প্রয়োজনে বাংলা ভাষাকে আস্তাকুড়ে ফেলে দিন


কথা বলতে পারে এমন মানুষের সংখ্যা পৃথিবীতে প্রচুর হয়তো ৬০০ কোটি বা তার বেশি লিখতে সক্ষম লোকের সংখ্যও হয়তো কয়েকশ কোটি। তবে প্রশ্ন হচ্ছে আপনি কতোজন মানুষের সাথে কথিত ও লিখিত ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে সক্ষম? আপনি যদি শুধুমাত্র বাংলা বলতে ও লিখতে পারেন তাহলে সে সংখ্যাটা হয়োতো ৩০, ৩৫ কোটি হতে পারে। আপনি যদি শুধুমাত্র মানদারিন (চাইনিজ) জানেন তাহলে সংখ্যাটা হয়তো ১০০ কোটি হতে পারে। আপনি যদি শুধুমাত্র ইংরেজি জানেন তাহলে সংখ্যাটা ৬০ কোটি থেকে কয়েকশ কোটি হতে পারে। এখন প্রশ্ন হলো কোন পৃথিবী মানুষের জন্য অধিক কল্যানকর,
১, এমন পৃথিবী যেখানে শত শত ভাষার মানুষ বসোবাস করে এবং একজন মানুষ শুধুমাত্র নির্দিষ্ট কিছু মানুষের সাথে কথা বলতে পারে।

২, এমন পৃথিবী যেখানে পৃথিবীর সবাই একটি ভাষা ব্যবহার করতে সক্ষম যেখনে পৃথিবীর প্রতিটি মানুষ আন্য মানুষের সাথে কথা বলতে সক্ষম।

আমার মতে উত্তর হলো স্পষ্টতই এমন পৃথিবী যেখনে সকল মানুষ অন্য মানুষদের কথা বুঝতে সক্ষম। এখন প্রশ্ন হলো তাহলে কেনো আমরা এমন এক পৃথিবী তৈরি করবোর চেষ্টা করছি না যেখানে পৃথিবীর প্রতিটি মানুষ অন্যদের সাথে যাগাযোগ করতে সক্ষম হবে?

এই প্রশ্নটির উত্তর দিতে অনেকগুলি কারনের কথা উল্লেখ করতে হবে, তবে হয়েতো প্রধানতম কারনটি হলো যে আমাদের সবাইকে চেতনার বড়ি গেলানো হয় এবং আমরা সেই বড়িটি সহজেই হজম করি। যেমন, বাংলা ভাষার চেতনা, বাঙ্গালী জাতীর তেচনা, এই চেতনা সেই চেনতা, এতো চেতনা গেলাতে গেলাতে আমারদের এটি ভুলিয়ে দেয়া হয় যে আমাদের প্রথম ও প্রধান পরিচয় হচ্ছে আমরা জীবন্ত সত্তা আমরা মানুষ। এবং পৃথিবীর প্রতিটি মানুষ আমার মা, বাবা, ভাই, বোনের মতোই মানুষ হউক না সে চাইনিজ বলা কোনো মানুষ বা ইংরেজী বা পৃথিবীর অক্ষ্যাত কোনো ভাষা, আমাদের ভুলিয়ে দেয়া হয় যে মানুষের জন্য ভাষা, ভাষার জন্য মানুষ নয় তাই নিজের প্রয়োজনে মানুষের কল্যানের প্রয়োজনে পৃথিবীর সবাইকে একটি ভাষার নিচে নিচে নিয়ে আসা প্রয়োজন, এবং সেটি করতে এই চেতনার বড়ি বিক্রি করা ব্যবসাহীদের আস্তাকুড়ে ফেলা অত্যাবশ্যকীয়।

একজন বাংলাভাষী হিসেবে বলছি, আপনার সন্তানকে যদি ইংরেজি শিক্ষা দেবার বিনিময়ে যদি বাংলা ভাষাকে আস্তাকুড়ে ফেলে দিতে হয় তাহলে বাংলা ভাষাকে আস্তাকুড়ে ফেলুন, কারন বাংলা ভাষার দক্ষতার থেকে ইংরেজি ভাষার দক্ষতা আপনার সন্তানের জন্য অধিক কল্যানকর।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

38 − = 32