ইস্টিশনের প্রতিটি ব্লগার পোস্ট টা পড়ুন

আজকে কোন বিশেষ বিষয় নিয়ে লিখছি না। লিখছি ইস্টিশনের সকল ব্লগারের দৃষ্টি আকর্ষনের জন্য।
যারা পুরাতন তারা তো আমাকে চিনেনই, যারা নতুন তাদের কে বলছি বিশেষ করে পোস্টটি পরুন।

আমি দুমাস আগেও ইস্টিশনের একজন রেগুলার যাত্রী ছিলাম। পড়ালিখা ও কিছু ব্যক্তিগত কারণে অনিয়িমিত হতে বাধ্য হয়েছি। সে যাই হোক। ইস্টিশনে মাঝে মাঝে ঠিকই ঘুরে যেতাম। আমাদের প্রিয় এ ইস্টিশন ব্লগটি অন্য ব্লগের মত নয় এখানে ব্লগার রা আত্মীয়তার সম্পর্ক তৈরি করে। কিন্তু প্রিয় এই ইস্টিশন ব্লগটি ঝিমিয়ে পড়েছে। পোস্ট দেয়ার ক্ষেত্রে ধীর গতি লক্ষনীয়। সবচেয়ে বড় আফসোস হল ,ব্লগার রা মন্তব্যে অংশগ্রহনে আগ্রহী নয়।

আজকে কোন বিশেষ বিষয় নিয়ে লিখছি না। লিখছি ইস্টিশনের সকল ব্লগারের দৃষ্টি আকর্ষনের জন্য।
যারা পুরাতন তারা তো আমাকে চিনেনই, যারা নতুন তাদের কে বলছি বিশেষ করে পোস্টটি পরুন।

আমি দুমাস আগেও ইস্টিশনের একজন রেগুলার যাত্রী ছিলাম। পড়ালিখা ও কিছু ব্যক্তিগত কারণে অনিয়িমিত হতে বাধ্য হয়েছি। সে যাই হোক। ইস্টিশনে মাঝে মাঝে ঠিকই ঘুরে যেতাম। আমাদের প্রিয় এ ইস্টিশন ব্লগটি অন্য ব্লগের মত নয় এখানে ব্লগার রা আত্মীয়তার সম্পর্ক তৈরি করে। কিন্তু প্রিয় এই ইস্টিশন ব্লগটি ঝিমিয়ে পড়েছে। পোস্ট দেয়ার ক্ষেত্রে ধীর গতি লক্ষনীয়। সবচেয়ে বড় আফসোস হল ,ব্লগার রা মন্তব্যে অংশগ্রহনে আগ্রহী নয়।
অন্যরা পোস্ট করলে তাতে মন্তব্য না করলে চলবে? সেই ব্যক্তিটি তো লেখার আগ্রহ হারাবে তাই না? ভাল লাগুক আর খারাপ লাগুক মন্তব্য করুন। আর আমাদের ইস্টিশন থেকে কারিগর.কম এর মাধ্যমে সর্বোচ্চ মন্তব্যকারী তিন জনকে পুরষ্কার হিসেবে বই দেয়া হয় , তা কি নব্য আগত ব্লগার বন্ধুরা জানেন?
তাই বলছি কারো পোস্ট এরিয়ে যাবেন না হোক তার লিখা খারাপ। জানান তাকে। মন্তব্য করুন। উৎসাহ দিন তাকে।
মনে রাখবেন লিখতে লিখতেই লেখক হওয়া যায়। তাই পোস্ট করা থেকেও বিরত থাকবেন না। আপনার দ্বিধা হচ্ছে পোস্ট দিতে। দিয়েই দেখুন আপনার সহব্লগাররা তো আছেই আপনার লিখার মান জানানোর জন্য, আপনাকে দিকনির্দেশনা দেয়ার জন্য।

আর একটি কথা , রক্ত দানে অনেকেই আগ্রহী। অনেকেই নিয়মিত রক্ত দান করেন যেমন -ইস্টিশনের ডা:আতিক সাহেব। আপনি যদি আগ্রহী হন অথবা রক্ত দান করেন তবে আপনি এখানে আপনার ফেসবুক একাউন্ট এর লিঙ্ক দিন অথবা আমার একাউন্টে যোগাযোগ করুন। আমার আইডি ( http://facebook.com/joydas3333 )

ধন্যবাদ সবাইকে । সবার জন্যেই রইল শুভ কামনা।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৪৪ thoughts on “ইস্টিশনের প্রতিটি ব্লগার পোস্ট টা পড়ুন

  1. আপনার কথা মনে থাকবে। যদিও
    আপনার কথা মনে থাকবে। যদিও অন্যান্য দুটি ব্লগে আমি লেখালেখি করি তবে এখানে আমি নতুন। আজই একটা পোস্ট দিয়েছি। পড়ে দেখবেন;ভালো লাগলেও বলবেন আর খারপ লাগলেও ভুলটা ধরিয়ে দেবেন।

  2. আমি মুক্তমনা, সামু সহ প্রায়
    আমি মুক্তমনা, সামু সহ প্রায় প্রতিটি ব্লগেই কম বেশী ব্লগিং করি। প্রথম দিকে ইস্টিশন বেশ ভালো চলছিলো তবে এখন এর ভিউয়ার অনেক কম। সামুর মতো এখানে সেকেন্ডে সেকেন্ডে পোস্ট না পড়লেও ভিউয়ার এতো কম যে অবাক হতেই হয়। আমরাই অন্যের পোস্ট খুব বেশী পড়িনা। তাই মন্তব্য এবং পোস্ট বেশী বেশী দিতে হবে।

    আরেকটা কথা বলবো তা হল, ইস্টিশন ব্লগের পক্ষপাতিত্ব, যা আমার মতো অনেকের চোখেই পড়েছে। যারা ইস্টিশন ব্লগের সাথে জড়িত অথবা পরিচিত অনেক সময় তাদের অগুরুত্বপূর্ণ পোস্টও স্টিকি করে দিনের পর দিন রেখে দেওয়া হয় আর যারা আমজনতা তাদের গুরুত্বপূর্ণ পোস্টও স্টিকি করা হয়না বেশীর ভাগ ক্ষেত্রেই। এই ধরণের পক্ষপাতিত্তে ব্লগের মান কমে যায় এবং কিছু দিন পর ব্লগার হারায় সেই ব্লগ। মনে রাখা উচিত যে, এখন দেশে ব্লগের কোন অভাব নেই, যদিও এখনো ভালো মানের ব্লগারের অভাব রয়েছে।

    1. ইস্টিশন ব্লগের পক্ষপাতিত্ব,

      ইস্টিশন ব্লগের পক্ষপাতিত্ব, যা আমার মতো অনেকের চোখেই পড়েছে। যারা ইস্টিশন ব্লগের সাথে জড়িত অথবা পরিচিত অনেক সময় তাদের অগুরুত্বপূর্ণ পোস্টও স্টিকি করে দিনের পর দিন রেখে দেওয়া হয় আর যারা আমজনতা তাদের গুরুত্বপূর্ণ পোস্টও স্টিকি করা হয়না বেশীর ভাগ ক্ষেত্রেই।

      নিলয় ভাইয়ের সাথে সহমত

    2. জয় ভাই, এই গুরুত্বপূর্ণ
      জয় ভাই, এই গুরুত্বপূর্ণ টপিকটা আলোচনায় আনার জন্য ধন্যবাদ। :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:
      ইস্টিশনের স্বার্থে এটি খুবই প্রয়োজন ছিল।

  3. ণীলয় নীল, আপনার সাথে শতভাগ
    ণীলয় নীল, আপনার সাথে শতভাগ সহমত।স্বজনপ্রিতীর মতো আচরনের একটা একগুয়েমী প্রবলভাবে আছে কারিগর.কম এর সংশ্লিষ্টদের।যা ব্লগের উপর খারাপ প্রভাব ফেলতে পারে।এটা ব্লগ।রাজনীতির মাঠ নয় যে দলাদলি হবে।মাঝে মাঝে মনে হয় এটা কারো ব্যাক্তিগত ব্লগ।কিছু নিচুসং্খ্যক কেরানি নিয়োজিত আছে তার খেদমতে।যাকে ইচ্ছা উপ্রে তুকে ধপাস করে আছার মারার ক্ষমতা রাখে।
    এখানে এমনো কিছু পোষ্ট স্টিকি করা হয়েছে যা দেখে সংশ্লিষ্টদের তাবেদার মনে হয়েছে বিচক্ষন মনে হয়নি।
    নির্দ্বিধায় বলছি,ইস্টিশন মাস্টারের বিশ্লেষনী ও পর্যবেক্ষণ ক্ষমতা প্রায় শূন্যের কোঠায়।এটাও হতে পারে ফ্লপ মারার একমাত্র কারন।
    একটা সময় এই ব্লগ অনেক জনপ্রিয় ছিলো,কিন্ত আগের অনেক নিয়মিত পাঠক লেখক আছেন যারা এখন আর আগ্রহ অনুভব করেন না।এটারও একমাত্র কারন এই একগুয়েমী।

    আমি এর তীব্র প্রতিবাদ জানালাম।এরকম প্রতিবাদের কারনে সামুতে তিনবার ব্লক হয়েছি,এখানেও যদি করা হয় কেয়ার করিনা।সত্য অপ্রিয় হলেও সত্যই।

  4. হুম, কথা সত্য! জুন থেকে
    হুম, কথা সত্য! জুন থেকে নভেম্বরে পোষ্ট অর্ধেকের নিচে নেমে এসেছে। কারণ কি?
    ভালো লেখাগুলো আসলে মার্ক করার একটা ব্যাবস্থা থাকার দরকার ছিল। কদিন ধরে তো ব্লগে ঢোকারই সময় পাই না। তাঁর মাঝে যদি আবার হাবিজাবি লেখা পড়তে হয়, তাহলে তো সমস্যা।

    1. আপনাকে ফিরে পাওয়া একটা বিশাল
      আপনাকে ফিরে পাওয়া একটা বিশাল ব্যাপার…
      :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :ফুল: :ফুল: :ফুল:

  5. হিসেব করে দেখেন,যাত্রী
    হিসেব করে দেখেন,যাত্রী সং্খ্যা কত্ত কমে গেছে।এখনো গুটিকয়েক ব্লগার যারা আমরা ইস্টিশনকে ভালোবেসে থেকে গেছি তারাই।নতুন যাত্রীরাও যা আসছে আগের তুলনায় অপ্রতুল।
    এভাবে চলতে থাকলে তো শেষ। যে গুটিকয়েকের মিডিয়া স্পনসর হচ্ছে ইস্টিশন আমি মনে করি এতে খুব কম প্রচারনাই হচ্ছে।আগে যা হয়েছিলো অনেকেই আগ্রহী ছিলো ব্লগের ব্যাপারে।কিন্ত ক্রমাগত ফেসবুক স্টেটাস পোস্ট করা সহ কিছু ফালতু পোস্ট অনেকাংশেই দায়ী।সেই ফালতু পোষ্টএর দায়ভার কিছুটা আমিও কাঁধে নিয়ে আবারো ক্ষমা চাইছি।ব্লগের প্রাণ ব্লগার।আমাদেরকেই কিছু করতে হবে।আর ইস্টিশন মাস্টারের একপেশে সেন্টিমেন্ট তো ভয়াবহ।
    মানুষ ব্লগে ব্লগ দিয়ে ইন্টারনেট চালাতে আসেনা বা ফেসবুক স্টেটাস পড়তে আসেনা।

    ”হাহাপগে”বা”হুদাই” নামে যে দুইটা বিভাগ আছে এর উদ্দেশ্য আমি খুঁজে পাইনা,ধরে নিলাম স্যাটায়ার ধর্মী লেখার জন্য।কিন্ত সেটা হচ্ছে কি?
    এখানে কবিতা স্টিকি করা হয় কম।
    আমি অনেকের নাম বলতে পারি,কঙ্কাবতী তিতলি,ফাউস্ট আরো অনেকে যারা খুবি ভালো কবিতা লিখেন।কিন্ত আর সব যায়গার মত এখানেও।কবিতা অবহেলিত।
    তাহলে কি কবিতা বাদ দিয়েই সাহিত্য চিন্তা করা হচ্ছে।নাকি মডোরেটর প্যানেলের কাব্যবোধ একেবারেই নেই!

    এটাও খেয়াল করার বিষয়,রাফিউজ্জামান সিফাত সাহেবের কিছু গল্প,তারিক লিংকন ভাইয়ের কিছু পোষ্ট সহ আরো কিছু লেখা যা স্টিকি হবার যোগ্যতা রাখে কিন্ত তা হয়নি।ফালতু কিছু মুখ চেনা পোষ্ট ঝুলেছে স্টিকিতে।

    কেনো?

  6. আপনাদের বিষয় গুলোর বাইরে
    আপনাদের বিষয় গুলোর বাইরে ব্লগিং এটিকেট নিয়েও বেশ কিছু ঝামেলা আছে। যেমন দেখছি কিছু ব্লগার পোস্ট দিয়েই খালাস। ভাবটা এরকম সবাই তার পোস্ট পড়ার জন্যই বসে আছে। দেখা গেল আমরা তার পোস্টের আলোচনা বা সমালোচনা করে কমেন্ট দিচ্ছি কিন্তু পোস্ট দাতার কোন ভ্রূক্ষেপ নাই তার পক্ষে বা বিপক্ষে তার কোন মন্তব্য নাই। দেখেবন তিনি নিয়মিত পোস্ট দেন কিন্তু তার লেখায় কোন জিজ্ঞাস্য থাকলে সেটা নিয়ে তার কোন মাথা ব্যাথা নাই।

    1. সহমত কিরন শেখর ভাইয়ের সাথে।
      সহমত কিরন শেখর ভাইয়ের সাথে। এই জিনিসটা আমার কাছে রীতিমতো বেয়াদবি মনে হয়। এতো বিজি থাকলে পোস্ট দেওয়ার দরকার কি?

    2. কিরন ভাই খুব ভালো একটা পয়েন্ট
      কিরন ভাই খুব ভালো একটা পয়েন্ট ধরেছেন… খুব বিরক্তি লাগে ইনাদের ভাব দেখলে… পোস্ট দিয়েই খালাস… :মানেকি: আর কোন দায়িত্ব নাই যেন… :এখানেআয়:

  7. আমাদের একটা সমস্যা হচ্ছে
    আমাদের একটা সমস্যা হচ্ছে অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে নিজের ইমেজ ক্লিন রাখা। অন্যকে দোষারোপ না করে নিজ নিজ ক্ষেত্র থেকে অবদান রাখলেই কিন্তু আর সমস্যা হয় না। আমি নিজেই ইদানিং অনিয়মিত। তাই বেশী কিছু বলার মতো জোর পাচ্ছিনা। আশা করি দ্রুতই ইস্টিশনের প্লাটফর্ম আবারও মুখর হয়ে উঠবে যাত্রীদের কলকাকলিতে। হ্যাপি ব্লগিং। :বুখেআয়বাবুল:

  8. জয়দা আপনি ফাটিয়েছেন,সাথে সাথে
    জয়দা আপনি ফাটিয়েছেন,সাথে সাথে আমিও ফুটেছি।জানিনা আপনার এই লেখার জন্যই কি আমার লেখাটি আজ সকালে ঘুম থেকে উঠে স্টিকি হতে দেখলাম কিনা।

  9. উত্থান-পতন থাকবেই তাই বলে
    উত্থান-পতন থাকবেই তাই বলে হতাশ হবার কিছু নেই। ইষ্টিশন আপাতত শীতনিদ্রায় আছে মনে হয়ে। এই ঘুম ভাঙ্গাবার দায়িত্বটা কিন্তু আমাদেরই।

  10. সবার অভিযোগই যুক্তিযত ।
    আমি

    সবার অভিযোগই যুক্তিযত ।
    আমি একটা পয়েন্ট তুলে ধরেছি সেখানে বিশেষ করে কিরণ ভাই,নিলয় ভাই,রনরাজ ভাই ……ভাই এর মন্তব্যগুলো অনেক ভাল । ইস্টিশন মাস্টার সাহেব উক্ত আলোচনা হতে প্রয়জনীয় পদক্ষেপ নেবেন আশা করি।

    ইস্টিশনের স্লোগান মনে রাখবেন সবাই প্রানে প্রান মেলাবই

    1. অনেকে ইস্টিশন নামক ব্লগের কথা
      অনেকে ইস্টিশন নামক ব্লগের কথা মনে হয় জানে না।
      আর ইস্টিশনে নোটিফিকেশন নামক অপশন চালু করা জরুরী। তাহলে কেউ পোস্টে কোন মন্তব্য করলে তার উত্তর দেওয়া সহজ হবে॥

  11. ইশটিশন অনেকটাই ঝিমিয়ে গেছে। (
    ইশটিশন অনেকটাই ঝিমিয়ে গেছে। ( আমিও ঝিমিয়ে গেছি) আগের মত ভালো লেখা পাওয়া যায় না। :ভাঙামন: :ভাঙামন: :ভাঙামন: :ভাঙামন:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 + 3 =