বলি আপনাকে!

    “একটা মহা সমুদ্রের পানি সেচে কখনও নর্দমাময় বুড়িগঙ্গা এর সমান করা যায় না !!”

  8. প্রশ্নের উত্তর না দিয়ে
    প্রশ্নের উত্তর না দিয়ে পিছলাইবেন সেটা কিছুটা বুঝেছি। তবুও প্রশ্নটা করছি-

    কিন্তু তাই বলে এর মাকে ছোট করে দেখার কোন উপায় নেই। আবার এই মাকে যদি কেউ কংগ্রাচুলেশন জানায় তাতেও আপনার আপত্তি থাকার কথা নয়।

    এখানে “মা” বলতে আপনি কারে বুঝাইলেন?

  9. ভাই, আপনি মনে হয় বেশ
    ভাই, আপনি মনে হয় বেশ বিভ্রান্ত। আপনি নিজেই জিয়া জিয়া করছেন (শেখ মুজিবের হত্যা নিয়ে আহা উহু করে বেশ একটা Balanced image এর ছায়াও রাখার চেষ্টা করেছেন), আবার বলছেন “আর জিয়া না মুজিব এই তর্ককে দূরে ঠেলে দিয়ে জিয়ার দেশ গড়ার এপ্রোচটা বেছে নিন।”

    এবার নিজের বিষয়ে দু এক লাইনে বলি। আমি আওয়ামী লীগ ও করি না, বি.এন.পি.ও করি না। কারণটা খুব সহজ। এরা কেও আমার বউ বাচ্চার মুখে এক লোকমা ভাত তুলে দেয় না। আওয়ামী লীগ বা বি.এন.পি যেই জিতুক তাতে আমার বেতন ৫০ পয়সাও বারবে না। কিন্তু আমি আমার দেশকে ভালবাসি। এক দুর্দান্ত বাংলাদেশ স্বপ্নে দেখি।

    এবার দয়া করে সামান্য কটা প্রশ্নের উত্তর দিবেন?

    আপনার লেখা থেকে কিছুটা আগে Quote করছি।
    “তবে এটুকুই বলি ১৫ই আগস্টের হৃদয়বিদারক ও জঘন্য হত্যাকান্ডের পর জিয়াউর রহমান ক্ষমতা দখল করেন নি; ক্ষমতা দখল করেছিলেন শেখ মুজিবেরই মন্ত্রী খন্দকার মোস্তাক এবং তার সাথে যুক্ত হয়েছিলেন শেখ মুজিবের মন্ত্রী সভার প্রায় সব সদস্য। শেখ মুজিব নিহত হবার পরদিনই দেশের সামরিক বাহিনীর প্রধান, বিমান বাহিনীর প্রধান, নৌ বাহিনীর প্রধান, বিডিআর প্রধান- এরা সবাই গিয়ে মোস্তাক সরকারের আনুগত্য প্রকাশ করে রেডিও-তে বিবৃতি দেন;”

    প্রশ্ন ১ =
    বঙ্গবন্ধুকে হত্যা করে ক্ষমতা কি খন্দকার মোস্তাকের নেতৃত্বে দখল হয়েছিল? নাকি তিনি ছিলেন নিম্নমানের এক সুযোগ সন্ধানী এবং বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের সবচেয়ে বড় Beneficiary?

    প্রশ্ন ২ =
    কর্নেল তাহের, যিনি প্রেসিডেন্ট জিয়াকে মৃত্যুর হাত থেকে রক্ষা করেছিলেন, বিচারের নামে তাঁকে হত্যা করাটাকে আপনি কোন দৃষ্টি ভঙ্গিতে দেখেন? বা এটা জাতিকে গনতন্ত্র উপহার দেওয়ার জন্য কতটুকু প্রয়োজন ছিল? নাকি এটা ছিল পথের কাঁটা দূর করার জন্য একটি “সময়োচিত” পদক্ষেপ?

    প্রশ্ন ৩ =
    প্রেসিডেন্ট জিয়ার শাসনামলে কতজন মুক্তিযোদ্ধা আর্মি অফিসার যেন হত্যা করা হয়েছিল? ১ জন, ২ জন, ৫ জন, ১০ জন নাকি………. সহস্রাধিক? ওনারা কি দেশের জন্য জীবন বাজি রাখেন নি? ওনারা কি জিয়ার চেয়ে কম দেশপ্রেমিক ছিলেন? ওনারা কি কারো পিতা, পুত্র বা স্বামী ছিলেন না? কোন মহান গণতন্ত্রের স্বপ্নের বলি ছিলেন এই সময়ের সাহসী সন্তানগুলো? এদের হত্যার বিনিময়ে দেশ কি পেয়েছে? আমরা কি পেয়েছি? আপনি নিজে কি পেয়েছেন?

    প্রশ্ন ৪ =
    গোলাম আজম যেন কার শাসনামলে পাকিস্তানী পাসপোর্ট নিয়ে বাংলাদেশ এসেছিলেন? তিনি কার নিরব সম্মতিতে বাংলাদেশে থেকে গেলেন? জামায়াতকে সংগঠিক করার সুযোগ পেলেন? কোন খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধার মনে বিন্দু মাত্র মুক্তিযুদ্ধের মূল্যবোধ বাকি থাকলে কি এটা করতে পারে? নাকি জামাত পুনর্বাসনও গনতন্ত্র পুনর্বাসনের একটি গুরুত্বপূর্ণ ধাপ ছিল?

    প্রশ্ন ৫ =
    আপনার বাবা যদি জিয়ার আমলে নিহত মুক্তিযোদ্ধা আর্মি অফিসারদের মধ্যে একজন হতেন, তাহলে কি আপনি আজ এত গুছিয়ে জিয়ার অনেক গুণ গান করে জাতিকে অতীত ভুলে সামনে এগিয়ে যাওয়ার এই দিকনির্দেশনা টা দিতেন? কিংবা নিহত একজন অফিসারের সন্তানের পীঠে হাত রেখে “ভাই যা হইসে, হইসে বাদ দেন। চলেন সামনে আগাই।” বলে আপনার থিওরি বুঝানোর চেষ্টা করেন তো দেখি?

    শেষ কথা। মন চাইলে আমার প্রশ্নের উত্তর দেবেন, না তো দেবেন না। কিন্তু যদি দেন তাহলে “আওয়ামী লীগও তো হেন করেছিল, তমুকও তো তেন করেছিল” ইত্যাদি বলে কোন Crime কে Justify করারা চেষ্টা করবেন না। যার যার কর্মের দায়ভার তাকেই নিতে হবে।

    ধন্যবাদ, ভাল থাকবেন।

    1. ভাই আপানর এই চমৎকার প্রশ্নের
      ভাই আপানর এই চমৎকার প্রশ্নের জবাবে না জানি তিনি আবার চান্দে চলে জান।।
      খুব দেখতে ইচ্ছা করে কি উত্তর দেন তিনি সুদূর অস্ট্রেলিয়া থেকে…
      :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া:

    2. সরি ভাই আমার এখানে উইকেন্ড
      সরি ভাই আমার এখানে উইকেন্ড চলছে খুব বিজি। বাট আই উইল ডেফিনিটলি গেট ব্যাক টু ইউ গাইজ!!চেষ্টা করবো সবার সব কোশ্চেনের উত্তর একজায়গায় দেবার।।

    3. যে মুক্তিযুদ্ধের পক্ষের লোক
      যে মুক্তিযুদ্ধের পক্ষের লোক সে কখন ও জামাত শিবিরের বিন্দু মাত্র পক্ষে থাকবে না।

      একটা ছোট গল্প বলি

      আপনি আজ বাজারে গেছেন দেখলেন এক পুলিশ কিছু ছেলের কাছ থেকে ঘুষ খাচ্ছে তাকে হয়রানি করছে।

      সেই পুলিশ ই আপনার সামনে আসলো আপনি তো তাই চিন্তা করবেন সালার পুলিশ মনে হয় আমাকে ধরবে আমার কাছ থেকে ঘুষ খাবে।

      জিয়া যদি মুক্তিযোদ্ধা হয় তিনি নিশ্চয় দেখেছিলেন এই রাজাকার গুলো কি করেছে। উনি কেন তাদের তারিয়ে দেন নি????

      এই প্রশ্ন এরা বেন না । বলবেন না তাকে জিজ্ঞাসা করুন জিয়ার এত গুন গান গাইছেন তার কাজের জবাব দেয়া আপনার দ্বায়িত্ব।

  10. আমি গণ্ডমুর্খ মানুষ।
    একটা কথা

    আমি গণ্ডমুর্খ মানুষ।

    একটা কথা বলি,

    আপনি, আপনার বাবা দুজনে আপনাদের বেদখলকৃত বাড়িটি উদ্ধাদেরর জন্য ততপরতা চালালেন।
    কিন্তু এ সময় আপনার আরেক ভাই জবরদখলকারীদের পক্ষ নিলো, আপনাদের ক্ষতি করারা চেষ্টা করলো। আপনার একটা বোনকেউ তাদের হাতে তুলে দিলো।

    বাড়ি উদ্ধার হবার পর সে ভাইকে কি করবেন আপনারা?

    মুক্তিযুদ্ধে স্পষ্ট বিরুধীতাকারী জামাত-শিবির এদেশে কার হাত ধরে প্রতিষ্ঠা পায়?

    আফসোস, সুশীল হতে গিয়ে পায়াখানাকেউ রেপিং করে উপকারী বলে উপস্থাপন করার চেষ্টা করেন !!! :মানেকি: :মাথাঠুকি:

    1. আমি ছাগ-বান্দব বুদ্ধিজীবীদের
      আমি ছাগ-বান্দব বুদ্ধিজীবীদের সাথে তর্কে গেলে আপনার মত একটা উপমা দেয় তাদের!

      ‘ধরেন আপনারা ৫ ভাইয়ের জমি বেদখলে আছে। আপনার মায়ের (দেশের আপামর মানুষের সাথে তুলনা) নির্দেশে আপনারা ৪ ভাই ঐ দখলদারদের কাছ থেকে জমিটি রক্ষার্থে মাঠে নামেন। এবং অনেক সমগ্রামের পর দখল নেন! এখন এই ৪ ভাইয়ের ৪ জনই ভিন্নভাবে জমিটির যথার্থ ব্যবহার (দেশপ্রেমে দেশ চালানো) করতে চান এবং ৪ জনের ৪ রকম প্ল্যান। কিছুদিন পর দেখা গেল এর ১ ভাই আগের বিশ্বাসঘাতকের সাথে এক হয়ে জমিটির দখল নিতে চাই (যেহেতু তাদের চালানোর পন্থা বেদখলে থাকা কালীন সময়ের মত); এইখানে উল্লেখ্য যথারীতি যেই জমিটির সর্বোচ্চ ব্যাবহারে কাজ করুক না কেন কিছু দুর্বলতা আর সমস্যা থাকেই, থাকাটাই স্বাভাবিক। এখন আপনি বলেন কোন ভাই আসল মায়ের সন্তান? কে ন্যায্য কাজ করছে আর মায়ের আদেশ পালন করছে?’

  11. আচ্ছা আপনার মা যদি জানে যে
    আচ্ছা আপনার মা যদি জানে যে আপনার পিতাকে আজ খুন করা হবে আপনার মা কি চুপ করে থাকবে নাকি আপনার বাবাকে উদ্ধারে উদ্দ্যত হবে।

    আপনার ঘটনার মা ও পিতার ক্ষেত্রে কি ঘটেছিল আপনি তা বলতে পারবেন।

    জিয়া জানত সেই দিন বঙ্গবন্ধুকে মারা হবে কেন তিনি নিশ্চুপ ছিলেন। ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

79 − = 77