রহমতের রাতে মানুষের কাবাবে আসুন পান করি রাশিয়ান ভদকা

শবেবরাতের রাতকে বলা হয় সৌভাগ্যের রজনী। বিশ্বাসীরা সারারাত ইবাদত বন্দেগী করেন, সৃষ্টিকর্তার কাছে করুনা চান, তাঁর আশ্রয় চান। এই রজনীতে সৃষ্টিকর্তা নাদান ইনসানদের জন্য রহমত বর্ষন করেন। নতুন খাতা খোলেন। শুভ হালখাতায় ভালো মন্দের বাজেট বরাদ্দ করেন। আমাদের পোড়া বাংলাদেশের অধিকাংশ মানুষের ভাগ্যে গতবারের বাজেটই ধরিয়ে দেওয়া হয়। গতকাল সেই রহমতের রাতে আমরা বাঙালিরা আগুনে কাবাব বানিয়েছি, গুলিতে ঝাঝরা করেছি ১০ বিহারীকে। দারুন না!

বিহারী মরুক, বাঙালি মরুক কিম্বা মুরং সাওতলী, তনচঙ্গা-ইতিহাসে লেখা থাকবে এতোগুলো মানুষ মরেছে। বিহারী হওয়ায় এই শ্যামলী বাংলায় যে শিশুগুলো আজ কাবাব হলো আমি শুধু তাদের কাছে ক্ষমা প্রার্থনাই করতে পারি বাঙালি হিসেবে।
উগ্র জাতীয়তাবাদ, জাত্যাভিমান কত ভয়ঙ্কর তা হিটলার মুসোলিন প্রমান করে গেছেন। এখন কালশিতে ১০ জনকে জ্যান্ত পুড়িয়ে গুলিতে ঝাজরা করে আবার প্রমাণ করার দরকার ছিলো না।

সব থেকে বড় ট্রাজিডি হলো বিহারীরা পাকিস্তানী না, ভারতীয়। কিন্তু তাদের না আছে ভারত না আছে পাকিস্তান যাবার কোন সম্ভাবনা। আর সামনে ও পেছনে আমাদের মত বাঙালিদের উগ্রতা।

শুধু শবেবরাতের রাতেই নয়, ঢাকায় আতশবাজীর বন্যা বয়ে যায়। আমাদের বীর হনুমান পুলিশ বাহিনী ও বীরপঙ্গুব বাঙালী জাতীয়তাবাদীরা তখন কোথায় থাকেন? শবেবরাতের রাতে ঢাকার অনেকস্থানেই গতকাল রাতেও আতশ বাজি ফুটেছে এন্তার। শবে বরাতের আগের রাতে বিকট আতশবাজি ফুটেছে আমি যেখানে থাকি সেই বনশ্রিতে। পুলিশ সেখানে হানা দেয়নি। কিন্তু বিহারী পল্লীর আতশবাজি কেন গাত্রদাহ হলো? বিহারী বলে?

যদি বিহারীদের আতশবাজীতে সমস্যা হয় তাহলে অন্যান্য ধর্মীয় উপদল ও ধর্মের মানুষের শব্দদূষণের বিকট চিৎকারগুলো কে থামাবে?

আমার গ্রামের বাড়ি নড়াইলের লোহাগড়াতে দেখেছি, শুধু হিন্দু ধর্মালম্বি হবার কারণে কথায় কথায় মুসলিমরা তাদেরকে মালাউন বলে। মালাউন বলে হিন্দুদের শুধু সামাজিকভাবেই হেয়ই করে না তারা, বরং এমন একটি আবহাওয়া তারা তৈরী করে যাতে হিন্দুদের মনে হয় এ দেশটা তাদের না। এটা মুসলমানের দেশ। এ দেশে শুধু মুসলমানরাই থাকবেন। তোমার শীø যদি কাটা না হয়, তাহলে তোমার এ দেশে কোন স্থান নেই। তুমি ভাগো। ইন্ডিয়া যাও, আমেরিকা যাও সেখানে খুশি যাও-তুমি আমাদের কেউ না। এ কারণে সংখ্যালঘুর জমি সব থেকে বেশি দখল করেছে প্রগতিশীল তকমার ধ্বজাধারি আওয়ামী লীগ। কি দারুন না?

/ALTERNATES/w540/80_Kalshi_-Clash_140614_0049.jpg” width=”400″ />

কিন্তু বিহারীরাতো হিন্দু না। তারাতো আপনাদের কউয়েমের, মুসলমান। তাদেরও শীø কাটা আছে। মুহাম্মদ তরিকারা মানুষ তারা। তাদের কেন পুড়িয়ে মারছেন? তার মানে হিন্দু হও, বিহারী হও সেটা ব্যাপার না, ব্যাপার হলো তারা যদি হয় সংখ্যায় কম, তাহলে তারা গণিমতের মাল। কেউ কিস্যু কবে না তাদের মারলে।
যে কোন সংখ্যালঘু মানুষের আসলে কোন দেশ নেই। তারা দেশহীন। আর আরো নির্দিষ্ট করলে বললে, শোষিত মানুষের কোন দেশ থাকে না। কোন জাতীয়তাবাদ থাকে না। তাদের পরিচয় তারা নির্যাতিত। দুনিয়ার নির্যাতিত মানুষেরই এ কারণে এক হতে হয়।

গত ৫ বছরে শেখ হাসিনার শাসনামল যত জুলুম হয়েছে-মাত্র ৫ মাসে এর আগের ৫ বছরের অপশাসনের রেকর্ড ভেঙ্গে ফেললো এবার আ.লীগ। নারায়ণগঞ্জ, ফেনি, প্রশ্নপত্র ফাঁস, এখন বাঙালি বিহারী। কি বলবো দাঙ্গা না চুমোচুমি? দাঙ্গা বললে চ্যাতনদণ্ডধারীরা ক্ষেপে যাবেন। কিন্তু ইতোমধ্যে আন্তর্জাতিক মিডিয়াগুলো একে বাঙালি-বিহারী দাঙ্গা হিসেবেই প্রচার করছে। যে দাঙ্গায় শুধু বিহারীরাই মরেছে।
স্বাধীনতার চেতনা, মুক্তিযুদ্ধের চেতনা মানে ইনসাফ কায়েম করা। শুধু রাজাকারের মত খণ্ডিত ইস্যুতে নয়।

পুলিশ ও স্থানীয় বাঙালিদের এই যৌথ আক্রমণ হয়েছে তাতে স্থানীয় সংসদ ইলিয়াস মোল্লার সম্পর্ক রয়েছে। কোথায় আওয়ামী লীগ নেই। তবে সবেবরাতের মহিমার রাতে সৃষ্টিকর্তা তুমি এমন মহিমাই রেখেছিলে এই নাদান ইনসান যাতে ১০ জন মানুষকে কাবাব হতে হলো। কাবাবের সাথে কি রাশিয়ান ভদকা ছিলো। কাবাবের সাথে রাশিয়ান ভদকা খারাপ হবে না।

ছবি : বিডিনিউজ

ফেসবুক মন্তব্য
শেয়ার করুনঃ

৮৩ thoughts on “রহমতের রাতে মানুষের কাবাবে আসুন পান করি রাশিয়ান ভদকা

  1. খুন করেছেন আপনি তার দায়
    খুন করেছেন আপনি তার দায় আ’লীগের। কেননা আর যাই হোক ক্ষমতায় আ’লীগ, সেখানে আপনি কোন দল করেন সেটা মূখ্য নয়। বিহারীদের জন্য জিরো পার্সেন্ট মানবতা বর্জন করলাম আমি। যদি বিহারীদের জন্য মানবতা দেখানো জায়েজ হয়, যদি তাদের এই দেশীয় মাইনা নেন, তাহলে মাইনা নিতে হইবো ইস্লামি ব্যাঙক এই দেশের কাজে ভুমিকা রাখতাছে এবং এর জইন্য তাদের সাপুর্ট দেওন দরকার। কট্টরভাবে আমি ৭১ পন্থী, আমার এই ধারণায় কট্টরতা ছাড়া কিছুই নাই। গুষ্টি মারলাম মানবতার, কৈ ছিলো আপনার এই মানবতা যখন ছাত্রলীগের দুই কর্মী পায়ের তালু, রগ কেটে দেওয়া হইছিলো? জানি ওরা ছাত্রলীগ, আর যাই হোক আপনাদের দৃষ্টিতে তারা মানুষ না, তাই তাদের জন্য কোন মানবতা নাই। তেমনি আমার দৃষ্টিতেও পাকিস্তানি, বিহারী এরা কেউই মানুষ না, এরা একেকটা পিশাচ, এদের জন্য পিশাচানুভুতি থাকা যায় , মানবতা নয়। কুত্তায় যদি ভদকা খাইতো, তাইলে একাত্তরের ন্যায় এদের গোশ কুত্তারে খাওয়াইতাম উইদ ভদকা।

    1. তাহলে মাইনা নিতে হইবো ইস্লামি

      তাহলে মাইনা নিতে হইবো ইস্লামি ব্যাঙক এই দেশের কাজে ভুমিকা রাখতাছে এবং এর জইন্য তাদের সাপুর্ট দেওন দরকার।

      তোমার সরকার, সরকারের মন্ত্রী-এম্পি, নেতা-কর্মীরা এই জিনিসতো মাইনা নিছে।

      ইসলামী ব্যাংক জঙ্গীবাদের জন্য অর্থ লোটা কামালদের থেকে সংগ্রহ করছে। লোটা কামালসহ সকল আওয়ামী নেতৃত্ব ইসলামী ব্যাংককে প্রকাশ্যে সমর্থন দেয়, তখন তোমার ৭১-এর চেতনা কোথায় লুকায়?

      যে কোন ধরনের উগ্র জাতীয়তাবাদ মানবতার জন্য ক্ষতিকর। তোমাকে যখন এদেশের মুসলমান আওয়ামীলীগরা ইসলামী জাতীয়তাবাদে উজ্জ্বীবিত হয়ে মালাউনের বাচ্চা বলে গালি দেয়, তখন কেমন লাগে?

      1. মন্ত্রী আর আমি এক না, হৈতে
        মন্ত্রী আর আমি এক না, হৈতে পারি উভয়েই একই দলের সমর্থন করি তাই বলে মতাদর্শ এক না। বঙ্গবন্ধু আর বর্তমান আওয়ামীলীগ এক না, এক হলে পরে বিএনপির ব্যরিষ্টার রফিক কিনবা গামছা কাদের তারেকের কথার প্রতিবাদ করতো না। আর কথাটা আমি কেনো এনেছি তা উপরের লাইনেই বলা আছে, এটা যদি মানতে পারি তাহলে মানব বিহারীদের জন্য মানবতা দেখানো ঠিক আছে। এটা মানতে পারছিনা বলে, ঐটাও মানতে পারছি না। আর ইসলামী জাতীয়তাবাদের সাথে বাঙালি জাতীয়তাবাদ তুলনা করা ঠিক না। দুটো চরম ভিন্নতর জিনিস। এটা স্বীকার্য যে বাঙালি জাতীয়তাবাদের ক্ষেত্রে আমি উগ্রবাদী।

      2. যে কোন ধরনের উগ্র জাতীয়তাবাদ

        যে কোন ধরনের উগ্র জাতীয়তাবাদ মানবতার জন্য ক্ষতিকর। তোমাকে যখন এদেশের মুসলমান আওয়ামীলীগরা ইসলামী জাতীয়তাবাদে উজ্জ্বীবিত হয়ে মালাউনের বাচ্চা বলে গালি দেয়, তখন কেমন লাগে?

        ভাই, একজন সত্যিকার মুক্তিযুদ্ধের আদর্শে উজ্জীবিত কেউ উগ্র ও চরম্পন্থি জাতীয়তাবাদি হতে পারেনা! বাংলাদেশের বেশিরভাগ উগ্র ও চরমপন্থি জাতীয়তাবাদীকেই আমি দেখেছি যে, তাদের আওয়ামী লীগের সাথে কোন না কোন সম্পর্ক আছে! কাজেই বোঝেন ব্যাপারটা!

        1. একজন সত্যিকার মুক্তিযুদ্ধের

          একজন সত্যিকার মুক্তিযুদ্ধের আদর্শে উজ্জীবিত কেউ উগ্র ও চরম্পন্থি জাতীয়তাবাদি হতে পারেনা!

          তাই নাকি? তাইলে যারা পাইক্যা মারছিলো তারা কি আদর্শে ছিলো? কোন পন্থায় মারছিলো পাইক্যাদের?

          বাংলাদেশের বেশিরভাগ উগ্র ও চরমপন্থি জাতীয়তাবাদীকেই আমি দেখেছি যে, তাদের আওয়ামী লীগের সাথে কোন না কোন সম্পর্ক আছে!

          তাইলে উগ্রপন্থি, চরমপন্থি নামে মাঝে মাঝে যেগুলো ফেলে দেওয়া হয় তারা কেনো বাম বা ডান পন্থায় থাকে? বাংলাদেশে জামাত-শিবির তাহলে উগ্র ও চরমপন্থি নয়? শেআ সাহেব দেখি আজকাল সংজ্ঞায়নের দিকে আগাইতেছেন!! :bum: :bum: :bum:

          1. হেঃ হেঃ ছুমিত ছাহেব,
            হেঃ হেঃ ছুমিত ছাহেব, বাংলাদেশের মুক্তিযোদ্ধারা দেশপ্রেমের আগুনে বলীয়ান যোদ্ধা ছিল।
            আর, আপনাদের হিটলার, মুসলীনী — এদের মধ্যে ছিল উগ্র জাতীয়তাবাদ!

            আপনার মত আমলীগাররাই আমাদের মুক্তিযোদ্ধাদের হিটলার অ মুসলিনীর কাতারে নামিয়ে আনতে পারে!
            বস্তুত, আপনাদের জন্যই দেখা যাচ্ছে, এখন ‘উগ্র জাতীয়তাবাদের নতুন সংজ্ঞা লিখতে হবে! :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

            জামাত-শিবির উগ্র ও চরমপন্থি তো বটেই এবং আমলীগারদের সাথে তাদের বেশি মিল…!

          2. আপনার মত আমলীগাররাই আমাদের

            আপনার মত আমলীগাররাই আমাদের মুক্তিযোদ্ধাদের হিটলার অ মুসলিনীর কাতারে নামিয়ে আনতে পারে!

            আপনাদের!!! অ!!! কালে ভদ্রে আপনাদের নেতারা কোনদিন মুক্তিযোদ্ধাদের দ্যাখতে গেছিলেন নাকি একটু জিজ্ঞাসা কইরেন তো। আছেনই তো ভিনদেশী মতবাদ নিয়ে, ভিনদেশী ইজম নিয়ে। পরের ধন নিয়া পোদ্দারী আর কতদিন? এইদেশে যেইটা লাগে আমরা সেইমাপেই চলি। আপনাদের স্বর্ণাজ্বল ইতিহাস আমরা দেখিতে পাই যখন মুক্তিযুদ্ধের সময় কমরেডরা সংশয় প্রকাশ করে, দেখিতে পাই পরের বউ লইয়া, গরীব কৃষকের মেয়ে লইয়া পগার পার হউন্যারাই আপনাদের নেতা। সেই মুখে আসেন লীগের সমালোচনা করতে!!! হ্যাডমে তো কুলায় নাই অন্যকারো যে ইন্ডিয়া থেকে সাহায্য আনতে, রাশিয়া থেকে সাহায্য আনতে। হ্যাডাম কুলাইছিলো ঐ একজনেরই, আর তারই রাজনীতি করি আমরা। আপনাদের সকল ধরণের বরাহ জ্ঞান নিজের কাছেই রাখেন, ঐসব ভ্রান্ত, ঐসব নষ্ট, ঐসবে আমরা বিশ্বাস যাই না। সদ্যস্বাধীন ও যুদ্ধবিধ্বস্ত দেশে যারা পুনরায় গৃহযুদ্ধ লাগাতে চায় তাদের অনুসারীরা আর যাই হোক দেশের উপকারে আসে না।

          3. অতীতের কাহিনী ধুইয়া এখনো দেখি
            অতীতের কাহিনী ধুইয়া এখনো দেখি পানি খান! ভালোই তো!

            :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে:

          4. অতীব উজ্জ্বল, স্বর্ণময় ইতিহাস
            অতীব উজ্জ্বল, স্বর্ণময় ইতিহাস কিনা তাই ধুয়ে ধুয়ে পানি খাই। :bum: :bum: :bum:

    2. তেমনি আমার দৃষ্টিতেও

      তেমনি আমার দৃষ্টিতেও পাকিস্তানি, বিহারী এরা কেউই মানুষ না, এরা একেকটা পিশাচ, এদের জন্য পিশাচানুভুতি থাকা যায় , মানবতা নয়। কুত্তায় যদি ভদকা খাইতো, তাইলে একাত্তরের ন্যায় এদের গোশ কুত্তারে খাওয়াইতাম উইদ ভদকা।

      ভাই, মনে কিছু নিয়েন না। সভ্যতা ব্লগে তারিক লিঙ্কন, ডন মাইকেল আর ওদের রক্তগরম সাংগপাঙ্গরা আপনারে কিন্তু অনেক মিস করতেছে! আপনারে কেমন যেন ইস্টিশনে বেমানান লাগিতেছে!

      1. ঐ ব্লগের পাব্লিসিটির দায়িত্ব
        ঐ ব্লগের পাব্লিসিটির দায়িত্ব নিলেন কবে থাইক্যা? আমারে বেমানান লাগতেছে না মানানসই লাগতেছে এটা সিদ্ধান্ত দেওয়ার আপনি কেডা? সোনা ব্লগ খুলা থাকলে আপনেরে ঐ ব্লগের পরামর্শ দিতাম, আর কিছু না হউক নামের জোরে আগায়া যাইতেন।

      2. ভাই, মনে কিছু নিয়েন না।

        ভাই, মনে কিছু নিয়েন না। সভ্যতা ব্লগে তারিক লিঙ্কন, ডন মাইকেল আর ওদের রক্তগরম সাংগপাঙ্গরা আপনারে কিন্তু অনেক মিস করতেছে! আপনারে কেমন যেন ইস্টিশনে বেমানান লাগিতেছে!

        শ্যাজা ভাই, আপনে তো ছাগুদের মতো শুরু করলেন। ক’দিন গল্প কবিতা, শামসুল হকের বই, বাদাম খাওয়া, শার্টের খোলা বোতাম লাগায় দেয়া… ইত্যাদি করতে করতে আচানক কিশোর কন্ঠ, ফুলকুঁড়ির আসর নিয়া হাজির হওয়ার মতো ‘সভ্যতা’র ট্যাবলেট বেচার ধান্ধা করতেসেন মনে হয় !!! কাহিনী কি?

        1. শওকত ভাই কাহিনী হইলো
          শওকত ভাই কাহিনী হইলো “ক্যানভাসিং”, এজ লাইক “দাউদ, একজিমা, চুলকানি, পাপড়ি সর্বরোগের মহাঔষধ” বিক্রেতাদের মত। :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

          1. এখানে কোন বালছাল মার্কা
            এখানে কোন বালছাল মার্কা ব্লগের কাহিনী পাতানোর কোন মানে হয় না। যারা তাদের ব্লগের হিট বাড়ানোর জন্য ইস্টিশনের বিরুদ্ধে প্রতিদিন বিষেধাগার করে, তাদেরকে সভ্য হিসাবে কখনোই মনে করি না। আর ঐ অসভ্য ব্লগে শেহজাদ আপনি/আইজু সাহেব ব্লগিং করেন। এই পোস্টে মন্তব্যকারী অন্য কেউ করে বলে প্রমাণ নাই। আপনার দুই ধরনের চরিত্র নিয়ে অবশ্যই সন্দিহান আমি।

            যারা নিজের বেড়ে উঠার মঞ্চকে নিয়ে উপহাস করে, তারা কখনই কিছু সৃষ্টি করতে পারেনা।

          2. আপনার দুই ধরনের চরিত্র নিয়ে

            আপনার দুই ধরনের চরিত্র নিয়ে অবশ্যই সন্দিহান আমি।

            :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

      3. আপনারে কেমন যেন ইস্টিশনে

        আপনারে কেমন যেন ইস্টিশনে বেমানান লাগিতেছে!

        আপনি কিন্তুক এখানে খুব মানাইয়া গেছেন!
        ঐ যে কথায় বলে না, ঘোঁতঘোঁত করা প্রাণীগুলোকে খুঁজতে হলে সব সময় কচুর জংলার আশেপাশেই খুঁজতে হয়।

  2. হুম। এ কারণে তাদেরকে মারেন।
    হুম। এ কারণে তাদেরকে মারেন। কি দরকার অল্প কিছু লোককে বাচিয়ে রেখে। যে শিশু মারা গেছে, সে ৭১ সালে পাকিস্তানের পক্ষ নিয়ে বাংলাদেশীদের এভাবে পুড়িয়ে মেরেছিলো। এবার আপনি মারেন, শোধবোধ হয়ে যাবে

    1. যে শিশু মারা গেছে, সে ৭১ সালে

      যে শিশু মারা গেছে, সে ৭১ সালে পাকিস্তানের পক্ষ নিয়ে বাংলাদেশীদের এভাবে পুড়িয়ে মেরেছিলো। এবার আপনি মারেন, শোধবোধ হয়ে যাবে

      তুহিন ভাই, সুমিত সাহেবের কথা পাত্তা দিয়ে লাভ নাই। আমলীগাররা এরকমই ভাবে! এরকমই অবাস্তব, অযোউতিক আর ‘কুমিরের লেজ খাঁজকাটা’ টাইপের চিন্তাভাবনা তাদের। বিভিন্ন ব্লগে উগ্র আর চরম জাতীয়তাবাদ ছড়িয়ে দিতে তাদের মত লীগ সমর্থক ব্লগাররাই নেতৃত্ব দিয়ে যাচ্ছে!

      1. আমরা অবাস্তব, আমরা স্বপ্নে
        আমরা অবাস্তব, আমরা স্বপ্নে থাকি আর সেই স্বপ্নের উপর ভিত্তি করে আজ একটা ওপেন চ্যালেঞ্জ ছুড়ে গেলাম আগামী বিশ বছরও এই দেশের ক্ষমতায় থাকবে হয় আওয়ামীলীগ নয় বিএনপি, বাকীগুলো পরগাছা ছিলো, পরগাছা আছে এবং পরগাছা থাকবে। আমরা আর যাই করি স্বমেহন করি না, নেতৃত্ব আমরা দেই না, মেনে নেয় আমাদের নেতৃত্ব, কারণ আমরা ভ্রান্ত ধারণা নিয়ে দিবাস্বপ্নে বিভোর হয়ে দিনে দুপুরে স্বপ্নদোষে আক্রান্ত হই না।

        1. আজ একটা ওপেন চ্যালেঞ্জ ছুড়ে

          আজ একটা ওপেন চ্যালেঞ্জ ছুড়ে গেলাম আগামী বিশ বছরও এই দেশের ক্ষমতায় থাকবে হয় আওয়ামীলীগ নয় বিএনপি, বাকীগুলো পরগাছা ছিলো, পরগাছা আছে এবং পরগাছা থাকবে। আমরা আর যাই করি স্বমেহন করি না, নেতৃত্ব আমরা দেই না, মেনে নেয় আমাদের নেতৃত্ব, কারণ আমরা ভ্রান্ত ধারণা নিয়ে দিবাস্বপ্নে বিভোর হয়ে দিনে দুপুরে স্বপ্নদোষে আক্রান্ত হই না।

          সহমত।

          1. তাইলে ল্যাঞ্জা তুইলা দৌড়
            তাইলে ল্যাঞ্জা তুইলা দৌড় লাগান, নাইলে তো ফাকশালী ভূতের দাদারা ঘাড় মটকাইয়া দিবো।

          2. চইলা আইছে ফাকশালী ভূতের

            চইলা আইছে ফাকশালী ভূতের দাদারা!

            নাতিগো লগে আইলাম একটু মস্করা করতি আর শেইজ্জা মিয়া দেহি গোস্বা কৈরালাইলেন!

        2. একটা ওপেন চ্যালেঞ্জ ছুড়ে

          একটা ওপেন চ্যালেঞ্জ ছুড়ে গেলাম আগামী বিশ বছরও এই দেশের ক্ষমতায় থাকবে হয় আওয়ামীলীগ নয় বিএনপি

          শয়তানের চতুরভুজের অনুসারীরা (আম্লীগ, বিএনপি, জাপা, জামাত) এমনই হবে। তাও ভাল বলেন নাই, শুধু আমলীগ আগামী ২০ বছর ক্ষমতায় থাকবে। এরকম মাস্টার প্ল্যান বা দেশ ধ্বংসের নীল নকশা তো আমলীগের মনে হয় করাই আছে! চাইলে তারা ২০৪১ সাল পযন্ত ক্ষমতায় খাকতে পারবে। তবে, আম্লীগের হাতে আক্রান্ত হয়ে ততদিন বাংলাদেশ আর বাংলাদেশ থাকবেনা!

          1. শয়তানের চতুরভুজের অনুসারীরা

            শয়তানের চতুরভুজের অনুসারীরা (আম্লীগ, বিএনপি, জাপা, জামাত) এমনই হবে।

            পুরাই হুজুরীয় বয়ান। এই দুইন্যাডা জেলখানা, এইখানে ভালা মাইষ্যের দাম নাই। শয়তানেরা এইখানে ক্ষমতায় ….কাঁদো কাঁদো কন্ঠে হুজুরে বয়ান দিবেন, আর শ্রোতারা হা হুতাশ করে বুক চাপড়ে চাপড়ে কাঁদিবে।

            তবে, আম্লীগের হাতে আক্রান্ত হয়ে ততদিন বাংলাদেশ আর বাংলাদেশ থাকবেনা!

            আবারো সেই হুজুরীয় টাইপ বয়ান। দ্যাশটারে ঐ মালাউন ইন্ডিয়ার কাছে বেইচ্যা দিতাসেরে…. বলে লম্বা একটা টান দিবেন হুজুরে, যেন তার কলিজা ধরে টান দিছে কেউ। এরপর জোশে হুঁশ হারিয়ে হা হুতাশ করে আবার কান্নার রোল।

            ভালোই একটা মিল দেখি ছাগ সম্প্রদায়ের সহিত। :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

          2. এটা কি কইলেন ভাই? হাসতে হাসতে
            :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

            এটা কি কইলেন ভাই? হাসতে হাসতে শ্যাষ !!

  3. ”মিরপুরের মূল ঘটনা কি?
    ”মিরপুরের মূল ঘটনা কি? পরম্পরায় জানা যায় বিরোধ মূলত ইলিয়াস মোল্লা-এখলাস মোল্লার ছত্রচ্ছায়ায় থাকা গ্রুপ আর কচি গ্রুপের মধ্যে। আতশবাজির ঘটনা খোঁড়া অজুহাত মাত্র। এবং পুলিশ এখলাস মোল্লার গ্রুপের পক্ষে কঠোর অবস্থান গ্রহন করেছে।
    বিহারীরা এদেশে খায়েশ করে আসেনি।” ৪৭ এর দেশভাগ তাদের এখানে এনেছে। ৪৭ সালে ভয়াবহ দাঙ্গার পর শেখ মুজিবুর রহমান ছাত্রদের একটি ত্রাণ দল নিয়ে বিহারে গেছিলেন। তিনিও বিহারী মুসলিমদের পূর্ব পাকিস্তানে আসার আমন্ত্রণ জানিয়ে এসেছিলেন।

    1. খায়েশ করে যখন আসে নাই, তখন
      খায়েশ করে যখন আসে নাই, তখন চইল্যা গেলেই পারে। তারাতো আর এইদেশে থাকতে চায়তাসে না মনে হইতাছে আপনের কথায়!!!

  4. আপনার নেতা তাদের নিয়ে এসেছে।
    আপনার নেতা তাদের নিয়ে এসেছে। এবার আপনার নেত্রীকে বলেন তাদেরকে পাকিস্তানে ফিরিয়ে নেবার জন্য। ক্ষমতায়তো আপনারা।

    1. তুহিন ভাই, সুমিত সাহেবের কথা
      তুহিন ভাই, সুমিত সাহেবের কথা পাত্তা দিয়ে লাভ নাই। আমলীগাররা এরকমই ভাবে! এরকমই অবাস্তব, অযোউতিক আর ‘কুমিরের লেজ খাঁজকাটা’ টাইপের চিন্তাভাবনা তাদের। বিভিন্ন ব্লগে উগ্র আর চরম জাতীয়তাবাদ ছড়িয়ে দিতে তাদের মত লীগ সমর্থক ব্লগাররাই নেতৃত্ব দিয়ে যাচ্ছে!

      ধর্মে পুরো বিশ্বাসি হলে বলতাম, ইশ্বর এদের হেদায়েত করুণ! কিন্তু, বাস্তবকথা হলো এটা সহজে হবার নয়; কারণ উগ্র জাতীয়তাবাদ জিইয়ে রাখলে তাদের রাজনৈতিক দিক দিয়ে অনেক সুবিধা। এটা তারা ছাড়বে কিভাবে!?!

        1. চাইয়া দেখেন, ৫০% শুধু কপি,
          চাইয়া দেখেন, ৫০% শুধু কপি, ৫০% নতুন কমেন্ট!
          আর আপনারা গুম-খুন না করলে এত তাড়াতাড়ি আমার স্টক ফুরাবেনা।

          1. হে হে হে, গুম-খুন হয়ে স্টার
            হে হে হে, গুম-খুন হয়ে স্টার হউনের শখ দেহি ভীষণ আকারে চাগা দিছে!!! :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

          2. তাইলেতো আর কি! আপনারা
            তাইলেতো আর কি! আপনারা স্বীকারই করে নিচ্ছেন এই গুম-খুনের কাজে আপনারা পারদর্শী!

            ভাই, খুন কইরা আমার লাশটা অন্ততঃ পরিবারের কাছে ফেরত দিয়েন! :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

          3. আর আপনারা গুম-খুন না করলে এত

            আর আপনারা গুম-খুন না করলে এত তাড়াতাড়ি আমার স্টক ফুরাবেনা।

            আপনি কিন্তুক কইলাম সেরাম কুনু হ্যাঁডামওয়ালা মরদ না,
            ছুঁচো মাইরা হাত গন্ধ করতে কে চাইবো কন দেহি?

          4. আওয়ামী লীগের অপকর্মের
            আওয়ামী লীগের অপকর্মের দূরগন্ধে চারিদিক এত পরিমানে দূষিত যে ছুঁচোও আওয়ামী লীগারদের গন্ধ সহ্য করতে না পাইরা বমি কইরা দিবো!

  5. আম্বারা বলছেন- ওরা পাকি
    আম্বারা বলছেন- ওরা পাকি পতাকার ছবি ঝুলায়া রাখে। তাই ওদেরকে মারা ঠিক হয়েছে। নীচের ছবিটিতে কোন দেশের পতাকা আঁকা ছিল?

    পরিকল্পিতভাবে ইলিয়াস মোল্লা এ ঘটনা ঘটিয়েছেন’ বলে অনেক মিডিয়াতে খবর এসেছে। তারপরও ইলিয়াস মোল্লাদের কিছু হবেনা। জাতীয়তাবাদের নামের উগ্রতাকে অন্ধভাবে সমর্থন যোগাবে কিছু চাটা ও দলান্ধ গোষ্টি।

        1. কাডলপাতা ছাড়া ছাগলের কাছে সবই
          কাডলপাতা ছাড়া ছাগলের কাছে সবই ইরিভেলেন্টই লাগে, এডি ব্যাপারজ না ভায়া!!! বিহারী ক্যাম্পে যে পাকি ফ্ল্যাগ ওড়ে তা খবরেই সকলেই দেখছে, নতুন করে দেখানোর কিছুই নাই :bum: :bum: :bum:

          1. হে হে, ভারতীয় গরুদের কাছে যে
            হে হে, ভারতীয় গরুদের কাছে যে পাকিস্টানী ভুট্টা সবসময় রিলেভেন্ট লাগে, তা আমরা জানি!
            যে যেইটা খোজে, সেইটাই খুইজা বাইর করে! আপনার দরকার পাকিস্তানী ভুট্টা; আপনে তো সেটাই খুইজা বের করবেন-ই!

            :bum: :bum: :bum: :bum: :bum:

          2. দিন দিন বানানের যা দশা
            দিন দিন বানানের যা দশা হইতাসে!!! এতো চাপ নিয়া আর যাই হোক ব্লগিং হয় না, বোলোগিন হয় যা মুরাদ টাকলারা করে। যাই হোক অপবাদ যখন দিছেন তখন বলি ইন্ডিয়া এটলিস্ট গণহত্যা, গণধর্ষণ করে নাই আমাদের, বরং স্বাধীন হইবার পথে সহযোগিতা করছিলো। কোটি কোটি রুপি খরচা করছিলো শরনার্থীদের জন্য, সপ্তম নৌ-বহরের বিরুদ্ধে নবম নৌ-বহর আনতে তারাই সাহায্য করছিলো, সেই আমলের দামী লিমপেট মাইন তারাই কিন্যা দিছিলো পাইক্যাগো মারতে। সো ইন্ডিয়ান গরু হৈতে সমস্যা নাই, যেখানে দিনরাত ইন্ডিয়ার পণ্যের উপর নির্ভর আমরা সেখানে পাইক্যা ছাগু হওয়ার চাইতে ইন্ডিয়ান গরু এটলিস্ট বেটার। :bum: :bum: :bum:

          3. সুমিত’দা, পাকি বকরিরে বুঝায়া
            সুমিত’দা, পাকি বকরিরে বুঝায়া লাভ নাই। কাডল পাতাই তাদের হিস্ট্রি।

          4. যাক নিজের স্বজাতীকে স্বীকার
            যাক নিজের স্বজাতীকে স্বীকার করার জন্য ধন্যবাদ! আমরাও বুঝিয়া গেলাম যে, আপনি বাংলাদেশের কেউ না!

            :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া:

          5. সুমিত’দা, পাকি বকরিরে বুঝায়া

            সুমিত’দা, পাকি বকরিরে বুঝায়া লাভ নাই। কাডল পাতাই তাদের হিস্ট্রি।

            আমার আর বলিবার কিছুই নাই :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

      1. ফটুশপ করা এসব ছবি প্রচার করার
        ফটুশপ করা এসব ছবি প্রচার করার উদ্দেশ্য কি জানতে চাই? এই ধরনের মিথ্যা ছবি প্রচার করার বিরুদ্ধে ইস্টিশন কর্তৃপক্ষে হস্তক্ষেপ কামনা করছি।

        1. ফটুশপ করা এসব ছবি প্রচার করার

          ফটুশপ করা এসব ছবি প্রচার করার উদ্দেশ্য কি জানতে চাই?

          ছবি তো দুইডা, কোনডা ফোডুছুপ করা ছবি ভায়া?

          1. দলান্ধারা ফটুশপ ছবি না চিনার
            দলান্ধারা ফটুশপ ছবি না চিনার কথা! চোখটা ভাল কইরা ধুইয়া তারপর দেখেন কোনটা ফটুশপ…… রে দলকানার দল!

        2. ইকারাস ভাইয়ের সাথে একমত। ভালো
          ইকারাস ভাইয়ের সাথে একমত। ভালো করে দেখলাম ছবিটা — এখানে এসি ঘরের চালে লাগানো। ঘরের চালে খোলা অবস্থায় কেউ এসি লাগায়না, যদি তারে পাগলা কুত্তা না কামড়ায়!

          কাজেই ছবিটা ফটোশপে এডিট করাই বলে মনে হচ্ছে!

          1. বালের কেল্লার লোকেরাও খুব মন
            বালের কেল্লার লোকেরাও খুব মন দিয়া শুঞ্ছিলো চুইদীর অডিও, খুব যত্ন কইরা। এরপর কইছিলো ঐডা ফুডুশপে এডিট করা। শ্লার এতো মিল ক্যামনেরে!!! :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

        3. জনাব আপনি বোধ করি জানেন না
          জনাব আপনি বোধ করি জানেন না আমি একজন ফডুশপে কাম জানা ওয়ালা লোক। এইডা ফডুশপে করা কিনা দেওয়ার বহুবার চেক করসি। এতো সহজ না এসিরে ফডুশপ কইরা টিনের চালে বসাইয়া দিবো। অবশ্য চুইদীর অডিও প্রকাশিত হইলে পরে চুইদী গেলমানরা বলেছিল ঐটা ফুডুশপে এডিট করা। দুইন্যার সবকিছুই কি ফুডুশপে এডিট কইরা দেয়? :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

          1. জনাব আপনি বোধ করি জানেন না

            জনাব আপনি বোধ করি জানেন না আমি একজন ফডুশপে কাম জানা ওয়ালা লোক। এইডা ফডুশপে করা কিনা দেওয়ার বহুবার চেক করসি।

            ঠাকুর ঘরে কে রে? আমিতো কলা খাই নাই!

            :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

  6. fb. তে অনেকে এ ঘটনার জন্য এবং
    fb. তে অনেকে এ ঘটনার জন্য এবং কাল বার বার আবেদন করতে দেখলাম মোল্লা সাহেব জেন ঘটনা স্থলে আসেন। কিন্তু তিনি জান নি।
    এই সালা রাজনিতিবিদ কে গুল্লি মারি। আর এক শ্রেনি কুত্তা রা তাদের হত্যা করে ভাল হয়েছে বলে প্রচারণা চলাচ্ছে।

    1. আর এক শ্রেনি কুত্তা রা তাদের

      আর এক শ্রেনি কুত্তা রা তাদের হত্যা করে ভাল হয়েছে বলে প্রচারণা চলাচ্ছে।

      :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

      আপনি যে কুত্তাদের কথা বলছেন, তারা সবাইতো একটা বিশেষ রাজনৈতিক দলের! :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

    2. আর এক শ্রেনি কুত্তা রা তাদের

      আর এক শ্রেনি কুত্তা রা তাদের হত্যা করে ভাল হয়েছে বলে প্রচারণা চলাচ্ছে।

      কেউই চালায় নাই, দেশের বিশিষ্ট সুশীল শ্রেণীর মানবতাবাদীরা যখন এইটা নিয়া হাউমাউকাউ লাগাইয়া দিছে, ঠিক তখনই এর বিপক্ষে মত দিছে। আর বিপক্ষ মত সহ্য করতে না পারলে কে কইছে মুক্ত আলোচনায় আসতে? গত একমাসে অর্ধশতাধিক আওয়ামীলীগের কর্মী মারা গেলেও মানবতাবাদীরা ব্যস্ত ছিলো বাল ফেলাতে। দেশে প্রতিদিন এতো মানুষ মরে কৈ তখন তো মানবতার ঝুলি নিয়ে রাস্তায় কেউ নামে না? শ্লার সব হিট সিকার মৌসুমী মানবতাবাদী। এখানে এগারোজন না মইরা যদি একজন মরতো অই সময় দেখতাম কয়জন হাউমাউকাউ করতো।

      1. এখানে এগারোজন না মইরা যদি

        এখানে এগারোজন না মইরা যদি একজন মরতো অই সময় দেখতাম কয়জন হাউমাউকাউ করতো।

        :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:
        ….. কি না বলে!

  7. গতকাল সেই রহমতের রাতে আমরা

    গতকাল সেই রহমতের রাতে আমরা বাঙালিরা আগুনে কাবাব বানিয়েছি, গুলিতে ঝাঝরা করেছি ১০ বিহারীকে। দারুন না!

    এখনো পর্যন্ত তদন্ত কমিটি রিপোর্ট দেয়নি, আপনি কি করে বললেন, বাঙালিরা আগুন লাগিয়েছে? আর তাছাড়া পত্রিকায় ও টিভিতে দেখলাম আগুনে পুড়ে মানুষ মরেছে। আপনি গুলিতে মানুষ মারার নিউজ কই পাইলেন ভাই?

    বিহারীরা শিয়া সম্প্রদায়ের। তারা ধর্মীয় উৎসবগুলো উন্মাদনার পর্যায়ে নিয়ে যায়। আতশবাজি, বোমা, পটকা এসব তাদের জন্য কিছুই না। বিশ্বের অন্য দেশের একটা উদাহরণ দেন, জেনেভা ক্যাম্পে থেকে একটা স্বাধীন দেশে আতশবাজি পোড়াচ্ছে উদ্বাস্তুরা !
    বিহারী পল্লী সম্পর্কে যথেষ্ট পরিষ্কার ধারনা থাকায় বলতে পারি, এহেন কুকর্ম নাই তারা করতে পারে না। অস্ত্র, মাদক, নারী সব ধরনের ব্যবসা তারা এদেশে বসে করছে। আইএসআই’র বাঙলাদেশি ঘাঁটি এই বিহারী পল্লীতেই, এটা ইন্টারপোলেরই নিউজ। গত নির্বাচনের আগে খালেদাজিয়ার মানুষ পোড়ানো উৎসবের সময়েই এই দেশের ‘বীর পুঙ্গব’ পুলিশ এবং র‍্যাব অনেক অস্ত্র, গান পাউডার, পেট্রোল বোমাসহ কয়েকজন পিকেটারকে বিহারী পল্লী থেকে গ্রেফতার করেছে।

    পাকিস্থানের খেলার সময় যদি সময় পান, বিহারী পল্লীতে বেড়াতে যায়েন। মনে হবে করাচী বা ইসলামাবাদ চলে এসেছেন। তারা এখনো পর্যন্ত এই দেশেকে স্বীকার করে না। কথায় কথায় পাকিস্থানের দোহাই দেয়। স্লোগান দেয়। এই শুয়োরের পয়দাদেরকে তো এদেশে রাখার কোনো যুক্তিই নেই। যে দেশের গুণগান তারা এখানে বসে করে, সে দেশের সরকার এতো বছরে এখনো পর্যন্ত তাদেরকে নিয়ে যাওয়ার কথা দিয়ে কথা রাখতে পারেনি। সৈয়দপুর, চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিহারী কলোনীগুলোতে গেলে দেখতে পাবেন, আশে পাশের এলাকা থেকে বিদ্যুতের চোরা লাইন, গ্যাস সংযোগ নিয়ে তারা বিভিন্ন ব্যবসা করছে। লন্ড্রি ব্যবসায় কি পরিমান বিদ্যুৎ লাগে, তা সবাই জানে। বিহারীদের এলাকাগুলোতে ঘরে ঘরে এ ধরনের ব্যবসা আছে। ভাঙ্গারীর দোকানের নামে গ্রীল ওয়ার্কশপ চালানোর ব্যবসা আছে। যদি প্রমাণ দেখতে চান, চট্টগ্রামের আমবাগান এলাকায় বিহারী কলোনীতে চলে যান। জেনেভা কনভেনশনের দোহাই দিয়ে টিকে আছে এদেশের বুকে বেঈমানরা। নইলে হারামজাদারা কবেই বিলীন হয়ে যেতো।

    1. গুলিতে আজাদ নামের একজন আহত
      গুলিতে আজাদ নামের একজন আহত হয়ে ঢাকা মেডিকেলে ভর্তী হয়েছিলেন। তার গায়ে গুলির দাগ ছিলো। ঘটনার দিন চ‌্যানেল ২৪ সাড়ে এগারোটার খবরে তা প্রচার করেছে। সেই আজাদের গুলিবিদ্ধ ভিডিও দেখিয়েছে। আজাদের পাশে আরেক গুলিবিদ্ধ আহতের ইন্টারভিউ করা হয়েছিলো। তারা বলেছে এটা পুলিশের গুলি। এরপর ওইদিনই আজাদ মারা যায়। এখন বলুন, আজাদ নিজেরে নিজেই গুলি মেরেছিলো।
      আর ঘটনাতো এখন আরো গভীরে ডুব মেরেছে। আপনাদের দলের ইলিয়াস মোল্লা এমপি জায়গা দখল করতে চায়। জায়গা দখলের জন্য কম করে হলেও ২০ বার তিনি পত্র দিয়ে লবিং করেছেন পূর্তবিভাগে।
      এবার বলুন, ইলিয়াস মোল্লার জায়গা নিলে সেটা মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত হবে।

      1. ইলিয়াস মোল্লা ………কাদের
        ইলিয়াস মোল্লা ………কাদের মোল্লা!

        কেমন যেন পাইক্কাদের জাতভাই মনে হইতাছে ইলিয়াস মিয়ারে! আর তার হয়ে গলা ফাটানো ব্লগারদের তো বটেই!

        1. মোল্লা দেখলেই কি আপনার শহিদ
          মোল্লা দেখলেই কি আপনার শহিদ কাদের মোল্লার কথা মনে পড়ে যায় নাকি? মোল্লা নাসিরউদ্দিন যে কাদের মোল্লার দাদা ছিলো, সেটা জানেন?

  8. সামান্য কয়েকটা বিহারী মরছে,
    সামান্য কয়েকটা বিহারী মরছে, এদের নিয়ে এত শোক পালনের কি আছে? ব্যক্তিগত ভাবে আমি বিহারী জাতটারে প্রচন্ড ঘৃণা করি।কারণ মুক্তিযুদ্ধের সময় এরা আমার বাড়ি-ঘর আগুন দিয়া জালাইছিলো, সম্পদ লুট করছিলো।এদের জন্য আবার কিসের মানবতা?

    1. বিহারী মারুন, সাওতল মারুন,
      বিহারী মারুন, সাওতল মারুন, তনচঞ্জা মারুন, শুধু বাঙালীরা থাকুন এ ভূমিতো। ভালোতো।
      তারপর বড়লোক বাঙালীরা আপনাদের দারুন আপ্রায়ান করবে।
      মুসলমানর আখ খাওয়ার গল্পটি পড়া না থাকলে একটু কস্ট করে পড়ে ফেলনু। আশা করছি ভালো লাগবে।

      1. তুহিন ভাই সমস্যা হচ্ছে আপনি
        তুহিন ভাই সমস্যা হচ্ছে আপনি সব গুলিয়ে ফেলছেন বা সবই এক কাতারে দাঁড় করাচ্ছেন। এইটা কেনো বুঝছেন না যে আমরা বিহারীদের সাথে আর সম্প্রদায়দের এক করছি না। প্লীজ আবার টেনে আনবেন না খেলার সাথে রাজনীতি মেশাবেন না, তাহলে আমাকেও বলতে হবে মাডার সাথে খাঁটি দুধের তুলনা দিবেন না। সাঁওতালিরাই এই অঞ্চলের আসল অধিবাসী, তনচঙ্গা, মারমা, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ইত্যাদি সবাই বাঙালি। আমাদের পরিচয় একটাই কিন্তু এখানে যারা আমাদের ঘাতক তারা বাদে। আমরা যেমন রাজাকার ত্রিদিবের লাশ এই দেশে দাফন হতে দেই নাই, তার ছেলে মন্ত্রী হওয়া স্বত্ত্বেও এখানেও ব্যাপারটা তেমন। আসল কথা হচ্ছে, ব্যাপারটা এতো প্যাচ সমৃদ্ধ হয়ে গেছে মৌসুমী মানবতাবাদীদের জন্যেই। আচমকাই ব্যাপারটিকে নিয়ে হৈ হৈ, রৈ রৈ – বিহারী খুনিরা গেলি কৈ বলে আওয়াজ দেওয়াতে। প্রকৃতপক্ষে এরা কি আসল বিহারী? এরা কি বিহার থেকে এসেছে? বিহারের ভাষার সাথে এদের ভাষার মিল কি আছে? এরা নিজেরাই জানে না এরা আসলে কারা!

        ব্যাপারটা এতোদুর গড়াতো না, যদি না অতীব উচ্চ মাপের এন্টি-লীগারেরা এটিকে নিয়ে ত্যানা না প্যাচাতো। আচ্ছা তুহিন ভাই আপনি তো কালের কন্ঠের সাংবাদিক, আপনাদের শ্লোগান “আংশিক নয়, পুরো সত্য” বলা। তাহলে এবার পুরো সত্য বলুন তো, গত মাসে কয়জন আওয়ামীলীগের কর্মী মারা গিয়েছিলো? তাদের জন্য কতটা মানবতা স্বরুপ পোস্ট লিখেছেন? প্লীজ এড়িয়ে যাবেন এই প্রশ্নগুলো।

        1. এ হত্যাগুলো নিয়ে একটা লিড
          এ হত্যাগুলো নিয়ে একটা লিড আইটেম লিখেছিলাম কিন্তু এখন লিংক পাচ্ছি না। কাল অফিসে গিয়ে খোজ দিবো। নিচের টা পড়েন।
          http://www.kalerkantho.com/print-edition/first-page/2013/12/24/34019
          যখন হেফাজত জামাত তাণ্ডবে দেশের অপূরণীয় ক্ষতি হয়ে গেলো, বৃক্ষ নাশ হলো তখনো বলেছি। সম্ভবত একমাত্র আমিই বলেছি। কস্ট করে একটু পড়ুন।
          চেতনা কোন মৌসুমী বায়ু না যা শুধু গ্রীস্ম এলেই বঙ্গোপসাগরে দানা বাধবে। সংবেধনশীল মানুষ এটা সব সময় সক্রিয় রাখেন।

          1. এখানে হাফাজত আসলো কেনো?
            এখানে হাফাজত আসলো কেনো? হাফাজতের ঐ সময় আমরা সবাই বলেছি, শুধু আপনি একা নন। তাই আপনার সম্ভবত একমাত্র আমিই বলেছি। কথাটা ভুল। সাংবাদিকতার পেশায় অনেকেই বলেছে, যিনি কাজ পেয়েছেন তিনি বলেছেন আর আমরা কাজের বাইরেও মানবতার খাতিরেই শুধু বলিনি বরং ঘৃণা থেকেও বলেছিলাম। আগামীকালের অপেক্ষায় রইলাম, শুধু খবরের কাগজে ছাপলে তা শুধুমাত্র ব্যক্তিকেন্দ্রিক থাকে না, তখন সেটা কাজের মধ্যেও পড়ে। দায়িত্বের বাইরে এসে যেমন বিহারীদের জন্য বলেছেন, পোস্ট দিয়েছেন তেমনি ছাত্রলীগ/আওয়ামীলীগের জন্য কতটা করেছেন একটু তুলে ধরবেন। আর হ্যাঁ আমি এখনো আপনাকে মৌসুমীদের কাতারে ফেলি নাই।

          2. খবরের কাগজের কাজ সম্পর্কে
            খবরের কাগজের কাজ সম্পর্কে একটা ছোট্র ভুল ধারণা হয়তো আপনার থাকতে পারে বলে আন্দাজ করছি। অনেক কাজই আছে যা রিপোর্টার নিজের উদ্যেগেই করেন।
            হেফাজতের গাছ কাটা নিয়ে আমিই প্রথম এরকম স্টোরি করেছি। এটা এবার জোর দিয়েই বললাম। আমার স্টোরির আগে আরেকটি স্টোরি দেখান। নিশ্চয় দিবো। অপেক্ষায় থাকুন।
            যেদিন খালেদা ঢাকা শহর অচল করার ডাক দিয়েছিল একদম গত বছরের শেষের দিকে। সেই দিন কালের কন্ঠ একটি বিশেষ সংখ্যা করে শুধু জামাতের সন্ত্রাস নিয়ে। সেথানে এই অধমের নিজ নামে ৮টি স্টোরি ছিলো। জামাতি সন্ত্রাসে ছাত্রলীগের কে কে কবে কিভাবে মারা গেছে তাও ছিলো।
            শোনেন ভাইজান, ফেসবুক ব্লগে লিখে বড়জোর ঝগড়া হবে এখন যেমন হচ্ছে আর পত্রিকা মানে হলো আকাইভ মিডিয়া। এসব স্টোরির পর প্রতিনিয়ত থ্রেট, অচেনা নম্বর থেকে ফোন কত কিছু। বাসায় থাকি একা, ফিরিও একা। যেহেতু আমি আ.লীগ করি না, বিএনপি করি না এমন কী কোন বামপন্থি দলেও নেই-আমার লাশ কেউ নিবে না।
            শুধু বলি, চোখের ওপর কোন একটি বিশেষ দলের টিনের চশমা থাকে তা ফেলেই দেয়াই ভাল যদি ওই দল থেকে টানা পয়সা না পাওয়া যায়। দলকানা একটা রোগ।
            আ.লীগ নিয়ে আর কত বলা যাবে বলুন? এই যে ট্রাইব্যুনাল নিয়ে যা করতেছে তার চেয়ে আর বড় হাস্যকর কি হতে পারে? মোহাম্মদ আলীর মত একটা দখলবাজকে বসানো হয়েছে প্রসিকিউশনে। জামাত নিষিদ্ধের মামলা বন্ধ করা হলো। এসব বলতে আবার আপনাদের প্রধানমন্ত্রী নিষেধ করেছে। কতবার গালি দেয়া যায় বলেন?
            আমিতো রাজনীতির বিট করি না। তারপরও এসব রিপোর্ট করি একদম নিজের মেজাজ গরম থেকে।

          3. শুধু বলি, চোখের ওপর কোন একটি

            শুধু বলি, চোখের ওপর কোন একটি বিশেষ দলের টিনের চশমা থাকে তা ফেলেই দেয়াই ভাল যদি ওই দল থেকে টানা পয়সা না পাওয়া যায়। দলকানা একটা রোগ।

            :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:
            :bow: :bow: :bow: :bow: :bow: :bow: :bow: :bow: :bow:

          4. অন্যের কমেন্ট থেকে কোট কইরা
            অন্যের কমেন্ট থেকে কোট কইরা কমেন্ট দেয়ার নতুন ইশটাইল চালু করার জন্য আপনাকে বিশেষ কোট-অ্যাওয়ার্ড দেয়ার জোর দাবী জানিয়ে রাখলাম।

          5. কপি-পেস্ট কমেন্ট অ্যাওয়ার্ড

            কপি-পেস্ট কমেন্ট অ্যাওয়ার্ড

            এই পুরষ্কার ঘুষণা দেয়া হউক, আমি কইলাম ফার্স্ট হইমুই। :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

+ 69 = 79