আমার তুমি ,রুদ্র

[এটা আমার সবচেয়ে আনাড়ি লেখা ,কারণ এ লেখার বিষয়বস্তু যিনি তাকে বর্ণনা করার মত যথেষ্ট যোগ্যতা আমার কোনদিন হবেনা ,সে আমার সাধনা,আমার কল্পনা ,তার লেখার মধ্যে আমি তাকে খুঁজি ,তাকে বুঝতে চেষ্টা করি। তবে রুদ্র নামটা এখানে কাকতালীয় হিসেবে না নিয়ে কোকিলতালীও হিসেবে নেওয়াই শ্রেয় ,কারো নামের সাথে মিলে গেলে আমি দায়ি নই কারণ এ নাম শুধুই একটা ধ্রুব কল্পনা।]

আমি সবসময় চেয়েছি শুধু তুমি ডাকার অধিকার ,নাম ধরে ডা কার অধিকার……পেয়েছি…… লাম। ফেসবুক আইডি আমার পরাধীন হল ,মাথার চুলের ওপর তার ভাললাগার অধিকার এসে জায়গা করে নিল।

সম্পদ নাকি সম্পত্তি ,আগে কখনও বুঝিনি এই কথার মর্মার্থ ,সে সুনিশ্চিত করে বুঝিয়ে দিল ,সে আমার কি ……একটা কথাও হবার আগেই সে জুড়ে নিল আমার নামের পাশের জায়গাটা ,বুঝলাম ভালবাসি…… যে হয়ত কখনও তার লেখার বাইরে আর কাউকে মুখ্য হিসেবে নিতে ভুলে গেছে ,এমন কি নিজের শারীরিক অসুস্থতাও যেখানে হার মেনে যায় ,সেখানে সে আমাকে পুরো একটা দিন উপহার দিল ,নিজেকেই একদম আমার করে দিল ……বার বার ভাবলাম ,ওকে কি সত্যিই আমি এতো সহজে জয় করতে পারলাম ? এতো সাধনায় যে নিজেকে গড়েছে সে কি এতো সহজেই আমার মাঝে নিজেকে হারাল ? আমার জীবনের চির ধ্রুব ,জলজলে সত্য হয়ে আমার বিশ্বাসের প্রতিটি নিঃশ্বাসে মিশে গেল ,সকল সমর্পণে নিঃস্ব হয়ে সম্পদশালী হল মন ,ধন্য হল জীবন। শক্ত করে ধরে রাখল হাত ,আমি চেয়েছিলাম তার স্পর্শের অধিকার,সে দিল তার কাঁধে রাখতে মাথা ,আমি চুপ ……একটু একটু ছোঁয়া ,দুষ্টু দুষ্টু চোখ ,শুভ্র হাসি ,বাইরে অন্ধকার তবু তার আলোতে আলোকিত আমাদের দুজনার ভাললাগার সে মুহূর্ত ………এটাই মনেহয় প্রথম কোন গল্প যে গল্পের শুরুতে কোন কথা ছিলনা ,কোনরকম পূর্বপ্রস্তুতি ছাড়াই সে আমাকে বাগদত্ত করে দিল ,তারপর সে আমার কণ্ঠস্বর শুনতে চেয়েছিল ,বলেছিলাম যদি বোবা হই আমি ?আমি কাব্যিক ভাষায় তেমন বলতে পারিনা ,তবে তার উত্তরটা প্রায় এমন ছিল ,”তাহলে আর কি করা ,নাহয় চোখের ভাষায় কথা বলে কণ্ঠস্বরের আকাঙ্ক্ষাটা জলাঞ্জলি দিতে হবে …।” প্রতিমুহূর্তে নতুন নতুন করে তার প্রেমে বার বার পড়ি ,বার বার ভাবি হারাল বুঝি ,মন খারাপ হতেই দেখি দুষ্টু হেসে বলছে ,এইতো আমি তোমার পাশেই আছি,অবাক হয়ে স্বীকার করি অনেক বেশি পেয়েছি ,সত্যি……… রুদ্র ।

আমার জন্ম অপেক্ষা করতে,ভাল কিছুর জন্য অপেক্ষা ,অন্তহীন অপেক্ষা হয়ত ,তবুও বিশ্বাস করি ,একদিন ভাল কিছু আসবে জীবনে ,তাই ঐ কাল্পনিক মুহূর্তটির ও কেবল অপেক্ষাতেই আছি আমি ,সে কেবলই আমার কল্পনার অংশ ,আমার কীবোর্ড এ ঝড় তলার কারণ,আমার কাঠখোট্টা প্রকৌশল বিদ্যার মাঝে রোমান্টিকতার কারণ ,আমার পাশ নিয়ে টানাটানি চলা structural analysis এর অঙ্ক গুলো না মেলার কারণ , Geotechnical থিসিস টপিকস খুজে না পাওয়ার কারণ।

বৃথায় তাকে জয় করার চেষ্টা আমার ,মনে প্রাণে আমি তার সাথে জিততে চাইনা কখনও ,কারণ হয়ত হতে পারে এমন
“তব পরাজয়ে মোর পরাজয় বারেবারে তাই জেনেছি ,হার মেনেছি ।”
কিংবা এমনও হতে পারে “জানি রে জানি তোকে ভালবাসা ভাল নয়।”
সে কেবলই আমার কল্পনায় ………………

বই আর বউ ,পার্থক্য শুধু হ্রস্ব ই আর হ্রস্ব উ ,বাঙলা বর্ণমালায় যেমন “ই” টাই আগে আসে ,তেমনি তার জীবনে “ই”র সাথে সাথেই বইটায় আগে এসেছে ,বউ খোঁজার দরকার তাই নেই।আর আমার জীবনের কল্পনায় প্রথম ও শেষ বারের মত সেই শুধু জায়গা করে নিল,যেন আমি অবহেলিত হতে বহুদিন থেকে পথ চেয়ে আছি ,আর সে তার নিদারুণ অবহেলায় আমাকে পূর্ণ করে দিল।
আমি জন্মেছি তাকে মেনে নিতে ,আমার সকল যুক্তি তার নীরবতার কাছে হার মানে ।আমি চাই আমার সারাজীবন ধরে করা শেষ Design টাও যেন তার এক রাতের একটা লেখার কাছে হার মেনে যায়………

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৩ thoughts on “আমার তুমি ,রুদ্র

  1. এই মুহুর্তে প্রথম পাতায় আপনার
    এই মুহুর্তে প্রথম পাতায় আপনার তিনটি পোস্ট থাকায় ফ্লাডিং এর আওতায় এই পোস্টটি প্রথম পাতা থেকে সরিয়ে দেওয়া হোল। আশা করছি ভবিষ্যতে ইস্টিশন বিধিয়ানুযায়ি ব্লগে পোস্ট দেবেন। ধন্যবাদ।

    -ইস্টিশন কর্তৃপক্ষ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 + 2 =