TRIBUNAL-1: কলঙ্ক আরো বাকি

সাইদির রায়ে ফাঁসী হয়েছে । আনন্দে হয়তো এতক্ষণে উরেও গিয়েছেন । যারা এখনো জমিনে আছেন তাদেরকে বলছি প্লিজ বলবেন না যে জাতি কলঙ্ক মুক্ত হয়েছে । ২০টি মামলার মাত্র ৮টি তে জিতেছে জাতি । বাকি ১২টায় পাড় পেয়ে গেছে সাইদি , যা আগের রায় হওয়া মামলাগুলীর তুলনায় অত্যন্ত অসাফল্যজনক । আসামিপক্ষের ৫৬দিন জেরায় অবিচল তদন্ত কর্মকর্তা এসপি আলাউদ্দিন বলেছেন তদন্তের সার্থকতা অপরাধের প্রমানে । কিন্তু সে তার তদন্তে ২০ মামলার সবকটির যথেষ্ট সাক্ষ্য সাক্ষী ও প্রমানাদি সন্দেহাতিত ভাবে প্রমান করতে পারলেও মামলার দীর্ঘসূত্রিতার সুযোগে জামাত সাইদির অপরাধসমুহের সাক্ষীদের #ভয়ভীতি #অর্থ #দেশত্যাগে বাধ্যকরন/দেশে পালিয়ে বেড়াতে বাধ্যকরনের মাধ্যমে সাক্ষ্যপ্রমানের জন্য অমূল্য অনেক সাক্ষীকে গায়েব করে দিয়েছে । না হলে ২০তির সবকটিই সন্দেহাতিত ভাবে প্রমান হত । বলাই বাহুল্য যে , দীর্ঘ নয় মাসে সাইদি সহ অন্যান্য মানবতাবিরোধী অপরাধিরা যত অপরাধ করছে তার খুব অল্পই মানুষ জেনেছে । তদন্তের মাধ্যমে এর এক শতাংশও সাক্ষ্য প্রমানের জন্য জীবিত সাক্ষী পাওয়া যায়নি । রাজাকারদের দাপটের মুখে ক্ষেত্রবিশেষে সাহস করে জীবিতরা সামনে আসেনি । তার পরও যাদের জন্য আলোর মুখ দেখছে বাঙ্গালীর প্রানের এই দাবী , তাদেরকে আমরা এভাবে হারাতে অ্যাফোর্ড করার ক্ষমতা রাখিনা । বাকি ১২টিতে প্রমানে অসাফল্যের দায় সরকারের । এগুলোর জন্যও আপীল করা হোক , না হলে এই ১২টিতে শহিদ-নির্যাতিত ও তাদের স্বজনদের আত্মা কখনো শান্তি পাবেনা । প্রয়োজনীয় নিরাপত্তা সাক্ষীরা পায়নি । প্রাথমিক তদন্তে সাক্ষীদের অডিও ভিজুয়াল ফরম্যাটে সাক্ষ্য সংরক্ষণ করা উচিৎ ছিল । তাই আগামী মামলাগুলী এবং এই মামলার আপীলে সাফল্যের জন্য
# সাক্ষীদের সর্বোচ্চ নিরাপত্তা বিধান করতে হবে সরকারের ।
# পালিয়ে বেড়ানো ও দেশত্যাগী সাক্ষীদের পুনর্বাসন ও সামগ্রিক নিরাপত্তা নিচ্ছিত করে বাকি ১২টি মামলার কলঙ্ক মোচন করতে হবে ।
# এখন থেকে পুরো তদন্তের সময়ের ভিডিও সংরক্ষণ করতে হবে এবং একাধিক আর্কাইয়িভে সংরক্ষণ করতে হবে ।

দেশ ও জাতি কলঙ্ক মুক্ত হোক ।
জয় বাংলা । জয় ফাঁসীর কাষ্ঠ ।

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

১ thought on “TRIBUNAL-1: কলঙ্ক আরো বাকি

  1. এই আধুনিক যুগেও তদন্তকারী
    এই আধুনিক যুগেও তদন্তকারী কর্মকর্তা যদি বলে, “প্রথমে তারা সাক্ষ্য দিয়েছে, কিন্তু পরবর্তীতে আদালতে আনতে পারিনি।” শুনতে খুব খারাপ লাগে। এরকম গুরুত্বপূর্ণ মামলার সাক্ষ্য ভিডিও মাধ্যমে আদালতে উপস্থাপন করা যেত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

85 − = 78