সরকারি অর্থ অপচয়রোধে “অপচয় নিরোধ কমিশন” গঠন করা জরুরী

বাংলাদেশের মত জনবহুল দরিদ্রদেশে সরকারি অর্থের সাশ্রয় হওয়া অত্যাবশ্যক। কিন্তু আমাদের বড় বড় মেঘাপ্রকল্পের খরচ দেখে মনে হয়, দেশটি যেন আমেরিকা ইউরোপের মত অভাবহীন ধনীদেশ। অথচ নানাবিধ অপচয় রোধ করতে পারলে ঐ অপচয়ের টাকাতে দেশে বড় বড় হাসপাতাল বা বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে।
:
ধরা যাক, হাতিরঝিল প্রকল্প। মগবাজার রেলগেট থেকে সোজা পথে রামপুরা ব্রিজ ২/৩ কিলোমিটারের বেশী হওয়ার কথা নয়। কিন্তু হাতিরঝিল প্রকল্পে ঐ ২/৩ কিলোমিটার পথকে ঘুরিয়ে পেচিয়ে করা হয়েছে ২০/২৫ কিলোমিটার। এখন হাজারে হাজারে গাড়ি আর পথচারীতে ২/৩ কিমি পথ পাড়ি দিতে ঘুরতে হয় ২০/২৫ কিলোমিটার পথ। আবার অনেকগুলো ব্রিজ বানানো হলেও, উত্তর হাতিরঝিল থেকে দক্ষিণ হাতিরঝিলে যেতে ঘুরতে হবে রামপুরা ব্রিজ পর্যন্ত। পথে ঘোরার আর কোন পথ নেই। অনেকগুলো ব্রিজ পথের ওপর বানানো হয়েছে। তাতে না চলে গাড়ি, না চলে মানুষ। কেবলই অপচয়মূলক মনে হয় সাধারণ চোখে। এমনকটি ঝিলের তীরে একটা গ্যালারি বানানো হয়েছে এমনভাবে!
:
হাতিরঝিল প্রকল্পের অন্যতম আরেকটি অপচয়মূলক নির্মাণ হচ্ছে “মেরুল ইউলুপ”। এ ইউলুপটি ব্রিজের মত না বানিয়ে ২নং চিত্রের মত সড়কেই এভাবে বানালে অনেক টাকা সাশ্রয় হতো, গাড়ি ঘুরতে কোন সমস্যাই হতোনা। অথচ এটি একটি মারাত্মক অপচয়মূলক কাজ হিসেবে দৃশ্যমান।
:
পূর্বাচল ৩০০ ফুট সড়কে মাত্র কদিন আগেই মূল সড়কের ২-দিকে তৈরি করা হয়েছিল দৃষ্টিনন্দন “সার্ভিস রোড”! কিন্তু এক বছর না ঘুরতেই নতুন ঐ সড়কের পাশে কিংবা সড়ক ধ্বংস করে নির্মাণ করা হচ্ছে “পূর্বাচল লেক”! যদি লেকই করা হবে তবে কোটি কোটি টাকা খরচ ঐ সড়ক বানানো হলে কেন? আর এখন লেকের নামে ঐ সড়ক ধ্বংস করা হচ্ছে কেন? আর নর্দী মাতৃক বাংলাদেশে জালের মত বিস্তৃত নদী খালের পরও ফসলি জমি বা বাণিজ্যিক মূল্যবান জমি কেটে কেন লেক বানানো হচ্ছে, তা চিন্তার বিষয় বটে।
:
ঢাকা সড়ক দ্বীপে কাটাকুটি, আয়ল্যান্ড তুলে আবার নতুন আয়ল্যান্ড বানানো, সৌন্দর্যের নামে কত যে অপচয় হচ্ছে, তা আর কাউকে আঙুল দিয়েে সম্ভবত দেখাতে হবেনা। নতুন নির্মিত সরকারী অনেক ভবনেও এমন অপচয়ের নমুনা সহজেই চোখে পড়বে। যা একটু চিন্তা করলেই নিরোধ করা সম্ভব এবং সাশ্রয়কৃত অর্থে এ জনবহুল দরিদ্র দেশে আরো হাসপাতাল স্কুল, কলেজ, ভার্সিটি তৈরি করা সম্ভব। দেশের জনসংখ্যা বৃদ্ধির কারণে প্রতি জেলাতে ন্যুনতম একটু ভার্সিটি, প্রতি উপজেলাতে ন্যুনতম একটি টেকনিক্যাল বা পলিটেকনিক ইনস্টিটিউট এবং প্রতিটি ইউনিয়নে একটি পুলিশ স্টেশন স্থাপন করা এখন সময়ের দাবী।
:
সুতরাং সরকারি তথা জনগণের অর্থ সাশ্রয়ের জন্যে একটি সরকারি “অপচয় নিরোধ কমিশন” গঠন করা জরুরী। দেশপ্রেমিক জননেত্রী বঙ্গবন্ধুকন্যা বিষয়টির গুরুত্ব অনুধাবন করে আশা করি এমন একটি “কমিশন” বা “কর্তৃপক্ষ” গঠন করবেন”!
:
ছবি পরিচিতি :
১। নির্মিত “মেরুল ইউলুপ”;
২। “মেরুল ইউলুপ”টি এভাবে সড়কেই তৈরি করা যেত;
৩। হাতিরঝিলে অপচয়মূলক সড়কের উপর সেতু;
৪। হাতিরঝিলে অপচয়মূলক “আকাম্যা” গ্যালারি;
৫। হাতিরঝিলে অপচয়মূলক “আকাম্যা” ব্রিজ;
৬। পূর্বাচলে লেক বানানোর কারণে ৩০০-ফিট সড়কের সার্ভিস রোডের অবস্থা।
(ছবি দেখতে চাইলে : https://www.facebook.com/photo.php?fbid=568859590264134&set=a.148423462307751&type=3&theater&notif_t=feedback_reaction_generic&notif_id=1551180324503825)

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of