ফেসবুক-ব্লগ বন্ধ হয়ে যেতে পারে কালকের মধ্যে ।

ফেসবুক-ব্লগ বন্ধ হয়ে যেতে পারে কালকের মধ্যে । রাজাকারদের ফাঁসির রায় জলদি হবে না , ট্রাইবুনাল স্বতঃস্ফুর্তভাবে কাজ করতে পারছে না , এর জন্য সরকার পক্ষ থেকে যেই সাহায্য দরকার তা দেয়া হচ্ছে না। আজকে প্রেস গুলো কোন পলিটিক্যাল কাগজ ছাপানোর জন্য নিচ্ছে না ।কালকেই আমাদের এই আন্দোলন ফল করবে (যতটুকু বুঝতে পেরেছি),সময় বেধে দেওয়া হবে বেলা ৩.০০ থেকে সন্ধ্যা ৭.০০ পর্যন্ত ।সরকার জামাত-শিবির নিষিদ্ধ করবে তা অনেক অনেক দুরের কথা ।পর্শুদিন তারা শাহবাগে মিছিল করতে আসতে পারে (বিশিষ্ট জনের কাছ থেকে শোনা)।আন্দোলন শেষ হয়ে যাবার পর রাজীব হায়দারের মত আরো কয়েকটি লাশ পরে যাবে বা আরো কয়েকজন শহীদ হবেন ।

ফেসবুক-ব্লগ বন্ধ হয়ে যেতে পারে কালকের মধ্যে । রাজাকারদের ফাঁসির রায় জলদি হবে না , ট্রাইবুনাল স্বতঃস্ফুর্তভাবে কাজ করতে পারছে না , এর জন্য সরকার পক্ষ থেকে যেই সাহায্য দরকার তা দেয়া হচ্ছে না। আজকে প্রেস গুলো কোন পলিটিক্যাল কাগজ ছাপানোর জন্য নিচ্ছে না ।কালকেই আমাদের এই আন্দোলন ফল করবে (যতটুকু বুঝতে পেরেছি),সময় বেধে দেওয়া হবে বেলা ৩.০০ থেকে সন্ধ্যা ৭.০০ পর্যন্ত ।সরকার জামাত-শিবির নিষিদ্ধ করবে তা অনেক অনেক দুরের কথা ।পর্শুদিন তারা শাহবাগে মিছিল করতে আসতে পারে (বিশিষ্ট জনের কাছ থেকে শোনা)।আন্দোলন শেষ হয়ে যাবার পর রাজীব হায়দারের মত আরো কয়েকটি লাশ পরে যাবে বা আরো কয়েকজন শহীদ হবেন ।
একটা কথা বলে রাখতে চাই আপনাদের কাছে আন্দোলন শেষ হয়ে যাওয়ার পরেও ,ফেসবুক-ব্লগ বন্ধ হয়ে যাওয়ার পরেও আমরা কয়েকজন শহীদ রুমী স্কোয়াডের (জাহানারা ইমাম এর পোর্ট্রেট সংশ্লিষ্ট)যারা আছি তারা প্রতি সন্ধ্যায় সেই পোর্ট্রেটের নিচে থাকব ।আপনারা চাইলেই আসতে পারেন সেখানে ।এবং আমাদের একটি লিফলেট বেরোবে কালকে যা সংগ্রহ করে নিজের উপর দয়া করে পড়ে নেবেন । দেশের পরিস্থিতি কিযে খারাপের দিকে যাচ্ছে তা কেউ ইমাজিন করতে পারবেনা।
http://www.facebook.com/pages/শহীদ-রুমী-স্কোয়াড/454297191306794?fref=ts

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৩৩ thoughts on “ফেসবুক-ব্লগ বন্ধ হয়ে যেতে পারে কালকের মধ্যে ।

  1. আন্দোলন যদি ধ্বংস হয়ে যায়
    আন্দোলন যদি ধ্বংস হয়ে যায় আওয়ামী পান্ডা ব্লগারদের জবাবদিহী করতে হবে। আমরা অপেক্ষা করি। দেখি শেষ পর্যন্ত কি হয়। আর ফেসবুক/ব্লগ বন্ধ করে দিলে আওয়ামীলীগের পতন নির্দ্দিষ্ট সময়ের আগে হবে। আওয়ামীলীগের কারণে যুদ্ধাপরাধীদের বিচার যদি বানচাল হয়, জামায়াতী কুত্তাদের আগে আওয়ামীদের বিচার করা হবে। আওয়ামীলীগ ইতিহাস থেকে এখনো শিক্ষা নেয়নি।

    1. বলতে খুব খারাপ লাগছে যে
      বলতে খুব খারাপ লাগছে যে আওয়ামীদের বিচার করা অত সহজ হবে না । কারন বি এন পি /জামাত কখনই সরকার হতে পারবে না । তখন শুধু থাকবে আওয়ামীলিগ । এত বড় আন্দোলনের ফল হিসেবে এখন পর্যন্ত কতটুকু পেয়েছি তার পরিমান অবশ্যি কিছুই না ।জনগণের মনে ত্রাস সৃষ্টি হবে জামাত-শিবির সম্পর্কে কারন যেহেতু এত বড় আন্দোলনের ফল যদি তেমন ফলপ্রসু না হয় । ২য় ৭১ হয়তো তখন আসতে পারে ।

    2. যতদোষ এখন আওয়ামী
      যতদোষ এখন আওয়ামী পান্ডাদের!!!!!!!! সেল্যুকাস।
      আপনারা আপনারাই পোন্দাপুন্দি করেন আর চামে ভাগ লুটে নিক ঐ জামাতীরাই,জিওওও।
      ১৯৮৬ এর পর থেকে অনেকেই তো এসেছে কারা শুরু করেছিলো এই বিচার?
      এই সরকার ক্ষমতায় এসে প্রথম সংসদ অধিবেশনে এই বিল কি পাস করায় নাই?
      আরে ৪০ বছর ধরে যে দেশের শিকড়ে শিকড়ে মজ্জায় মজ্জায় তারা তাদের লোক ঢুকিয়ে বসিয়ে রেখেছে এতোই সহজ ধুম করে নামাইয়া করে ফেলা?
      আপনারা পারেনও বটে।
      আমিও দেখতে চাই এই আওয়ামী পান্ডারা ছাড়া আর কে এই যুদ্ধাপরাধের বিচারটা করতে পারে।

  2. পোষ্টের বিভাগটা পরিবর্তন করে
    :হাসি: :হাসি: :হাসি:
    পোষ্টের বিভাগটা পরিবর্তন করে রম্য রচনা করে দেন।অন্তত যেভাবে নিশ্চিত করে বললেন কাল থেকেই ব্লগ-ফেসবুক সব বন্ধ হয়ে যাচ্ছে,তাতে আমাকে এই এই কথা বলতেই হচ্ছে।

    1. ভাই আপনার কথাই যেন সত্য হয় ।
      ভাই আপনার কথাই যেন সত্য হয় । ইউটিউব যদি বন্ধ করে দেওয়া হয় তবে এটাও সম্ভব । আপনি টিভি দেখেন না মনে হয় । ঠিক না ? :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

      1. জ্বি ভাই,আপনি দ্যাখেন আর
        জ্বি ভাই,আপনি দ্যাখেন আর দেখতেই থাকেন।সেই টিভি দ্যাখার অভিজ্ঞতা নিয়ে আমাদেরকে মাঝে মাঝে হাসাবেন আশা করি।ব্লগ,ফেইসবুক বন্ধের অপেক্ষায় রইলাম।

  3. লেখাটা পড়ে তো মাথা উল্টা
    লেখাটা পড়ে তো মাথা উল্টা পাল্টা হয়ে যাচ্ছে!মাথা কাজ করছে না!
    মনে প্রাণে এটাই চাইছি যে কালকে শুনতে পাই যে আপনার এই লেখাটা সত্য নয়!!

  4. ১) ফেসবুক-ব্লগ বন্ধ হয়ে যেতে
    ১) ফেসবুক-ব্লগ বন্ধ হয়ে যেতে পারে কালকের মধ্যে
    উত্তরঃ পৃথিবীতে অনেক কিছুই হতে পারে। ইনফিনিটির চক্কর! কিন্তু বাংলাদেশে ফেসবুক অন্তত এই মূহুর্তে বন্ধ হবে না।

    ২) রাজাকারদের ফাঁসির রায় জলদি হবে না
    উত্তরঃ উত্তর জানা নাই, যেহেতু “জলদি” শব্দটা যোগ করা হয়েছে। তবে হবে।

    ৩) ট্রাইবুনাল স্বতঃস্ফুর্তভাবে কাজ করতে পারছে না
    উত্তরঃ স্বতঃস্ফুর্তভাবে কাজ করার মত কর্মচারী নাই। তবে তুরিন আফরোজ যোগ দিয়েছে। আশাবাদি।

    ৪) এর জন্য সরকার পক্ষ থেকে যেই সাহায্য দরকার তা দেয়া হচ্ছে না
    উত্তরঃ আইনমন্ত্রী রেগে যাবেন এই কথা বললে। তবে এখন শুনেছি উনি কোন ঠাসা।

    ৫) আজকে প্রেস গুলো কোন পলিটিক্যাল কাগজ ছাপানোর জন্য নিচ্ছে না
    উত্তরঃ বই মেলার বই ছাপাতে ব্যস্ত? নেতিবাচক খবর ছাপানো রিস্কি বিধায় না ছাপানোই ভাল পন্থা!

    ৬) কালকেই আমাদের এই আন্দোলন ফল করবে (যতটুকু বুঝতে পেরেছি),সময় বেধে দেওয়া হবে বেলা ৩.০০ থেকে সন্ধ্যা ৭.০০ পর্যন্ত
    উত্তরঃ জলিলের ট্যারেম্ফ কার্ড হিস্টোরী? যৌক্তিকতার অভাব বোধ হচ্ছে কথাটায়। তবে…

    ৭) সরকার জামাত-শিবির নিষিদ্ধ করবে তা অনেক অনেক দুরের কথা
    উত্তরঃ জাল গুটিয়ে আনতে একটু সময় তো লাগবেই। অধৈর্য্য হলে সব হারাতে হবে।

    ৮) পর্শুদিন তারা শাহবাগে মিছিল করতে আসতে পারে (বিশিষ্ট জনের কাছ থেকে শোনা)
    উত্তরঃ কারা? বিশিষ্ট জন কারা?

    ৯) আন্দোলন শেষ হয়ে যাবার পর রাজীব হায়দারের মত আরো কয়েকটি লাশ পরে যাবে বা আরো কয়েকজন শহীদ হবেন
    উত্তরঃ মেঘের পরে সূর্য উঠবে বা উল্টোটা… কথাটা এমনই মনে হল। অবধারিত কিছু ব্যাপার এদেশে হয়, অন্তত ইতিহাসের পাঠ সেরকমই। তাই বিচলিত না।

    ১০) একটা কথা বলে রাখতে চাই আপনাদের কাছে আন্দোলন শেষ হয়ে যাওয়ার পরেও, ফেসবুক-ব্লগ বন্ধ হয়ে যাওয়ার পরেও আমরা কয়েকজন শহীদ রুমী স্কোয়াডের (জাহানারা ইমাম এর পোর্ট্রেট সংশ্লিষ্ট)যারা আছি তারা প্রতি সন্ধ্যায় সেই পোর্ট্রেটের নিচে থাকব ।আপনারা চাইলেই আসতে পারেন সেখানে
    উত্তরঃ ২১ বছরের পুরনো আন্দোলন তো এভাবেই টিকে থাকে। উত্থান-পতন, চড়াই-উৎরাই…আরো কত কি শব্দ। সবই প্রাসঙ্গিক এবং অনেক ক্ষেত্রে অবধারিত

    ১১) আমাদের একটি লিফলেট বেরোবে কালকে যা সংগ্রহ করে নিজের উপর দয়া করে পড়ে নেবেন
    উত্তরঃ আপনারা কারা? পরিচয় কি? কে কে আপনারা? রাজনৈতিক লিফলেট? চিন্তিত!

    ১২) দেশের পরিস্থিতি কিযে খারাপের দিকে যাচ্ছে তা কেউ ইমাজিন করতে পারবেনা
    উত্তরঃ ইমাজিন করার কিছু নাই। আমরা যেদিকে নিচ্ছি, দেশ সেদিকেই যাচ্ছে। খারাপ? সেতো ভাল একটা “খারাপ।” আমি আছি এই খারাপের সাথে। আপনি?

    1. আপনি সবগুলোর উত্তরের প্রশ্ন
      আপনি সবগুলোর উত্তরের প্রশ্ন দিয়েছেন । আমার একটা ইনফরমেশন ভুলছিল ফেস-বু্ক বন্ধ হবে না হবে কয়টি পেজ । কিন্ত বাকি জিনিস গুলো ঠিক বলেছি ।

      1. হ্যা, ঠিক বলেছেন। উত্তরের
        হ্যা, ঠিক বলেছেন। উত্তরের পেছনে যে প্রশ্নগুলো থাকে, তার উত্তরগুলো বেশীর ভাগ সময় উহ্য থাকে, যাকে বলে একেবারে ধরাছোয়ার বাইরে। আর গল্পের মূল মাজেজা বা মজাটা সেখানেই।

        কেচো খুড়তে থাকুন। নিশ্চয়তা দিচ্ছি কিছুই পাবেন না, যদিও নির্দ্বিধায় বলা যায়, সাপ থেখানেই আছে। ভাল থাকুন আপনিও।

  5. আমি মাননীয় মন্ত্রীদের কথার
    আমি মাননীয় মন্ত্রীদের কথার উপর শ্রদ্ধা রেখেই বলছি,একটা সহজ সমাধান কেন আপনাদের মাথায় আসে না,আরা গণমাধ্যমে/সাইবারে অপপ্রচার চালায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলেই হয়।এটা গোয়েন্দা বিভাগের জন্য কঠিন কোন কাজ না।তার মানে কী বাংলাদেশে রাজাকারদের দৌরাত্ম বন্ধ করার জন্য বাংলাদেশ কেই বোমা মেরে উড়িয়ে দিতে হবে?সোনার বাংলা নামের দুর্গন্ধযুক্ত ব্লগটা বন্ধ করে সরকার যথেষ্ট প্রশংশিত হয়েছেন।তাহলে ডিজিটাল বাংলাদেশের প্রতিশ্রুতি দেওয়া সরকার এরকম কুসংস্কারগ্রস্ত গ্রাম্য মানসিকতার পরিচয় দেবেন না।খুব আশা নিয়েই বলছি এটা সরকার বুঝবেন।

  6. ভিঞ্চিকে তো আইটি এক্সপার্ট
    ভিঞ্চিকে তো আইটি এক্সপার্ট হিসেবেই চিনি। তিনি এই খবর এইভাবে দিলেন কেন বুঝলাম না। সোর্স উল্লেখ করে নিউজ শেয়ার দিলেই হয় না। নিজের মতটাও দিতে হয়। আমি যতদূর জানি, ফেসবুকের কিছু গ্রুপ, পেইজ ও আইডি বন্ধ হচ্ছে, এর বেশি কিছু না। এখন এর বেশি কিছু হবে না। অবশ্য মোল্লাদের তৎপরতা বাড়লে অনেক কিছুই হতে পারে

    1. ভাইয়া আমি এই সব কিছু নিলয়
      ভাইয়া আমি এই সব কিছু নিলয় ভাইয়ার কাছ থেকে শুনছিলাম । সেই রাতে আমার ভাল ঘুম হয় নি । সবাইকে সাবধান করে দিতে চেয়েছি যদিও আমি নিজে সাবধানি নই । ট্রাইবুনালের আরও ভেতরের খবর শুনে বড় হতাশ হয়ে পরে ছিলাম । :চিন্তায়আছি:

  7. মনে হয়না বন্ধ করতে পারবে। যদি
    মনে হয়না বন্ধ করতে পারবে। যদি ফেসবুক বা সবব্লগ বন্ধ হয়ে যায়, তাহলে আগন জ্বলবে। তবে যে সরকার ইউটিউবের মত গুরুত্বপূর্ণ একটা মাধ্যম দিনের পর দিন বন্ধ রাখতে পারে, তার পক্ষে ফেসবুক/ব্লগ বন্ধ করে দেওয়া কোন ব্যাপার না।

  8. হাসিনাকে চ্যালেঞ্জ- পারলে
    হাসিনাকে চ্যালেঞ্জ- পারলে “জামায়াত-শিবির নিষিদ্ধ করুন।”

    শুধু শুধু চাপাবাজি করবেন না, জাতিকে আর ধোকা দেবেন না। বাপের বেটি হলে চ্যালেঞ্জটা নিন।

    জানি, আপনি কোনোদিনও পারবেন না। যা চাপা মারছেন, ওটা কেবল তরুনদের মধ্যে একটা উন্মাদনা সৃষ্টি করে ইলেকশনের বৈতরণী পার হওয়ার জন্য। আমাদের মত আপনিও জানেন,জামায়াত নিষিদ্ধ হলে ৯১ লাখ ভোট সরাসরি বিএনপির ঘরে যাবে। অথচ আপনি পাবেন না এক ভোটও। হিন্দুস্তানের দাদারা আপনাকে যত পাটিগনিত শিখাক, আপনি যদি বিএনপির এতবড় উপকার করতে চান – করুন! এ হিসাবে বিএনপিও হয়ত জামায়াত নিষিদ্ধকরনে খুশী হবে, প্রকাশ্যে না হলেও মনে মনে।

    রুবায়েতের গত অনুষ্ঠানে মজার কথা বলেছে শাহবাগী এক বিল্পবী । সে বলছে- আর কি করলে সরকার বুঝবে যে, “জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার পক্ষে সমগ্র জনগন?” অনেক ম্যান্ডেট দেয়া হয়েছে, জনগন জানিয়ে দিয়েছে। সরকার উদ্যোগ নেয় না কেনো? আইনমন্ত্রী বসে বসে কি করে? উত্তর আমি দিচ্ছি: আইনমন্ত্রী হাসিনার তামাক সাজায়, আর নিজে বোতল টানে! বাবারা শোনো, ওরা ওই কাজটা কখনো করবে না। তোমরা জান দেও আর যতই চিৎকার করো!! এটাই তোমাদের নিয়তি।

    এ কথাটি আগেও লিখেছি, যদি জামায়াতকে নিষিদ্ধ করার সাহস দেখায় হাসিনা, তবে শিবিরের অর্ধেক চলে যাবে আন্ডার গ্রাউন্ডে। শুরু হবে পাকিস্তান-আফগানিস্তান স্টাইলে গুপ্ত হামলা, সারা দেশে সিরিজ হামলা, গাড়ি বোমা হামলা, আত্মঘাতি হামলা। শিবিরের মেধাবী ছেলেরা জামায়াত-শিবিরের “আল্লাহর আইন বাস্তবায়নের” নিমিত্ত সর্বাত্মক আক্রমন করবে আওয়ামীলীগ সরকারের ওপর- শত শত লোক নিহত হবে। কিছু মন্ত্রী, এমপি, জজ, পুলিশ প্রথম চোটেই মারা যাবে। এটা বাড়তে বাড়তে এমন হবে, ইন্দিরা গান্ধীর মত হাসেনা নিজেও মারা পরতে পারে। নেমে আসবে মার্শাল’ল। চোর, দুবৃত্ত আর ৫৭ সেনা হত্যার বদলা যখন হবে, চুড়ান্ত ক্ষতি হবে আওয়ামীলীগের। “মরলে শহীদ, বাঁচলে গাজী”র সংগ্রামে কোনো হিন্দুস্তান বা আম্রিকান সোলজারে কুলাবে না। কারন পার্টির কর্মসূচি পালন করাকে শিবির ধর্মীয় কাজ মনে করে, আর এ জন্য মারা গেলে শহীদ হওয়া বিশ্বাস করে। এদের সাথে হাসিনা পারবে কেমন করে?

    হাসিনার টার্গেট, জামায়াত নেতাদের ফাঁসি দেয়া নয়- জামায়াত নিষিদ্ধ করাও নয়। সে চায় ক্ষমতায় রিপিট করা। এ জন্য ‘বিচার বিচার খেলা’কে ব্যবহার করে বিএনপি থেকে জামায়াতকে ছুটাতে চায়। গোপন আঁতাত বা প্রকাশ্য চাপ দিয়ে জামায়াতকে ১৮ দলীয় জোট থেকে বের করে তাদেরকে একক নির্বাচন করাতে চায় আওয়ামীলীগ।যত আন্দোলনই হোক না কেনো ৯১ লাখ ভোটারকে তো মেরে সে জামায়াতকে নিষিদ্ধ করতে পারবে না। তাই আবার বলছি, হেডম থাকলে নিষিদ্ধ করে দেখা!

    ও শাহবাগী সোনারা, তোমরা কি হাসিনার ক্ষমতায় রিপিট করার বেদীর বলির পাঠা হবে??

    1. চরম উস্কানিমূলক একটি
      চরম উস্কানিমূলক একটি মন্তব্য।কিসের গন্ধ পাই সেটা না হয় নাই বললাম,কিন্তু এই অতিথি এত কিছু কি করে জানলো?জামাত ক্ষমতায় থাকাকালে কোনটা করে নাই?তাহলে এখন ক্যানো এই সবের ভয় দেখাচ্ছেন?মন্তব্যের শেষ লাইনটা তীব্র আপত্তিজনক।

      এই ধরনের মন্তব্যগুলো খুব বেশী গুরুত্ব বহন করে বলে মনে হয় না।ইস্টিশন মাস্টারের দৃষ্টি আকর্ষন করছি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 + 2 =