আমরা কেন আবদুস সালামের পদার্থবিদ্যায় নোবেল জয়ের খবর জানি না ?

আবদুস সালাম পাকিস্তানী নাগরিক, পদার্থবিদ্যায় নোবেল জিতেছিলেন ১৯৭৯ সালে। আমরা রবীন্দ্রনাথ ঠাকুর, ডঃ ইউনুস, অমর্ত্য সেন,অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সহ আশেপাশের অনেকের নোবেল জয়ে আনন্দিত হই। এ আনন্দ আমাদের ভালো কিছু করার স্বপ্ন দেখায়। আমরা মালালা ইউসুফজাই এর নোবেল জয়ের খবর জানি কিন্তু কেন আবদুস সালামের পদার্থবিদ্যায় নোবেল জয়ের খবর জানি না ? আবদুস সালাম ছিলেন বিজ্ঞানী, প্রথম পাকিস্তানী যিনি নোবেল জিতেছিলেন। তার এই মহান অর্জনের খবর এ প্রজন্ম জানতে না পারার এর কারণ হিসেবে মনে করা হচ্ছে তার ধর্ম বিশ্বাস। সালাম ছিলেন প্রথম মুসলিম, যিনি নোবেল জয় করেছিলেন।

তিনি ব্রিটিশ ভারতের জং শহরে ১৯২৬ সালে জন্মগ্রহণ করেছিলেন।তার শৈশব বিলাসী ছিলোনা, পিতা ছিলেন স্কুল শিক্ষক। আবদুস সালাম ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের বৃত্তি পান ও সেন্ট জোনস কলেজে অধ্যায়ন করেছেন। ডক্টরেট শেষ করে তিনি আবার লাহোরে ফিরে গিয়ে গণিতের অধ্যাপক হিসেবে যোগ দেন। জীবনভর অধ্যাপক সালাম ছিলেন একজন নিবেদিতপ্রাণ মুসলিম। লন্ডনে নিজের অফিসে বসেও তিনি কোরান শুনতেন। যদিও বিগ ব্যাং তত্ত্বের মতো বিজ্ঞানের কিছু বিষয় তার ধর্ম বিশ্বাসের সাথে যায়না বলেও তিনি গ্রহণ করেছেন। তার ধর্ম বিশ্বাস তার জন্য অনেক যন্ত্রণাও বয়ে এনেছিলো। তিঁনি ছিলেন আহমদিয়া সম্প্রদায়ের। পাকিস্তানে এ সম্প্রদায়ের সাথে অন্য মুসলিমদের বিশ্বাসগত কিছু পার্থক্য আছে।

পাকিস্তানে আহমদিয়াদের সমস্যা শুরু হয় ১৯৫৩ সালে। তখন মাত্রা ২০ জনের কথা বললেও সহিংসতায় নিহতের সংখ্যা ছিলো অনেক বেশি।পরে ১৯৭৪ সালে আইন করে আহমদিয়াদের অমুসলিম ঘোষণা করা হয় এবং কিছু অধিকার থেকেও তাদের বঞ্চিত করা হয়। ২০১০ সালেও দুটি আহমদিয়া মসজিদে হামলার ঘটনা ঘটে যাতে ৯৪ জন নিহত হয়। তাঁর কবর ফলকে মুসলিম শব্দটা মুছে দেয়া হয়েছে। আহমদিয়া সম্প্রদায়ের মসজিদ, কবর ও দোকানপাট আক্রমণের শিকার হচ্ছে।কিন্তু রাষ্ট্র এসব বিষয়ে বরাবর অন্ধ।

সালাম, মৌলিক কণার মধ্যে দুর্বল ও তড়িৎ চৌম্বকীয় মিথষ্ক্রিয়া বিষয়ক তত্ত্বে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য পদার্থ বিজ্ঞান ক্যাটাগরিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন।দেশের প্রতি তিনি ছিলেন নিবেদিতপ্রাণ। তাকে ব্রিটিশ ও ইটালিয়ান নাগরিকত্বের অফার দেয়া হলেও মৃত্যু পর্যন্ত তিনি ছিলেন পাকিস্তানী নাগরিক।

2
Leave a Reply

avatar
2 Comment threads
0 Thread replies
0 Followers
 
Most reacted comment
Hottest comment thread
2 Comment authors
Monzur MurshedYusuf Sheikh Recent comment authors
  Subscribe  
newest oldest most voted
Notify of
Monzur Murshed
পথচারী
Monzur Murshed

সবাই জানে সেই খবর! মনে হচ্ছে আপনি মাত্র জানলেন!