আসিফ মহিউদ্দিন সমীপে

কীভাবে শুরু করা যায়?

আপনি কিছুক্ষণ আগে ইউটিউবের যে লাইভে যুক্ত ছিলেন, তার শেষটুকু দেখার আর ইচ্ছে করলো না। আপনি যখন বললেন, আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য পাবলিক হয়ে যাওয়ায় আপনার যে নিরাপত্তাহীনতা এখন তৈরি হবে তার জন্যে দায়ী থাকবেন ’নাদিয়া ইসলাম’ নামের ইউরোপ প্রবাসী নারী, তার বহু আগে থেকেই ভাবছিলাম ঠিক কী কারণে আপনাকে আপনার ব্যক্তি জীবনের তথ্য পাবলিক প্লেসে আনতে হবে?

প্রথম বক্তব্য হচ্ছে, ’রান’! আপনাকে হারাতে চাইছি না আমরা। কতটা চাতুর্যপূর্ণ উপায়ে আপনার সমস্ত ব্যক্তিগত জীবনের তথ্য আজ প্রকাশিত হয়ে গেল, তা আমরা প্রত্যক্ষ করেছি এবং একইসাথে তীব্রভাবে ক্ষোভ প্রকাশ করছি। পুরো প্রক্রিয়ার সাথে যারা যারা জড়িত ছিল, তাদেরকে আমরা খুব ভাল করেই চিনি।

নাস্তিক্যবাদের চর্চায় অনেকে কেন শুধুমাত্র ধর্মের সমালোচনা করছেন, তা নিয়ে স্বয়ং সঞ্চালক নিজেও কিছুদিন আগে ফেইসবুকে পোস্ট দিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন! মানে, নাস্তিক্যবাদ চর্চা করার সংজ্ঞা একজন মানুষ ঠিক করে দিচ্ছেন! চমৎকার মুক্ত চিন্তক!

সমস্ত প্রক্রিয়া উদ্দেশ্যমূলকভাবে এবং গোছানো প্রক্রিয়ায় আপনাকে প্রথমে উত্তেজিত করা হয়েছে, তারপর খুঁটিয়ে খুঁটিয়ে সেইসব প্রশ্নগুলিই ঘুরে ফিরে এসেছে যাতে আপনার বর্তমান অবস্থান ট্র্যাক করতে সমর্থ হয় তারা। আপনার মুক্ত চিন্তা চর্চা, ধর্মের সমালোচনা, আপনার লাইভ বিষয়ক কোন কিছুই কিন্তু স্থান পায় নি ইউটিউবের এই আলোচনায়!

আসিফ, পৃথিবীর প্রতিটি লেখক-মানুষ কিছু নির্দিষ্ট বিষয় নিয়ে কাজ করে থাকেন। আপনিও তাই করছেন। প্রচুর সংখ্যক মানুষ আপনার লেখক জীবনের বিষয়বস্তু দ্বারা প্রভাবিত, আপনার ব্যক্তিগত জীবন দ্বারা নয়!

আপনি যে বিষয়বস্তু নিয়ে কাজ করছেন, বলছেন, লিখছেন, তা তো প্রমাণ সাপেক্ষ হিসেবেই পাঠক এবং শ্রোতা জেনে নিতে পারছে। আপনার বেডরুমের সিক্রেট নিয়ে কিংবা আপনার ব্যক্তিগত জীবনের কল্পিত তথ্য ব্যবহার করে একজন নারী সারাটি জীবন ধরেও যদি বমন করতো, তবুও তার অরুচিকর লেখনিতে কিছুমাত্র কিন্তু যেত আসতো না।

একজন মুক্তচিন্তক মানুষের শুভাকাঙ্ক্ষী হিসেবে এতটুকু বলে শেষ করছি, আপনার কর্মস্থল থেকে শুরু করে, আপনার বাসস্থান সবকিছুই প্রকাশিত হয়ে যাওয়ার পর আপনার জীবনের নিরাপত্তার ব্যাপারে দারুণভাবে উদ্বেগ প্রকাশ করছি এবং আপনার জীবনের নিরাপত্তাটুকু যে কোন মূল্যে আপনি নিশ্চিত করবেন বলেই আশাবাদ ব্যক্ত করছি।

 

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of