দোষ কি সরকারের?

আমাদের দৈনন্দিন চলার পথের রাস্তা যদি ভাঙ্গা চূড়া হয় আমাদের অজান্তেই হৃদয়ের অন্তস্থল থেকে সরকার কে একটা গালি দেই। কি দেই তো?

হ্যা দেই। রাস্তার ভাঙ্গাচূড়া এবং বেহাল দশার জন্য সরকার কেউ দায়ী করি। তাদের দূর্নীতির কথাই বলি। কখনও কি ভেবে দেখেছেন তারাই একমাত্র দায়ী কি না? নিশ্চই না ভাবলে সরক্স্র কে দোষ দিতেন না। আমি ও ভাবি নি তাই এত দিন শুধু সরকার কেই দ্বায়ী করেছি।


আমাদের দৈনন্দিন চলার পথের রাস্তা যদি ভাঙ্গা চূড়া হয় আমাদের অজান্তেই হৃদয়ের অন্তস্থল থেকে সরকার কে একটা গালি দেই। কি দেই তো?

হ্যা দেই। রাস্তার ভাঙ্গাচূড়া এবং বেহাল দশার জন্য সরকার কেউ দায়ী করি। তাদের দূর্নীতির কথাই বলি। কখনও কি ভেবে দেখেছেন তারাই একমাত্র দায়ী কি না? নিশ্চই না ভাবলে সরক্স্র কে দোষ দিতেন না। আমি ও ভাবি নি তাই এত দিন শুধু সরকার কেই দ্বায়ী করেছি।

একটু মনে করুন তো আপনি যেই রাস্তার জন্য সরকারকে গালি দিচ্ছেন সেটা শেষ কবে সংস্কার হয়ে ছিল । কি মনে করতে পেরেছেন? বেশি দিন নয় হয়তো ৭-৮ মাস আগে? আপনার এলাকার কোন রাস্তা যদি এখন সংস্কার কাজ চলছে এমন থাকলে এর আগে কবে সংস্কার হয়েছিল? আমি বলছি ১.৫ -২ বছর আগেই।

সরকার যখন এই রাস্তা গুলোর টেন্ডার দেয় তা এমন করে দেয় যাতে ১.৫-২ বছর রাস্তা টি ঠিক থাকে। কিন্তু যারা ঘুষ প্রভাব দেখিয়ে টেন্ডার পায় তারা সেই ভাবে রাস্তা গুলো বানায় না ফলে দেখা যায় সে গুলো ৪-৫ মাসেই নষ্ট হয়ে যায়। তাদের প্রতিস্রুতি না রক্ষা করায় গালি দেয়া হয় সরকার কে। তারা আগের ১.৫-২ বছরের আল্টিমেটাম এর জন্যে পুনোরায় সংস্কারের আবেদন করতে পারে না। আবার প্রশাসন এর একটু কড়া কড়ি থাকলে সেই রাস্তা ভাল করে বানানো হলেও না ভাঙ্গলেও কোন না কোন কারণ দেখিয়ে আবার রাস্তা কেটে নতুন রাস্তা বানানো হয়। এভাবেই চলতে থাকে দূর্নীতি যার দ্বায় ভার নিতে হয় সরকার কে।

আপনি বলবেন সরকারের মন্ত্রি কি করে সে এগুলো দেখে না কেন? সে কি আপনার রাস্তায় যেয়ে যেয়ে দেখবে ? মাঝে মাঝে যখন সে পরিদর্শন এ যায় তখন রাস্তা গুলো সংস্কার করে ফেলে সে এসে দেখে রাস্তা তো ভালই। এভাবেই চলতে থাকে। আমার বাসার পিছনে গত বছর প্রথম দিকেই একটি রাস্তা বানানো হয় । রাস্তাটি অক্ষত তবুও তারা ড্রেনেজ লাইন বসানোর জন্য আবার এখন ভেঙ্গেছে।

আমার এক বন্ধুর বাসার সামনে নতুন রাস্তা হয়েছে । ওর বাবা বলছিল একবার যখন বানানো হয়েছে প্রতিবছরই বানানো হবে এটিকে।

আসলে এমন ই হচ্ছে। আর আমরা সকল দোষ দিচ্ছি সরকার কে। এটা শুধু বর্তমান সরকারের আমলে নয় এটা চলছে যুগ যুগ ধরে ।

সচেতন হন । সচেতন হন।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৯ thoughts on “দোষ কি সরকারের?

  1. কিন্তু জয় ভাই কিছু কথা বলার
    কিন্তু জয় ভাই কিছু কথা বলার আছেঃ
    ১) আপনি আপনার কাজের লোককে বাজার করতে পাঠাইলেন। সে ১০০ টাকায় গড়ে ২০ টাকা মাইরা দিল আর আপনাকে-আপনার সন্তানদের খাওয়াবে পচা মাছ। এইটা কি আপনি সহ্য করবেন?
    ২) আগের সব সরকার ব্যর্থ মানুষকে সৎ করতে তাই বলে এই সরকার কোন উদ্যোগ নিবে না?
    ৩) আমিও মানি এমন রীতি একদিনে দূর হবার নয় তার অর্থ কখনই এই না আমরা এতে অভ্যস্থ হয়ে যাব!! তাই না? যে পরিমাণ জন সমর্থন নিয়ে এই বার আওয়ামীলীগ সরকার গঠন করেছিল তা এর আগে শুধু ১৯৭৩ এর বঙ্গবন্ধু করেছিল। আমি স্বীকার করি আপনার সরকারের বিশাল সফলতা আছে তবে তাদের কিছু কিছু ব্যাপারের নির্লিপ্ততা সবাইকে হতাশ করেছে। তাই নয় কি?
    ৪) সরকারের মন্ত্রীরা সব দেখতে পারবে না তা সবাই বুঝে। কিন্তু এই ওজুহাতে দক্ষ ও সুস্থ প্রশাসনিক চেইন অব কমান্ডকে অস্বীকার করা যাবে না। রাতারাতি পরিবর্তন আমরা চাই না তবে ক্রমাগত আর অবিরাম উন্নতির ছাপ দেখতে চাই। তাই বলব পুলিশ হতে শুরু করে সকল সরকারি প্রতিষ্ঠানকে শক্তিশালী করে দুর্নীতিমুক্ত রাষ্ট্রীয় বা গণতান্ত্রিক ব্যবস্থা বিনির্মাণে সরকারকে জোরাল ভূমিকা নিতে দেখি নাই! নাকি দেখেছেন?
    ৫) গত ৫ বছরে সরকার যদি গতানুগতিকতার বিপরীতে গিয়ে এত ভাল কাজ করতে পারে তবে কেন এইসব নিয়ে ব্যাপক কাজ করল না? তাই সকল সফলতার ন্যায় ব্যর্থতার দায়ভারও সরকারকে নিতে হবে!!

    1. আপনার সব গুলো পয়েন্টের সাথে
      আপনার সব গুলো পয়েন্টের সাথে এক মত।

      তবে আমি আমার বাচ্চা দের সময় দিতে পারি না আমার বাচ্চারাও আমার সামনে কম আসে। আমার বাচ্চাদের পচা মাছ দিল নাকি মাংস দিল তা তো আমার কানে আসে না। আমি যেই বাসায় আসি ঐ দিন তো দেখি ভাল মাছ মাংস।

      এমন ই ভাই সরকারের কানে যাবার আগেই মুখ বন্ধ হয়ে যাচ্ছে সব

  2. মূলতঃ কারন হচ্ছি আমরা….
    মূলতঃ কারন হচ্ছি আমরা…. ভয়ে এলাকার কমিশনার কিংবা চেয়ারম্যানের সামনে কথা বলতে পারিনা…. শুধু সালাম দিয়ে, জ্বী জ্বী আর ছাগলের মত তাদের সকল কথায় মাথা আপ-ডাওন করি৷৷
    শুধু তাই নয়, আমার নিজ চোখে দেখা….. আমাদের এলাকার এক রাস্তা থেকে ইট ও খোয়া তুলে নিতে দেখেছি আমাদেরই এলাকার কয়েকজনকে!!

  3. খুবই খোঁড়া যুক্তি দিলেন ভাই।
    খুবই খোঁড়া যুক্তি দিলেন ভাই। টেন্ডারবাজি কারা করে? রাস্তা বানানোর সময় সেটা সঠিক ভাবে বানানো হচ্ছে কিনা সেটা দেখার দায়িত্ব কার? ঘুষ হাত ঘুরে ঘুরে কার কার পকেটে যায়? এসবের মাঝেই উত্তর নিহিত আছে।

    1. ভাই আপনার বাবা আপনাকে স্কুলে
      ভাই আপনার বাবা আপনাকে স্কুলে পাঠিয়েছে সে তো জানল আপনি স্কুলেই পড়া লিখা করছেন আপনি স্কুল ফাকি দিয়ে গার্লস স্কুলের সামনে গেলেন নাকি সিনেমা দেখতে গেলেন সেটা তো আপনার বাবা জানে না।

      আপনার বাবা পরিক্ষা করতে গেল একদিন স্কুলে যেয়ে দেখে আপনি আছেন কিছু বলল না

      আরেক দিন গেল দেখল আপনি নেই। আপনাকে উত্তম মধ্যম দেবার আসায় অপেক্ষা করছে আপনার মায়ের হস্তক্ষেপে আপনা কে ছাড়া হল।

      এমন ই চলছে

      সরকারের দোষ নেই এমন টি বলব না । তবে সব দোষ ই কি সরকারের?? তারা কি সেই রাস্তা সংস্কারের জন্য অর্থ দিচ্ছে না। আমাদের প্রশাসন এ যে সব কর্মকতা আছে তারাই মূলত দ্বায়ি

  4. আসলে এমন ই হচ্ছে। আর আমরা সকল

    আসলে এমন ই হচ্ছে। আর আমরা সকল দোষ দিচ্ছি সরকার কে। এটা শুধু বর্তমান সরকারের আমলে নয় এটা চলছে যুগ যুগ ধরে

    এই কথাটির সাথে সহমত ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

39 − = 32