ছাগুমুক্ত প্রোফাইলে কি লাভ ?

আমার ফ্রেন্ডলিস্টে ছাগু, ফাগু, খাসী পাঠা সবই আছে।
আমার স্ট্যাটাসগুলো পাবলিকও করা আছে।
যে কেউ ইচ্ছা করলেই কমেন্ট করতে পারে। নো প্রবলেম।

যারা ছাগুদেরকে দূরে রাখেন তাদের বলি,
আপনি যে ছাগুমুক্ত প্রোফাইল রাখেন সেটা খুবই ভাল।
কিন্তু আপনি যে কথাগুলো বলতে চাচ্ছেন, বা বলেন, কিংবা যে দর্শনের পক্ষে বলেন তার ব্যপারে কি আমরা একমত নই?

কেউ কিছু মনে করবেন না, সকলেই একপক্ষের হয়ে শুধু আমাদের মাঝেই আমাদের কথা, মতবাদ, চেতনাকে সীমাবদ্ধ রেখে কি লাভ? শুধুই কি গুরুগম্ভীর কথা বলে ফেম বাড়নো? না কি সকলের মাঝে আমাদের চেতনা ছড়িয়ে দিতে হবে?

যদি ফেবু বা অনলাইনের মাধ্যমে আমাদের কথাগুলো, চেতনার সংলাপগুলো, দেশের ও মুক্তিযুদ্ধের ইতিহাসগুলো সবার মাঝে ছড়িয়ে দিতে না পারি, তাহলে কি লাভ শুধু শুধু নিজের পকেটের পয়সা খরচ করে দিনের পর দিন অনলাইনের পরে থাকায় কিংবা স্ট্যাটাস ও মন্তব্য করার?

হ্যা,
আমাদের কথাগুলো ছাগুদের কাছে খুব গ্রহনযোগ্য নয়, তারা হয়ত উদ্ভট প্রশ্ন আপনাকে করতে পারে। তার উদ্ভট প্রশ্নের উত্তর দেয়াও কিন্তু আপনার দ্বায়িত্ব। যদি উত্তরগুলো না দেই তাহলে কে দেবে?

এই ছাগুমুক্ত থাকা নীতির কারনেই আজ আমরা পিছিয়ে যাচ্ছি। আমরা সকলেই জানি হেফাজতের আবরোধে কোরান পুড়ানোর ঘটনা ঘটিয়েছে জামা-শিবির। কিন্তু উল্টো তারাই এটা প্রতিষ্ঠিত করতে পেরেছে যে সরকারই ইচ্ছা করে কোরান পুড়িয়েছে। আমাদের ছগুমুক্ত থাকার কারণই কি এর পেছনে দায়ী নয়?

মনে রাখা দরকার,
আমাদের দেশের সবাই যদি সচেতন হয়ে যেতো, তাহলে কিন্তু আর গণজাগরণ মঞ্চের প্রয়োজন পড়তো না, সর্বোপরি যুদ্ধাপরাধীদের বিচার করতে বিয়াল্লিশ বছর লাগতো না।

তাই,
আমি মনে করি আমাদের অসচেতন ও সাধারণ মানুষ ও ছাগুদেরকে দূরে না রেখে পাশে রাখা দরকার। একদিনেই কিংবা কোনদিনই হয়ত তারা পরিবর্তিত হবে না। কিন্তু যে প্রশ্ন আমি আপনি তাদের মনে উদ্রেক করে দিতে পারবো, তা হয়ত কোন এক সময় তাদের চোখ খুলে দিতে সাহায্য করবে।

আমার সাথে অনেকেই দ্বিমত করতে হতে পারেন, সমস্যা নেই।
ভাবুন, সবাইকে সচেতন করার দ্বায়িত্বটা কিন্তু আপনার মত সচনতদেরকেই নিতে হবে।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৩ thoughts on “ছাগুমুক্ত প্রোফাইলে কি লাভ ?

  1. আমার ফ্রেন্ডলিস্টে অসংখ্য
    আমার ফ্রেন্ডলিস্টে অসংখ্য ছাগু আছে । বলতে পারেন ছাগুর অভয়াশ্রম হচ্ছে আমার ফ্রেন্ডলিস্ট । কেউ জানুক আর না জানুক আমি জানি ছাগু পালন কতটা লাভজনক ।

  2. আইডিয়া ভালোই। কিন্তু ছাগুদের
    আইডিয়া ভালোই। কিন্তু ছাগুদের ব্রেইনে কিছু ঢোকানো, আর টুথপেস্টের টিউব থেকে পেস্ট করে আবার ঢুকানোর চেষ্টা একই…

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 2 = 8