বন্ধুরুপী শত্রু অপেক্ষা প্রকাশ্য শত্রু অনেক ভালো

প্রজন্মের এই আন্দোলন নিয়ে কুত্তা কামড়াকামড়ি শুরু করেছে বন্ধুরুপী শত্রু বিশেষ। তাদের মধ্যে অন্যতম হলো সামু ব্লগের গুলশান জানা।

একটি অনলাইন পত্রিকায় তিনি দাবী করেছেন এই আন্দোলনের কৃতিত্ব তার ব্লগেরই,অথচ যেই ব্লগে বাকস্বাধীনতার কথা বলে এই আন্দোলন নিয়ে ব্যঙ্গ করা হয়,যেই ব্লগে ছাগুতোষিত হয় তারা এই আন্দোলনের জন্য কতটা আন্তরিক সন্দিহান থাকি।

আন্দোলন শুরুর প্রথমদিন সবার আগেই বিকাল চারটায় ঐ ব্লগের কয়েকজন ব্লগার উপস্থিত হয় অথচ জানা ম্যাডাম দাবী করেন অথচ তিনি ভুলে গেছেন এই নিয়ে ফেসবুকে বিকাল চারটার আগে ইভেন্ট তৈরী করেন বাধন স্বপ্নকথক এবং সেখানে আমন্ত্রন পান জানা ম্যাডামের বাহিনী।

‘কিন্তু তারপরও ব্লগটির সঙ্গে যারা জামায়াত-শিবির সংশ্লিষ্টতা খুঁজে পান, এর বিরুদ্ধে বক্তব্য দেন তাদের নিয়ে কিছু বলতেও আমার রুচিতে বাধে’- জানা ম্যাঠাম রুচি আছে নাকি আপনার? সংশ্লিটতা আপনে দেখাইবেন আর আমরা কইতে গেলেই তাতে দুষ হবে কেনো? প্রেত্যেকদিন সকালে জিহ্বা ভালো কইরা মাজবেন রুচি জাগবোই।

“সত্যি সেল্যুকাস এই দেশ! কত বিচিত্র ঘটনাই না ঘটছে। চলছে মিথ্যাচার এবং হলুদ সাংবাদিকতাও।”- মাঠ্যাম মাচুদুর রহমান সহ বিভিন্ন ছাগু পেইজে কিন্তু আমার দেশ,নয়া দিগন্ত,দিগন্ত মিডিয়া ছাড়া অন্যান্যগুলোকে হলুদ সাংবাদিক বইলা ডাকে…কেমনে জানি মিল খায়া গেলো না!!!!

এক প্রশ্নের জবাবে জানা ম্যাডাম বলে ” তবে আমি যতটুকু জানি প্রজন্ম চত্বরে নেতৃত্বদানকারী ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম এর আহ্বায়ক ডা. ইমরান এইচ সরকার যে একজন ব্লগার তা আমার জানা নেই।”

ম্যাডাম সম্ভবত সামু ছাড়া অন্যকোন ব্লগ আছে বলে জানেন না!!! প্রজন্ম নামে ব্লগে ইমরান ভাই কবে থেকে লিখতো তা একটু দেখাইতে হবে আর বোয়ান শুধুমাত্র ব্লগারদের নিয়ে না সেখানে অনলাইন এক্টিভিস্টরাও আছেন, এখন জানা ম্যাডামকে কি অনলাইন এক্টিভিস্ট এর সংজ্ঞা শিখাতে হবে?

আন্দোলনে নেতৃত্ব দেয়া অপর ব্লগার অমি রহমান পিয়াল ও আরিফ জেবতিক সম্পর্কে তিনি বলেন, “উগ্র আওয়ামী আচরণের কারণে এদের সামহোয়্যার ইন ব্লগ থেকে বহুবার সতর্ক করা হলে তারা পরে আমার ব্লগ নামে একটি ব্লগ বের করে। এরাই ছাগু শব্দের প্রচলন করে। কিন্তু সামহোয়্যার ইন ব্লগ সব সময় এসব বিষয়ে নিরপেক্ষ থেকেছে।”

জানা ম্যাঠাম সম্ভবত নিজের চেয়ে উন্নত কাউকে ভাবতে অপছন্দ করেন তাই পিয়াল ভাই কিনবা আরিফ ভাইয়ের ব্যাপারে বলার সময় এভাবেই বললো, উনার মতে যদি তেল মারাই উত্তম হয় তাহলে পিয়াল ভাই ও আরিফ জেবতিক ভাই উগ্র আওয়ামী হিসেবে ঢের ভালো অন্তত এই দুইজন স্পষ্টবাদী।
যাক তবে শেষমেশ ধন্যবাদ জানাইলাম তারে যেহেতু আন্দোলনের মতো তিনি দাবী কইরা বসে নাই বর্তমান সময়ের বহুল প্রচলিত এবং জনপ্রিয় ট্যাগ ওয়ার্ড “ছাগু” শব্দটা সামুতেই তৈয়ার হয়েছে।

বন্ধুরা খিয়াল কইরাঃ- বন্ধুরুপী শত্রু অপেক্ষা প্রকাশ্য শত্রু অনেক ভালো (জানা/সামু অপেক্ষা শিবির/সোনাব্লগ অনেক ভালো………..)

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

১০ thoughts on “বন্ধুরুপী শত্রু অপেক্ষা প্রকাশ্য শত্রু অনেক ভালো

  1. মুক্তিযুদ্ধের স্বপক্ষের
    মুক্তিযুদ্ধের স্বপক্ষের মানুষের মধ্যে এভাবে একজন আরেক জনের বিরূদ্ধে না লিখে জামাত-শিবিরকে কি ভাবে নিশ্চহ্ণ করা যায় সেটা নিয়ে মনযোগি হওয়া জরুরী,ধন্যবাদ

  2. জানা এতদিন পর্যন্ত জামাতীদের
    জানা এতদিন পর্যন্ত জামাতীদের সহযোগী হিসাবে সামু ব্যবহার করতে দিয়েছে। এটা আমরা স্পষ্টভাবে দেখেছি। শাহবাগ আন্দোলন নিয়ে সামুর অবস্থান আমাদের কাছে অত্যান্ত পরিস্কার। এখন বাটে পড়ে উল্টাপাল্টা আচরণ করলেও সামুর ঐতিহ্য ফিরিয়ে আনা সম্ভব না। কিছুদিন আগেও আমি সামু আর সোনারবাংলা ব্লগের মধ্যে কোন পার্থক্য দেখিনাই।

    1. বাংলা নিউজে এই নিয়ে রিপোর্ট
      বাংলা নিউজে এই নিয়ে রিপোর্ট হলো। সামু আবার বাংলা নিউজকে অপপ্রচার বলে চালাতে একটা লেখা স্টিকি করল। আমরা যারা সামুকে আগে থেকেই চিনি তারা এটাতে অবাক হইনি।

  3. সামু অনেক আগেই জামায়াতের কাছে
    সামু অনেক আগেই জামায়াতের কাছে বিক্রি হয়ে গেছে। অবস্থা বেগতিক দেখে এখন ভোল পাল্টাইছে। এই সামুরে কৃত্রিমভাবে নিরপেক্ষ করে রেখেছে কিছু ভন্ড বাম ব্লগার। সোনাব্লগ আর সামু মুদ্রার এ-পিঠ আর ও-পিঠ। জানাদের পকেটে জামায়াতের টাকার ওম এখন নির্মম সত্য। নিপাত যাক সামু। ঐটা ছাগলের খোয়াড়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 + = 12